বাংলাদেশ বুধবার 17, October 2018 - ১, কার্তিক, ১৪২৫ বাংলা

আত্মবিশ্বাস ফেরানো রেকর্ড গড়া এক জয়ে প্রশংসায় ভাসছেন টাইগাররা

১১ মার্চ, ২০১৮ ১০:৪৯:৩৮

: হাজারো শঙ্কা আর সংশয় নিয়ে কোটি বাঙালি উন্মুখ ছিল একটি জয়ের জন্য। অবশেষে এক স্বপ্নীল জয় এল। মুশফিকের ব্যাটে ২১৪ রানের পাহাড় টপকে টাইগাররা এক নতুন রেকর্ডে নতুন ইতিহাস সৃষ্টি করলো।

অবশ্য সকাল থেকেই কলম্বোর আকাশটা ভারী ছিল। মেঘলা আকাশ দেখে মনে হচ্ছিল, অঝর বর্ষণ সময়ের ব্যাপার মাত্র। বেলা দুইটার দিকে তো ঝমঝমিয়ে বৃষ্টিই নামল। তখনই সংশয় জেগেছে, প্রেমাদাসায় আজ বাংলাদেশ–শ্রীলঙ্কা ম্যাচটা হবে তো?

শেষ পর্যন্ত সংশয় কাটিয়ে টস হলো। ভেজা কন্ডিশন বলেই হয়তো টস জিতে বোলিং বেছে নিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ। যদিও তার সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করতে পারেনি বাংলাদেশের বোলাররা। শুরুতে ব্যাটিং করে শ্রীলঙ্কা দাঁড় করিয়েছিল ২১৪ রানের বিশাল সংগ্রহ। এত বড় লক্ষ্য সামনে রেখে টাইগারদের সামনে যেন এক বিশাল পাহাড়। 

বাংলাদেশ এর আগে কখনই এত রান তাড়া করে জিতেনি। সর্বোচ্চ ১৬৪ রান তাড়া করে জেতার রেকর্ড আছে টাইগারদের। সম্প্রতি হারতে হারতে খাদের কিনারায় চলে যাওয়া মাহমুদ উল্লাহ রিয়াদের দলের জন্য প্রয়োজন ছিল একটি জয়ের। শনিবার রাতে শ্রীলঙ্কার বিপক্ষে নিদাহাস ট্রফির মঞ্চে ধরা দিল সেই জয়। আত্মবিশ্বাস ফেরানো এক জয়। শ্রীলঙ্কার দেওয়া ২১৫ রানের টার্গেটে ২ বল এবং ৫ উইকেট হাতে রেখেই পৌঁছে গেল বাংলাদেশ। এটিই বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। যে জয়ে শেষের নায়ক হয়ে থাকলেন মি. ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম।

২১৫ রানের বিশাল টার্গেট তাড়া করতে গিয়ে সৌম্য সরকারকে নামিয়ে দিয়ে তামিম ইকবালের সঙ্গী করা হয়েছিল লিটন দাসকে। এই উইকেটকিপার ব্যাটসম্যান ব্যাটিং তাণ্ডবে ছাড়িয়ে যান তামিমকেও। মাত্র ১৯ বলে ৪৩ রানের ক্যারিয়ারসেরা ইনিংস উপহার দেন তিনি। চার মেরেছেন মাত্র ২টি, কিন্তু ছক্কা ৫টি! ৭৪ রানের চমৎকার উদ্বোধনী জুটি ভাঙে নুয়ান প্রদীপের বলে লিটন এলবিডাব্লিউ হলে। তিন নম্বরে নেমে ধীর শুরু করেন সৌম্য। অপরপ্রান্তে হাফ সেঞ্চুরির দিকে দ্রুত এগিয়ে যাচ্ছিলেন তামিম।

কিন্তু হঠাৎ ছন্দপতন! দলীয় ১০০ রানে থিসারা পেরেরার বলে কট অ্যান্ড বোল্ড হয়ে যান ২৯ বলে ৬ চার ১ ছক্কায় ৪৭ রান করা দেশসেরা ওপেনার। উইকেটে এসেই আক্রমণ শুরু করেন মুশফিক। তার সঙ্গী একবার ক্যাচ দিয়ে বেঁচে যাওয়ার পর সৌম্যর ব্যাটে আত্মবিশ্বাস দেখা যায়। কিন্তু ২২ বলে ২৪ রান করে তিনি শিকার হন নুয়ান প্রদীপের। ১৪.২ ওভারে দলের রান তখন ১৫১।

