বাংলাদেশ বৃহস্পতিবার 21, June 2018 - ৮, আষাঢ়, ১৪২৫ বাংলা

নির্বাচনের বছরেও সুদহার এক অঙ্কে নামছে না

স্টাফ রিপোর্টার | প্রকাশিত ০৪ জুন, ২০১৮ ২০:৪৮:১৬

বেসরকারি ব্যাংকের মালিকরা সরকারের কাছ থেকে চার ধরনের সুবিধা নিয়েছে। তারপরও নির্বাচনের বছরে ব্যাংক ঋণের সুদহার সিঙ্গেল ডিজিট তথা এক অঙ্কে নামছে না। কারণ, গত মে মাস পর্যন্ত অধিকাংশ ব্যাংক গ্রাহকদের কাছ থেকে ১০-১৩ শতাংশ পর্যন্ত সুদে আমানত সংগ্রহ করেছে। এভাবে বেশ কয়েকটি ব্যাংক ঋণে সুদহার বাড়াতে বাড়াতে এখন ১৫-২২ শতাংশ পর্যন্ত আরোপ করছে। সুদের হার বৃদ্ধির এই পরিস্থিতিতে খোদ বাংলাদেশ ব্যাংক উদ্বিগ্ন হয়ে পড়েছে। গত বুধবার সুদ হার সংক্রান্ত এক নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক উল্লেখ করেছে, ‘সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, ব্যাংকসমূহ বিভিন্ন প্রকার ঋণের সুদহার ক্রমাগতভাবে বৃদ্ধি করছে। ঋণের সুদহার অযৌক্তিক মাত্রায় বৃদ্ধি করা হচ্ছে যা উদ্বেগজনক।’
এ প্রসঙ্গে এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোসলেহ্ উদ্দীন আহমেদ বলেন, ‘দুই অঙ্কের সুদে আমানত নিয়ে কোনও ব্যাংকই এক অঙ্কের সুদ ঋণ বিতরণ করতে পারবে না।’ তার মতে, বাংলাদেশ ব্যাংক এ পর্যন্ত যতগুলো উদ্যোগ নিয়েছে, তাতে কলমানি রেট কমলেও আমানতে সুদহার কমাতে কোনও প্রভাব ফেলেনি। এ কারণে ঋণে সুদহারও কমছে না।
প্রসঙ্গত, সম্প্রতি সুদহার এক অঙ্কে নামিয়ে আনার কথা বলে চার ধরনের সুবিধা নিয়েছেন বেসরকারি ব্যাংকের মালিকরা। বিএবির চাহিদা অনুযায়ী সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখা, সিআরআর এক শতাংশ হ্রাস; ঋণ আমানতের হার (এডিআর) সমন্বয়সীমার সময় বাড়ানো এবং রেপো রেট ৬.৭৫ শতাংশ থেকে ৬ শতাংশ করা হয়েছে। তারপরও ঋণের সুদহার বাড়ছে। এমন পরিস্থিতিতে বাংলাদেশ ব্যাংক ঋণের সুদহার কমিয়ে স্প্রেড (ব্যাংক ঋণ এবং আমানতের সুদহারের মধ্যে ব্যবধান) ৪ শতাংশ নামিয়ে আনতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে। গত বুধবার (৩০ মে) সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক প্রজ্ঞাপনে এই নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
এছাড়াও ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো আরেকটি প্রজ্ঞাপনে বলা হয়েছে, আন্তর্জাতিক ও স্থানীয় আর্থিক বাজার সুদহারে সাম্প্রতিক বৃদ্ধির সূত্রে নতুন ঋণ মঞ্জুরি ছাড়াও বিদ্যমান ব্যাংকঋণ হিসাবগুলোতেও আকস্মিক অযৌক্তিক মাত্রায় উচ্চতর সুদহার নির্ধারণের কিছু কিছু দৃষ্টান্ত সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, যা ঋণ গ্রহীতাদের পরিশোধ সামর্থ্য ও আর্থিক সঙ্গতির ওপর অনভিপ্রেত চাপ সৃষ্টি করছে। পাশাপাশি বিনিয়োগ ও উৎপাদনের ওপরও প্রভাব ফেলবে।
বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের (বিআরপিডি) ওই প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, কোনও ঋণের মঞ্জুরিপত্রে সুদহার অপরিবর্তনশীল উল্লেখ থাকলে ওই ঋণের সুদহারে সংশ্লিষ্ট ঋণের মেয়াদকালে ঊর্ধ্বমুখী কোনও পরিবর্তন করা যাবে না। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, এখন থেকে ঋণের সুদহার বছরে একবারের বেশি বাড়ানো যাবে না। এ বিষয়ে সংশ্লিষ্ট গ্রাহককে কমপক্ষে তিন মাস আগে নোটিশ দিতে হবে। গ্রাহককে অবহিত না করে কোনও ঋণের সুদহার বাড়ানো যাবে না।

