বাংলাদেশ বৃহস্পতিবার 24, May 2018 - ১০, জ্যৈষ্ঠ, ১৪২৫ বাংলা

ভারতে বৃষ্টি-বজ্রপাতে ৪৭ জনের মৃত্যু

ফুলকি ডেস্ক | প্রকাশিত ১৪ মে, ২০১৮ ১০:৫৯:১৪

রোববার বৃষ্টি এবং বজ্রপাতে ভারতের উত্তর, পূর্ব এবং দক্ষিণাঞ্চলে কমপক্ষে ৪০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, উত্তর প্রদেশের বিভিন্ন স্থানে ঝড় ও শিলাবৃষ্টিতে ১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২৮ জন। অপরদিকে অন্ধ্রপ্রদেশে নয়জন, তেলেঙ্গানায় তিনজন, পশ্চিমবঙ্গে ১২ জন এবং দিল্লিতে পাঁচজনের মৃত্যু হয়েছে।

উত্তর প্রদেশের মুখ্য সচিব (তথ্য) অবনীশ অস্থি জানান, ঝড় ও শিলাবৃষ্টিতে ২৮ জন আহত হয়েছেন এবং ৩৭ টির মতো ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজ্যের মূখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বরাত দিয়ে তিনি জানান, মুখ্যমন্ত্রী রাজ্যের সব জেলা ম্যাজিস্ট্রেট, কমিশনারদের ক্ষতিগ্রস্তদের দ্রুত সহায়তা দেয়ার নির্দেশ দিয়েছেন।

আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে উত্তর-পশ্চিমাঞ্চলে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। ঝড়-বৃষ্টিতে এখন পর্যন্ত উত্তর প্রদেশেই মৃত্যুর সংখ্যা সর্বোচ্চ। সামবালপুরে বজ্রপাতের কারণে আগুনের সূত্রপাত হওয়ায় প্রায় ১শ বাড়ি পুড়ে গেছে।

অন্ধ্রপ্রদেশের কয়েকটি জায়গায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে অধিকাংশই শ্রীকাকুলাম জেলার। তেলেঙ্গানায় তিনজন কৃষকের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে স্থানীয় কর্মকর্তারা।

পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চলে বজ্রপাত এবং ঝড়ে ১২ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে চারজনই শিশু। অপরদিকে দিল্লিতে এক নারীসহ পাঁচজনের মৃত্যু হয়েছে। পশ্চিমবঙ্গ রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সরকারি কর্মকর্তারা জানান, ঝড় ও শিলাবৃষ্টিতে পশ্চিমবঙ্গে ১২ জন মারা গেছেন।

এর মধ্যে হাওড়া জেলায় ৫ জন, পশ্চিম মেদিনীপুর, ২৪পরগনা এবং নদিয়া জেলায় দুইজন করে মোট ৬ জন এবং মুর্শিদাবাদ জেলায় একজন। এসব স্থানে আহত হয়েছে ১৫ জন। হাওরা জেলায় নিহতের মধ্যে ৪ শিশু রয়েছেন যাদের বয়স ৮ থেকে ১২ বছরের মধ্যে।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি একটি নিউজ চ্যানেলকে বলেন, ‘প্রকৃতির উপর আমাদের কোনো নিয়ন্ত্রণ নেই। যারা মারা গেছেন আমরা তাদের ফিরিয়ে দিতে পারব না। তবে আমাদের সরকার হতাহতের পরিবারের পাশে দাঁড়াবে এবং তাদের সর্বাত্মক সহযোগিতা করবে।’

খবরে বলা হয়, রোববার বিকেল সাড়ে চারটার দিকে রাজধানী দিল্লি ও আশপাশের রাজ্যগুলোতে আকাশ কালো মেঘে ছেয়ে যায়। পরে শুরু হয় ঝড়-বজ্রপাত ও শিলাবৃষ্টি। এ সময় ঘণ্টায় ১০৯ কিলোমিটার বেগে ছড়ো হাওয়া বয়ে যায়। ঝড় বৃষ্টিতে বিমান, রেল ও মেট্রা চলাচল বিঘ্নিত হয়ে। গাছ উপরে ও দেয়াল ধ্বসে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