অধিনায়ক মাহমুদ উল্লাহর সঙ্গে বিধ্বংসী ব্যাটিং শুরু করেন মুশফিকুর রহিম। ২৪ বলে ৪ চার ৩ ছক্কায় তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরি। ১৫ বলে দরকার ২২ রান। এমন মুহূর্তে চামিরাকে তুলে মারতে গিয়ে ক্যাচ দেন ১১ বলে ২০ রান করা মাহমুদ উল্লাহ। শংকা ভর কর টাইগার শিবিরে। ম্যাচের এই পরিস্থিতিতে ০ রানে রান-আউট হয়ে যান সাব্বির। একাই ব্যাট হাতে শাসন করতে থাকেন মুশফিক। তার ব্যাটেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। ৩৫ বলে ৫ চার এবং ৪ ছক্কায় ৭২ রানের বিধ্বংসী ম্যাচ জেতানো ইনিংস উপহার দেন মুশফিক। ২ বল বাকী থাকতেই নাজমুলের মত সর্পিল নৃত্যে মাতেন মুশফিক; নেচে ওঠে বাংলাদেশ।

এর আগে আর. প্রেমাদাসা স্টেডিয়ামে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টসে হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ২১৪ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। দুই ওপেনার দানুশকা গুনাথিলাকা আর কুশল মেন্ডিসের সামনে অসহায় লাগছিল বাংলাদেশি বোলারদের। ৫৬ রানের উদ্বোধনী জুটি ভাঙে মুস্তাফিজের বলে ১৯ বলে ৩ চার ১ ছক্কায় ২৬ রান করা গুনাথিলাকার বিদায়ে। বিধ্বংসী কুশল মেন্ডিসের সঙ্গে দলের হাল ধরেন কুশল পেরেরা। মারকাটারি ব্যাটিংয়ে ২৬ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন কুশল মেন্ডিস। কোনোভাবেই থামানো যাচ্ছিল না শ্রীলঙ্কান ব্যাটসম্যানদের।

১৩ ওভারের মধ্যে ৬ বোলার ব্যবহার করে ফেলেন অধিনায়ক মাহমুদ উল্লাহ রিয়াদ। কিন্তু কিছুতেই কিছু হচ্ছিল না। অতঃপর ১৪তম ওভার নিজেই বল হাতে তুলে নেন অধিনায়ক মাহমুদ উল্লাহ। ওভারের দ্বিতীয় এবং পঞ্চম বলে প্যাভিলিয়নে ফেরত পাঠালেন ৩০ বলে ৫৭ করা কুশল মেন্ডিস এবং দাসুন শানাকাকে (০)। দুটি ক্যাচই নিয়েছেন সাব্বির রহমান।

সাব্বির ইনিংসে তৃতীয় ক্যাচটি নেন লঙ্কান অধিনায়ক দিনেশ চান্দিমালের (২)। বোলার এক্ষেত্রে সবচেয়ে বেশি রান দেওয়া তাসকিন। কিন্তু তাতে রানের গতি এতটুকু কমেনি। উপুল থারাঙ্গাকে সঙ্গী করে ভয়ংকর হয়ে ওঠা কুশল পেরেরা শেষ ওভারে মুস্তাফিজের শিকার হওয়ার আগে ৪৮ বলে ৮ চার ২ ছক্কায় ৭৪ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। এক বল পরেই ১৪ বলে ৩২ করা উপুল থারাঙ্গাকে নাজমুলের তালুবন্দি করেন মুস্তাফিজ। ২০ ওভারে লঙ্কানদের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ২১৪ রান।

বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ, তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, নাজমুল ইসলাম অপু, মেহেদী হাসান মিরাজ।

শ্রীলঙ্কা দল: দানুশকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, কুশল পেরেরা, দিনেশ চান্দিমাল, উপুল থারাঙ্গা, দাসুন শানাকা, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস, আকিলা ধনাঞ্জয়া, দুশমন্থ চামিরা, নুয়ান প্রদীপ।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

বিয়ে করলেন টিয়ারশেলে চোখ হারানো সিদ্দিকুর

বিয়ে করলেন টিয়ারশেলে চোখ হারানো সিদ্দিকুর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের পরীক্ষা নেয়ার দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় রাজধানীর শাহবাগে পুলিশের টিয়ারশেলে