 

এদিকে, বৃহস্পতিবার (৩১ মে) গভর্নরের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে ব্যাংকের প্রধান নির্বাহীরা বাংলাদেশ ব্যাংকের ওই নির্দেশনা পুনর্বিবেচনার দাবি তোলেন।  ব্যাংকগুলোর কর্মকর্তারা বলছেন, তারল্য সংকটের কারণে তারা ঋণে সুদের হার কমাতে পারছেন না। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনেও বলা হয়েছে, গত ফেব্রুয়ারির চেয়ে মার্চে সুদের হার বেড়েছে। মার্চের চেয়ে এপ্রিলে সুদহার বেড়েছে। একইভাবে মে মাসেও কয়েকটি ব্যাংক সুদ হার বৃদ্ধি করেছে।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সরকারি, বেসরকারি বা বিদেশি সব খাতের ব্যাংকই ঋণের সুদ বাড়িয়ে দিয়েছে। মার্চ মাসে ৪৪টি ব্যাংক ঋণের সুদ বাড়িয়েছে। দেশের ৫৭টি বাণিজ্যিক ব্যাংকের মধ্যে সবক’টিতেই এখন দুই অংকের সুদ গুনছেন ব্যবসায়ীরা। বর্তমানে শিল্পঋণ পেতে ব্যবসায়ীদের ২২ শতাংশ পর্যন্ত সুদ গুনতে হচ্ছে।
এদিকে, বেশিরভাগ ব্যাংক ঋণের সুদহার বাড়ানোয় মার্চে ঋণের গড় সুদহার দাঁড়িয়েছে ৯.৭০ শতাংশ—যা ফেব্রুয়ারি মাসে ছিল ৯.৫৫ শতাংশ। ফলে একমাসের ব্যবধানে ঋণের সুদহার বেড়েছে দশমিক ১৫ শতাংশ।
অন্যদিকে, মার্চে ব্যাংকিং খাতে আমানতের গড় সুদহার বেড়ে দাঁড়িয়েছে ৫.৩০ শতাংশ। ফেব্রুয়ারি মাসে যা ছিল ৫.১৮ শতাংশ। ফলে একমাসের ব্যবধানে আমানতের গড় সুদহার বেড়েছে দশমিক ১২ শতাংশ। ফলে মার্চে ঋণ ও আমানতের সুদ ব্যবধানও (স্প্রেড) বেড়ে গেছে। এ মাসে সার্বিক ব্যাংকিং খাতে গড় স্প্রেড দাঁড়িয়েছে ৪.৫২ শতাংশ। যা ফেব্রুয়ারি মাসে ছিল ৪.৩৭ শতাংশ। 

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ  বলেন, ‘আমানতে সুদ বাড়লে ঋণেও সুদ বাড়বে। তবে ব্যাংকগুলো এক শতাংশ আমানতের সুদ বাড়ালে ঋণের সুদ বাড়ায় দেড় থেকে দুই শতাংশ হারে। এছাড়া, বেসরকারি ব্যাংকগুলোর নজরই থাকে অতিরিক্ত মুনাফার দিকে।’

