বাংলাদেশ শনিবার 19, January 2019 - ৬, মাঘ, ১৪২৫ বাংলা

জাবিতে উপাচার্যের উপস্থিতিতে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা

১১ এপ্রিল, ২০১৮ ২৩:২৬:৫৩

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের উপস্থিতিতেই আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। গতকাল বুধবার সন্ধ্যা ৬টার দিকে ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন বিশ্ববিদ্যালয়ের ডেইরি গেট এলাকায় এ হামলার ঘটনা ঘটে। এসময় শিক্ষার্থীদের সঙ্গে উপাচার্য কথা বলা শুরু করলে একপর্যায়ে পিছন দিক থেকে শাখা ছাত্রলীগের সভাপিত মো. জুয়েল রানা ও সাধারণ সম্পাদক আবু সুফিয়ানের নেতৃত্বে ছাত্রলীগের অন্যান্য নেতাকর্মীরা লাঠিসোঠা নিয়ে হামলা করে। এতে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক নাইমুল ইসলাম কৌশিক ও আখলাকুল আম্বিয়া আহত হন। এছাড়াও ছাত্রীসহ কমপক্ষে ১৫ জন শিক্ষার্থী আহত হয়েছে।

ছাত্রলীগের বেধড়ক পিটুনিতে দুই সাংবাদিকসহ অন্তত ১৫ শিক্ষার্থী আহত হন। আহতদের বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। গুরুতর আহত ২ শিক্ষার্থীকে সাভারের এনাম মেডিকেলে পাঠানো করা হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, এমন ঘটনা আমি আশা করিনি। সারাদিন শান্তিপূর্ণ আন্দোলন শেষে বিশৃঙ্খলা কাম্য ছিল না। সবার সাথে কথা বলে বিষয়টি মিমাংসার চেষ্টা করব।

আন্দোলনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার মুখপাত্র খান মুনতাসির আরমান বলেন, বুধবার সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-আরিচা মহাসড়কে এ ঘটনা ঘটে। এ সময় উপাচার্য, শিক্ষক সমিতি নেতা ও প্রক্টরিয়াল বডির সদস্যরা সেখানে উপস্থিত ছিলেন।

আরমান বলেন, “প্রধানমন্ত্রীর বক্তব্যের পরে উপাচার্য আমাদের মাঝে এসে বক্তব্য দিয়ে আমাদের রাস্তা ছেড়ে দেওয়ার অনুরোধ করেন।

“কিন্তু উপাচার্যের কথা শেষ না হতেই হঠাৎ ছাত্রলীগের নেতাকর্মীরা বাঁশ ও লাঠি নিয়ে শিক্ষার্থীদের ধাওয়া দিয়ে মারতে থাকে। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন।”

আরমানের অভিযোগ, ছাত্রলীগ নেতাকর্মীরা দুজন নারী শিক্ষার্থীকে লাঞ্ছিত করেছে। এছাড়া সংবাদ সংগ্রহের সময় ২ সাংবাদিককে লাঞ্ছিতও করা হয়।

প্রতক্ষ্যদর্শীরা জানায়, গতকাল বুধবার সকাল সাড়ে ১০টা থেকে কোটা সংস্কারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের ডেইরি গেট অবরোধ করে রাখে আন্দোলনকারী শিক্ষার্থীরা। পরে সন্ধ্যা ৬টারদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে ঘটনাস্থলে বক্তব্য দিতে আসেন। এক পর্যায়ে উপাচার্যের বক্তব্যের সময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা জয় বাংলা স্লোগান দিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ব্যাপক হামলা চালায়। এ সময় তাদের হামলায় অন্তত ১৫ জন শিক্ষার্থী আহত হয়। হামলার সময় উপাচার্য বক্তব্য শেষ না করেই তড়িঘড়ি করে গাড়িতে উঠে ঘটনাস্থল ত্যাগ করেন। এ ঘটনায় ক্যাম্পাসে চরম উত্তেজনা বিরাজ করছে। ক্যাম্পাসের আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

এ ঘটনাকে দুঃখজনক ও নির্লজ্জ আখ্যা দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সিকদার মো. জুলকারনাইন বলেন, শিক্ষার্থীদেরকে অনুরোধ করছি তারা যাতে হলে ফিরে যায়।

এসময় সাংবাদিকরা জানতে চান, রাতে হলগুলোতে যদি ছাত্রলীগ হামলা করে তাহলে কি ব্যাবস্থা নেওয়া হবে? এমন প্রশ্নে তিনি বলেন, হল প্রশাসন শিক্ষার্থীদের নিরাপত্তার ব্যাবস্থা করবে।

এদিকে এই হামলার বিষয়ে শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা বলেন, আন্দোলনকারীরা দুই ভাগে বিভক্ত হয়ে এক গ্রুপ চাচ্ছে আন্দোলন চালিয়ে যেতে আরেক গ্রুপ চাচ্ছে আন্দোলন বন্ধ করে দিতে। তাই আমাদের পোলাপাইন তাদেরকে রাস্তা থেকে সরিয়ে দিয়েছে। কোন ধরনের হামলা করেনি।

এদিকে এই খবর লেখা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের উত্তেজিত পরিবেশ বিরাজ করছে। আন্দোলনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে অবস্থান নিয়েছে। অন্যদিকে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা পরিবহণ চত্ত্বরে অবস্থা নিয়েছে।

হামলাকারী ছাত্রলীগ নেতাদের মধ্যে অন্যতম হলেন-রবিউল ইসলাম, মাহবুবুর রহমান নীল, পাবেল, অভিষেক, নিলাদ্রী, নাহিদ, নিলয়, অপু বিশ্বাস, মাহমুদুল হাসান রিজু, বায়োজিত, নাইমসহ ছাত্রলীগের আরো অনেক নেতাকর্মী।

