বাংলাদেশ বৃহস্পতিবার 24, May 2018 - ১০, জ্যৈষ্ঠ, ১৪২৫ বাংলা

রফতানির দ্বিগুণ আমদানি, চাপের মুখে অর্থনীতি

ফুলকি ডেস্ক | প্রকাশিত ১৭ মে, ২০১৮ ১৬:২৫:৪৪

 চলতি ২০১৭-১৮ অর্থবছরের ৯ মাসে (জুলাই-মার্চ) ৪ হাজার ৩০ কোটি ডলারের পণ্য আমদানি করেছে বাংলাদেশ। একই সময়ে পণ্য রফতানি থেকে আয়  করেছে ২ হাজার ৭০৯ কোটি  ৮০ লাখ ডলার। এ হিসাবে পণ্য বাণিজ্যে সার্বিক ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে এক হাজার ৩২০ কোটি ২০ লাখ ডলার। বাংলাদেশ ব্যাংকের ব্যালেন্স অব পেমেন্টের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে তথ্য বিশে¬ষণ করে দেখা গেছে, আমদানির চাপে ১৩ বিলিয়ন ডলারের বড় বাণিজ্য ঘাটতিতে পড়েছে বাংলাদেশ। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য বলছে, একক মাস হিসাবে গত মার্চ মাসে রফতানিতে নেগেটিভ প্রবৃদ্ধি হয়েছে। ২০১৭ সালের মার্চ মাসের তুলনায় এ বছরের মার্চে রফতানি প্রবৃদ্ধি হয়েছে মাইনাস এক দশমিক ৩৮ শতাংশ। আবার, একই সময়ে রেকর্ড পরিমাণ আমদানি করতে হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হিসাব অনুযায়ী, গত বছরের ফেব্রুয়ারি মাসের তুলনায় এ বছরের ফেব্রুয়ারিতে আমদানি ব্যয় বেড়েছে ৩৩ দশমিক ৪৫ শতাংশ। এ প্রসঙ্গে বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, ‘অস্বাভাবিকভাবে আমদানি ব্যয় বেড়ে যাওয়ার কারণে বাংলাদেশকে বড় ধরনের চাপের মুখে পড়তে হতে পারে।  তার মতে, আমদানি ব্যয় মেটাতে বড় ধরনের টানাপড়েনে থাকতে হবে সরকারকে। এখন ব্যাংকগুলোতে ৬০ শতাংশের বেশি এলসি খোলা আছে। ফলে আগামী দিনেও আমদানি বাড়তে থাকবে। এভাবে চলতে থাকলে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভও কমে যাবে।’

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, এ অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) আমদানির জন্য এলসি খোলা হয়েছে পাঁচ হাজার ২০ কোটি ৩৯ লাখ ডলার। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় তা ৬০ দশমিক ৭১ শতাংশ বেশি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, এ বছরের ফেব্রুয়ারি মাসে আমদানি ব্যয় ছিল ৫০১ কোটি ৯১ লাখ ডলার। যদিও ২০১৭ সালের ফেব্রুয়ারিতে আমদানি ব্যয় ছিল মাত্র ৩৭৬ কোটি ৯ লাখ ডলার। এই হিসাবে গত বছরের ফেব্রুয়ারির তুলনায় এই বছরের ফেব্রুয়ারিতে আমদানি ব্যয় বেড়েছে ১২৬ কোটি ডলার।

 

২০১৮ সালের মার্চ মাসে রফতানি আয় হয়েছে ৩০৫ কোটি ৪৫ লাখ ডলার। যদিও ২০১৭ সালের মার্চে রফতানি আয় হয়েছিল ৩০৯ কোটি ৭৩ লাখ ৩০ হাজার ডলার। এই হিসাবে গত বছরের মার্চের তুলনায় এই বছরের মার্চে রফতানি আয় কমেছে চার কোটি ২৮ লাখ ডলার।

অস্বাভাবিকভাবে আমদানি ব্যয় বেড়ে যাওয়া ও রফতানি কমে যাওয়ার পেছনে নির্বাচনি মৌসুম একটা কারণ বলে মনে করেন ড. আহসান এইচ মনসুর। পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) এই গবেষকের মতে, ‘নির্বাচনকে সামনে রেখে দেশ থেকে টাকা বাইরে চলে যাচ্ছে কিনা সেটা খতিয়ে দেখা উচিত।  এমনও হতে পারে, কেউ কেউ রফতানি করছেন, কিন্তু রফতানি আয়ের টাকা দেশে আনছেন না।’