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

ধামরাইয়ে অর্ধশত মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা পায়নি

ধামরাইয়ে অর্ধশত মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা পায়নি

 মন্ত্রণালয়ের একটি চিঠির আলোকে ঢাকার ধামরাইয়ে প্রায় অর্ধশত বীর মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা স্থগিত করা হয়েছে।

কেন্দ্রীয় কারাগারের কয়েদির মৃত্যু

কেন্দ্রীয় কারাগারের কয়েদির মৃত্যু

 ঢাকা কেন্দ্রীয় কারাগারে (কেরানীগঞ্জ) সোহেল (২৪) নামে এক কয়েদির মৃত্যু হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে

বিশ্বকাপ ফুটবলে আইএস’এর জঙ্গি হামলার হুমকি

বিশ্বকাপ ফুটবলে আইএস’এর জঙ্গি হামলার হুমকি

সারাবিশ্বের ফুটবল পাগল দর্শকরা যখন গভীর আগ্রহে রাশিয়ায় সমবেত হচ্ছে বা বিভিন্ন দেশের দর্শক টেলিভিশন


বাজেট পাসের আগেই চালের দাম কেজি প্রতি ৫ টাকা বৃদ্ধি

বাজেট পাসের আগেই চালের দাম কেজি প্রতি ৫ টাকা বৃদ্ধি

আসছে ২০১৮-১৯ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে চাল আমদানির ওপর ২৮ শতাংশ শুল্ক পুনর্বহাল করা হয়েছে।

সিএমএইচে কেন বিশ্বাস নেই খালেদার : প্রশ্ন কাদেরের

সিএমএইচে কেন বিশ্বাস নেই খালেদার : প্রশ্ন কাদেরের

 কারাগারে অসুস্থ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে সরকারের পক্ষ থেকে দ্বিতীয় দফায় সম্মিলিত সামরিক হাসপাতালে

ঈদে বড় কোনো হুমকি নেই: ডিএমপি কমিশনার

ঈদে বড় কোনো হুমকি নেই: ডিএমপি কমিশনার

 জামিনে বের হওয়া জঙ্গিদের বিশেষ নজরদারিতে রাখা হচ্ছে বলে জানান ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া। ঈদকে


মুসার বিরুদ্ধে প্রতিবেদন ১২ জুলাই

মুসার বিরুদ্ধে প্রতিবেদন ১২ জুলাই

শুল্ক ফাঁকি ও সুইস ব্যাংকে টাকা জমা রাখার অস্বচ্ছ হিসাব দাখিলের অভিযোগে ব্যবসায়ী প্রিন্স মুসা

খালেদা জিয়াকে ঈদ শুভেচ্ছা জানাতে জেলগেটে যাবেন বিএনপি নেতারা

খালেদা জিয়াকে ঈদ শুভেচ্ছা জানাতে জেলগেটে যাবেন বিএনপি নেতারা

 দলীয় প্রধান কারাগারে, আর তাই ঈদুল ফিতরের দিনে তাদের নেত্রীকে দেখতে ও শুভেচ্ছা জানাতে জেলগেটে

হাসিনা যে সুযোগ পেয়েছেন, খালেদা কেন পাবেন না?

হাসিনা যে সুযোগ পেয়েছেন, খালেদা কেন পাবেন না?

 বিএনপি’র চেয়ারপার্সন খালেদা জিয়াকে তার পছন্দের হাসপাতালে পাঠাবে না সরকার। অথচ এক সময় শেখ হাসিনা



আরো সংবাদ












বছরজুড়ে বেপরোয়া ঋণ বিতরণ

বছরজুড়ে বেপরোয়া ঋণ বিতরণ

২৪ মে, ২০১৮ ১২:২৪


ব্রেকিং নিউজ