এদিকে হামলার আগে শাখা ছাত্রলীগ আন্দোলনকারীদের সাথে একাত্বতা প্রকাশ করে শিক্ষার্থীদেরকে রাস্তা থেকে সরে যেতে বলে। কিন্তু শিক্ষার্থীরা ছাত্রলীগ নেতাদের কথা না শুনে আন্দোলন চালিয়ে যায়।

এই আন্দোলন চলার সময় আন্দোলনকারীদের সাথে একত্বতা প্রকাশ করে জাবি শিক্ষক সমিতি শিক্ষার্থীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ করে। এছাড়াও শিক্ষক সমিতি প্রধানমন্ত্রীকে আহ্বান জানান শিক্ষার্থীদের নায্য দাবি মেনে নিতে।

বুধবার প্রায় আট ঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়ক বন্ধ থাকায় ওই মহাসড়কে আটকা পড়েছে কয়েক হাজার গাড়ি। চরম দুর্ভোগে পড়েছে বাসযাত্রীরা। আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা করার পরে শিক্ষার্থীরা চলে যাওয়ায় মহাসড়কে যানচলাচল শুরু হয়েছে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

কাশিমপুরের যৌতুকের দাবিতে গৃহবধূকে গুমের অভিযোগ

কাশিমপুরের যৌতুকের দাবিতে গৃহবধূকে গুমের অভিযোগ

 গাজিপুর জেলাার কাশিমপুর ভবানীপুরে বিলকিস (২৮) নামের এক গৃহবধূকে যৌতুকের দাবিতে মারধরের পর গুমের অভিযোগ

জীবন দিয়ে হলেও ভোটের মর্যাদা রক্ষা করব : প্রধানমন্ত্রী

জীবন দিয়ে হলেও ভোটের মর্যাদা রক্ষা করব : প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘যে আস্থা এবং বিশ্বাস নিয়ে জনগণ আমাকে

বিপর্যয় ঠেকাতে খাদ্যাভ্যাস বদলান

বিপর্যয় ঠেকাতে খাদ্যাভ্যাস বদলান

ফুলকি ডেস্ক : মানবিক বিপর্যয় ঠেকাতে খাদ্যাভ্যাস আমূল বদলাতে হবে। বর্তমান খাদ্যাভ্যাসের কারণে লাখো মানুষের


রাখাইনে সেনা অভিযানে ১৩ বিদ্রোহী নিহত

রাখাইনে সেনা অভিযানে ১৩ বিদ্রোহী নিহত

মিয়ানমারের রাখাইন রাজ্যের পশ্চিমাঞ্চলে সেনাবাহিনীর অভিযানে সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী আরাকান আর্মির ১৩ সদস্য নিহত হয়েছেন। সেনাবাহিনীর

কম দামে শিল্প মালিকদের বিদ্যুৎ দিতে চায় সরকার

কম দামে শিল্প মালিকদের বিদ্যুৎ দিতে চায় সরকার

উৎপাদনের তুলনায় চাহিদা কম থাকায় শিল্প গ্রাহকদের কাছে গ্রিড থেকে বিদ্যুৎ বিক্রি করতে চায় সরকার।

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের হামলা, ব্যাপক ভাঙচুর

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের হামলা, ব্যাপক ভাঙচুর

জানা গেছে পরিবারের সচ্ছলতা আনতে সুখের আশায় দালালের ফাঁদে পড়ে ধারদেনা ও ভিটা-বাড়ি বন্ধক রেখে


৩০ ডিসেম্বরের নির্বাচন প্রশ্নবিদ্ধ : হিউম্যান রাইটস ওয়াচ

৩০ ডিসেম্বরের নির্বাচন প্রশ্নবিদ্ধ : হিউম্যান রাইটস ওয়াচ

জাতীয় সংসদ নির্বাচনের আগে মতপ্রকাশে বাধা দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এ সময় জবাবদিহিতা নিশ্চিত

ধামরাই রাস্তা নির্মাণে বাধা দেওয়ায় মা ও দু’ ছেলেকে পিটিয়ে আহত

ধামরাই রাস্তা নির্মাণে বাধা দেওয়ায় মা ও দু’ ছেলেকে পিটিয়ে আহত

ধামরাইয়ে ব্যক্তিমালিকানা জমির ওপর দিয়ে রাস্তা নির্মাণে বাধা দিলে জমির মালিকের স্ত্রী ও স্কুল পড়–য়া

১৪ মামলায় জামিন বহাল থাকায় ব্যারিস্টার মইনুলের মুক্তিতে বাধা নেই

১৪ মামলায় জামিন বহাল থাকায় ব্যারিস্টার মইনুলের মুক্তিতে বাধা নেই

মানহানির অভিযোগে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত চেয়ে করা



আরো সংবাদ


জীনের বাদশাসহ ২ প্রতারক গ্রেপ্তার

জীনের বাদশাসহ ২ প্রতারক গ্রেপ্তার

১৯ জানুয়ারী, ২০১৯ ১২:২০








একদিন পর মরদেহ ফেরত দিল বিএসএফ

একদিন পর মরদেহ ফেরত দিল বিএসএফ

১৭ জানুয়ারী, ২০১৯ ১১:২৭




ব্রেকিং নিউজ




ধামরাইয়ে টমটমের চাপায় কৃষক নিহত

ধামরাইয়ে টমটমের চাপায় কৃষক নিহত

১৯ জানুয়ারী, ২০১৯ ২১:১১