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৭-১৮ অর্থবছরের ৯ মাসে বাণিজ্যে ঘাটতি দাঁড়িয়েছে এক হাজার ৩২০ কোটি ২০ লাখ ডলার। এই অংক গত ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ের প্রায় দ্বিগুণ। গত অর্থবছরের জুলাই-মার্চ সময়ে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ৭০৩ কোটি ৯০ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, আমদানির চাপে বৈদেশিক লেনদেনের চলতি হিসাব ভারসাম্যেও বড় ধরনের ঘাটতিতে পড়েছে বাংলাদেশ। ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৯ মাসে এই ঘাটতি দাঁড়িয়েছে ৭০৮ কোটি ৩০ লাখ ডলার। ৯ মাসের এই ঘাটতি গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৫ গুণেরও বেশি। আর পুরো অর্থবছরের ঘাটতির চেয়ে ১০ শতাংশ বেশি। ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-মার্চ সময়ে লেনদেন ভারসাম্যে ১৩৭ কোটি ২০ লাখ ডলার ঘাটতি ছিল। জুনে অর্থবছর শেষে তা ১৪৮ কোটি ডলারে দাঁড়ায়। সাধারণত কোনও দেশের নিয়মিত বৈদেশিক লেনদেন পরিস্থিতি বোঝা যায় চলতি হিসাবের মাধ্যমে। আমদানি-রফতানিসহ অন্যান্য নিয়মিত আয়-ব্যয় এতে অন্তর্ভুক্ত হয়।

 

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

চিকুনগুনিয়া আতঙ্কে ঢাকায় মশারি বিক্রি বেড়েছে

চিকুনগুনিয়া আতঙ্কে ঢাকায় মশারি বিক্রি বেড়েছে

মশাবাহিত রোগ বিশেষ করে চিকুনগুনিয়া আতঙ্কে ঢাকায় মশারি বিক্রি বেড়ে গেছে বলে সরেজমিনে দেখা গেছে।

বছরজুড়ে বেপরোয়া ঋণ বিতরণ

বছরজুড়ে বেপরোয়া ঋণ বিতরণ

: টানা এক বছরেরও বেশি সময় ধরে বেপরোয়াভাবে ঋণ বিতরণ করছে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো। বাংলাদেশ

নতুন ভবনের কাজ শেষ, অপেক্ষা উদ্বোধনের

নতুন ভবনের কাজ শেষ, অপেক্ষা উদ্বোধনের

এশিয়ার ঐতিহ্যবাহী পুরনো ও বৃহৎ দল ক্ষমতাসীন আওয়ামী লীগের বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ের নতুন ভবনের


আশঙ্কাজনক হারে দেশে বাড়ছে নারী নির্যাতন

আশঙ্কাজনক হারে দেশে বাড়ছে নারী নির্যাতন

 দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে নারী ও শিশু নির্যাতন এবং ধর্ষণের ঘটনা। এ ঘটনা দিনকে দিন,

স্বর্ণ আমদানির নীতিমালা অনুমোদন

স্বর্ণ আমদানির নীতিমালা অনুমোদন

স্বর্ণ আমদানিতে বন্ড সুবিধা থাকছে। আমদানি করে দেশের ভেতর অলঙ্কার বানিয়ে তা বিদেশে রফতানি উন্মুক্ত

বিএনপিকে সন্ত্রাসী দল বলা বিচারকের নিজস্ব মত: কানাডিয়ান হাইকমিশনার

বিএনপিকে সন্ত্রাসী দল বলা বিচারকের নিজস্ব মত: কানাডিয়ান হাইকমিশনার

 কানাডার আদালতে বিএনপিকে সন্ত্রাসী দল আখ্যায়িত করা বিচারকের নিজস্ব মত বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত


সামান্য বৃষ্টিতেই হাঁটুপানি সড়কে, দুর্ভোগে নগরবাসী

সামান্য বৃষ্টিতেই হাঁটুপানি সড়কে, দুর্ভোগে নগরবাসী

 এ বছর (২০১৮) থেকে রাজধানী ঢাকার জলাবদ্ধতা কমিয়ে আনার ঘোষণা দিয়েছিল ঢাকার দুই সিটি করপোরেশন।

রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পেলো ১৩ প্রতিষ্ঠান

রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পেলো ১৩ প্রতিষ্ঠান

দেশের অর্থনীতিতে শিল্প খাতের অবদানের স্বীকৃতিস্বরূপ ৬ ক্যাটাগরিতে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পেয়েছে ১৩ প্রতিষ্ঠান।

বিএনপির টার্গেট ১৫০ আসন!

বিএনপির টার্গেট ১৫০ আসন!

চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলন বা নির্বাচনকালীন দলনিরপেক্ষ সরকারের আন্দোলনে সফলতার আশা এক রকম



আরো সংবাদ

বছরজুড়ে বেপরোয়া ঋণ বিতরণ

বছরজুড়ে বেপরোয়া ঋণ বিতরণ

২৪ মে, ২০১৮ ১২:২৪




সুদের হার বাড়ছেই

সুদের হার বাড়ছেই

১৬ মে, ২০১৮ ১১:১৯









ব্রেকিং নিউজ