রোববার সন্ধ্যায় দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর এক ঘণ্টার বেশি সময় ধরে সব কার্যক্রম বন্ধ রাখা হয়। ৭০টির বেশি বিমানের ফ্লাইট অন্যত্র অবতরণ করানো হয়েছে। ঝড়-বৃষ্টিতে দিল্লিত মেট্রো সেবাও ব্যহত হয়েছে।

চলতি মাসের শুরুতে ঝড়-বৃষ্টিতে উত্তর প্রদেশ এবং রাজস্থানসহ ভারতের পাঁচ রাজ্যে একশোর বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিভিন্ন স্থানে বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং গাছ-পালা উপড়ে পড়েছে।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

ফিলিস্তিনের প্রেসিডেন্টকে শেখ হাসিনার ফোন

ফিলিস্তিনের প্রেসিডেন্টকে শেখ হাসিনার ফোন

ফিলিস্তিনের প্রেসিডেন্ট অসুস্থ্য মাহমুদ আব্বাসের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  বৃহস্পতিবার বিকাল পাঁচটার

কালিয়াকৈরে চোরাই গজারী কাঠসহ ট্রাক আটক

কালিয়াকৈরে চোরাই গজারী কাঠসহ ট্রাক আটক

   গাজীপুরের কালিয়াকৈরে চোরাই গজারী কাঠসহ একটি ট্রাক আটক করেছে বন বিভাগের কর্মীরা। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের

সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের, বাংলাদেশ ৯৪তম

সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের, বাংলাদেশ ৯৪তম

: সিঙ্গাপুরকে পেছনে ফেলেছে সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের শীর্ষস্থান দখল করে নিয়েছে জাপান। মঙ্গলবার নতুন এক


ইবিএলের নিরাপত্তাকর্মী হত্যার দায় স্বীকার করেছে রাসেল

ইবিএলের নিরাপত্তাকর্মী হত্যার দায় স্বীকার করেছে রাসেল

রাজধানীর ক্যান্টনমেন্ট এলাকায় ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) এটিএম বুথের নিরাপত্তাকর্মী শেখ তৌহিদুল ইসলাম ওরফে নুর

আতঙ্কে শীর্ষ ১৪১ মাদক গডফাদার!

আতঙ্কে শীর্ষ ১৪১ মাদক গডফাদার!

ফুলকি ডেস্ক : মাদকের আন্ডারওয়ার্ল্ডে তারা ডন হিসেবে পরিচিত। কেউ কেউ বলেন গডফাদার। তাদের হাতেই

যে কারণে বেড়েছে পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের ব্যয়

যে কারণে বেড়েছে পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের ব্যয়

স্টাফ রিপোর্টার : পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ প্রয়োজন। জমির মূল দামের তুলনায়


দেড় শতাধিক সহকারী প্রোগ্রামার এখন গলার কাঁটা!

দেড় শতাধিক সহকারী প্রোগ্রামার এখন গলার কাঁটা!

প্রধানমন্ত্রীর স্বপ্ন ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ। তবে অভিযোগ রয়েছে, প্রধানমন্ত্রীর সেই স্বপ্নের কার্যক্রমকে ব্যাহত করছে তথ্য

ভুয়া ঠিকানায় কারা আওয়ামী তথ্য-প্রযুক্তি লীগ?

ভুয়া ঠিকানায় কারা আওয়ামী তথ্য-প্রযুক্তি লীগ?

আওয়ামী লীগ টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকাকালে ‘বঙ্গবন্ধু’ ও ‘লীগ’ শব্দ যুক্ত করে প্রায় শতাধিক

বছরজুড়ে বেপরোয়া ঋণ বিতরণ

বছরজুড়ে বেপরোয়া ঋণ বিতরণ

: টানা এক বছরেরও বেশি সময় ধরে বেপরোয়াভাবে ঋণ বিতরণ করছে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো। বাংলাদেশ



আরো সংবাদ














ব্রেকিং নিউজ