চীনা কাঁচামালে তৈরি ৬ কোম্পানির ওষুধ ‘ঝুঁকিপূর্ণ’

চীনা কাঁচামালে তৈরি ৬ কোম্পানির ওষুধ ‘ঝুঁকিপূর্ণ’

চীন থেকে আমদানিকৃত কাঁচামালে ‘ভালসারটান’ উৎপাদিত ২৩ প্রকারের ওষুধ প্রত্যাহারে দেশীয় ছয় ফার্মাসিউটিক্যালস কোম্পানির প্রতি

ভুল বার্তায় ৩৭২ বাংলাদেশির মিয়ানমারে অনুপ্রবেশ

ভুল বার্তায় ৩৭২ বাংলাদেশির মিয়ানমারে অনুপ্রবেশ

মুসলিম রোহিঙ্গারা প্রবেশ করায় অচিরেই ভিন্ন ধর্মাবলম্বী নৃগোষ্ঠীদের বাংলাদেশ ছাড়তে হবে-এমন ভুল বার্তায় ২০১৭ সালের


নির্বাচনের আগে গ্যাসের দাম বাড়ছে না

নির্বাচনের আগে গ্যাসের দাম বাড়ছে না

 আপাতত বাড়ছে না গ্যাসের দাম। দাম বাড়ানোর সিদ্ধান্ত থেকে সরে দাঁড়িয়েছে বাংলাদেশে এনার্জি রেগুলেটরি কমিশন

২৩ অক্টোবর সিলেট থেকে শুরু ঐক্যফ্রন্টের কর্মসূচি

২৩ অক্টোবর সিলেট থেকে শুরু ঐক্যফ্রন্টের কর্মসূচি

: সিলেটে প্রথম কর্মসূচি পালন করবে জাতীয় ঐক্যফ্রন্ট। আগামী ২৩ অক্টোবর নগরীর হযরত শাহজালাল (রহ.)

আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে রায়ের দিন ধার্য করা ন্যায়বিচারের পরিপন্থী: ফখরুল

আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে রায়ের দিন ধার্য করা ন্যায়বিচারের পরিপন্থী: ফখরুল

 বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার যে দিন নির্ধারণ করা হয়েছে


অপারেশন ‘গর্ডিয়ান নট’ সমাপ্ত ঘোষণা, নিহত ২

অপারেশন ‘গর্ডিয়ান নট’ সমাপ্ত ঘোষণা, নিহত ২

নরসিংদী সংবাদদাতা : নরসিংদীর শেখেরচরের ভগিরথপুর এলাকায় জঙ্গি আস্তানায় অপারেশন ‘গর্ডিয়ান নট’ সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

ডা. জাফরুল্লাহ’র বিরুদ্ধে আশুলিয়া থানায় মামলা

ডা. জাফরুল্লাহ’র বিরুদ্ধে আশুলিয়া থানায় মামলা

জমি দখলের অভিযোগে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে আশুলিয়া থানায় মামলা দায়ের হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনের কয়েকটি ধারা সংশোধন চেয়ে সরকারকে আইনি নোটিশ

ডিজিটাল নিরাপত্তা আইনের কয়েকটি ধারা সংশোধন চেয়ে সরকারকে আইনি নোটিশ

সদ্য পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের কয়েকটি ধারার সংশোধন চেয়ে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম



আরো সংবাদ







প্রথম বাংলাদেশি হিসেবে মাশরাফীর ২৫০

প্রথম বাংলাদেশি হিসেবে মাশরাফীর ২৫০

২৪ সেপ্টেম্বর, ২০১৮ ১২:০৯

ফাইনাল খেলতে বাংলাদেশের সামনে যে

ফাইনাল খেলতে বাংলাদেশের সামনে যে

২৪ সেপ্টেম্বর, ২০১৮ ১২:০২

তিন পরিবর্তন আসতে পারে টাইগার দলে

তিন পরিবর্তন আসতে পারে টাইগার দলে

২৩ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৪১


২১ শতকের অনন্য রেকর্ড মেসির

২১ শতকের অনন্য রেকর্ড মেসির

১৯ অগাস্ট, ২০১৮ ১১:১২



ব্রেকিং নিউজ