বাংলাদেশ বৃহস্পতিবার 21, June 2018 - ৮, আষাঢ়, ১৪২৫ বাংলা

শ্রীমঙ্গল স্কুলে ইসলাম ধর্ম শিক্ষা বই পড়াচ্ছেন হিন্দু শিক্ষক

অনলাইন ডেস্ক: | প্রকাশিত ২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৫৬:৪৮

মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় ১৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ধর্মীয় শিক্ষকের তীব্র সংকট দেখা দিয়েছে। এসব বিদ্যালয়ে হিন্দু শিক্ষকদের দিয়ে ইসলাম শিক্ষার ক্লাস নেয়া হচ্ছে। শিক্ষা অফিসে ধর্মীয় শিক্ষক চেয়ে অনেক আবেদন করেও কোনো ফল পাওয়া যাচ্ছে না। এ কারণে ছাত্র ও অভিভাবকদের মাঝে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছে। অথচ শিক্ষা অফিস কর্তৃপক্ষ বলছেন, প্রাথমিক শিক্ষাব্যবস্থায় এতে কোনো অসুবিধা হচ্ছে না। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, শ্রীমঙ্গল উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১৩৮টি। এর মধ্যে ৬৬টি সম্পূর্ণ সরকারি এবং নতুন জাতীয়করণ ৫৭টি। সরকারি ১৩৮টি স্কুলের বিপরীতে ১৫৯ জন ধর্মীয় শিক্ষক কর্মরত থাকলেও এর মধ্যে ১৯টি স্কুলে কোনো ধর্মীয় শিক্ষক নেই। উল্লেখিত ১৩৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুমোদিত শিক্ষক-শিক্ষিকার ৬৪৯টি পদের বিপরীতে শিক্ষক শিক্ষিকার সংখ্যা ৫৪৬। শূন্যপদের সংখ্যা ১০৩টি। এর মধ্যে নারী শিক্ষক ৩৯০ জন ও পুরুষ ১৫৬ জন।

শিক্ষা অফিসের দেয়া তথ্যমতে, উপজেলা ১৩৮টি সরকারি স্কুলের মোট ২০ হাজার ৩ জন শিক্ষার্থীর মধ্যে মুসলিম শিক্ষার্থী প্রায় ৬৫ শতাংশ। এর মধ্যে মুসলমান শিক্ষকের সংখ্যা ১৫৯ জন এবং হিন্দু শিক্ষক রয়েছেন ৩৮৭ জন। মুসলিম শিক্ষক নেই এমন স্কুলগুলো হলো, সুইলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, চাতল সরকারি প্রাথমিক বিদ্যালয়, গন্ধর্বপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভীমসী সরকারি প্রাথমিক বিদ্যালয়, মনারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, বরুনা ফয়জুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়, নয়নশ্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর জিলাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব জামসী সরকারি প্রাথমিক বিদ্যালয়, তিতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শাসন সরকারি প্রাথমিক বিদ্যালয়, বালিশিরা খাসিয়া পুঞ্জি সরকারি প্রাথমিক
বিদ্যালয়, কৃষ্ণরাম সরকারি প্রাথমিক বিদ্যালয়, রায়পরান সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর পাঁচাউন সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাকড়িছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম আশিদ্রোন সরকারি প্রাথমিক বিদ্যালয়, কামাসিদ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শ্রীমঙ্গল হাউজিং এস্টেট সরকারি প্রাথমিক বিদ্যালয়। বালিশিরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক ছাত্রের অভিভাবক মনির মিয়া ক্ষোভ প্রকাশ করে মানবজমিনকে বলেন, একটি স্কুলে সব ধর্মের শিক্ষার্থীই থাকে। প্রত্যেক ধর্মেরই শিক্ষক স্কুলে থাকা বাঞ্ছনীয়। সেক্ষেত্রে স্কুলে মুসলিম শিক্ষক না থাকাটা খুবই বেদনাদায়ক।

মুসলিম শিক্ষক সংকটের কারণ অনুসন্ধানে দেখা গেছে, উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে যে ১৯টি স্কুলে মুসলিম শিক্ষক নেই তার সবগুলো প্রত্যন্ত গ্রামাঞ্চলে। অনেক স্কুলে প্রায় ৮৭ ভাগ মুসলিম শিক্ষার্থীর বিপরীতে সেখানে অনুপাতিক হারে মুসলিম শিক্ষক পদায়ন বা নিয়োগ দেয়া হয়নি। যে কারনে এসব স্কুলে শিক্ষক পোস্টিং দিলেও কর্মস্থলে যোগ দেয়ার আগেই অনেক শিক্ষক তদবির করে বদলির আদেশ প্রত্যাহার করে নেন। এছাড়া রাজনৈতিক বিবেচনায় শিক্ষক পদায়নের কারণেও উপজেলার সরকারি প্রাথমিক স্কুলগুলোতে পর্যাপ্ত শিক্ষক থাকা সত্ত্বেও ভারসাম্য রক্ষা করা সম্ভব হচ্ছে না। এ ব্যাপারে উপজেলা শিক্ষা কর্মকর্তা মোশারফ হোসেন মানবজমিনকে বলেন, আমাদের প্রাথমিক স্কুলের শিক্ষকরা অনেকেই উচ্চশিক্ষিত।

তাছাড়া প্রাথমিক শিক্ষকদের সকল বিষয়ের ওপর পুরোপুরিভাবে ট্রেন্ডআপ করার কারণে তারা হিন্দু ধর্মাবলম্বী হলেও শিক্ষার্থীদের ইসলাম শিক্ষা দিতে তাদের কোনো সমস্যায় পড়ার কথা নয়। তিনি বলেন, প্রতিটি স্কুলে একজন করে মুসলিম শিক্ষক নিয়োগ নিশ্চিত করতে উপজেলা সমন্বয় সভায় ও বিভাগীয় পর্যায়ে আলোচনা হয়েছে। তাছাড়া ইউনিয়ন পর্যায়েও শিক্ষক পাওয়া যাচ্ছে না।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

জাতীয় ঈদগাহে প্রধান জামাত সকাল সাড়ে ৮টা

জাতীয় ঈদগাহে প্রধান জামাত সকাল সাড়ে ৮টা

স্টাফ রিপোর্টার : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদ জামাত সকাল

রিজার্ভ চুরির অর্থ উদ্ধারে আপস চায় না বাংলাদেশ ব্যাংক, জুলাইয়ে মামলা

রিজার্ভ চুরির অর্থ উদ্ধারে আপস চায় না বাংলাদেশ ব্যাংক, জুলাইয়ে মামলা

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে চুরি হওয়া বাংলাদেশের ডলার উদ্ধারে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের

জাস্টিন ট্রুডোকে ভয় দেখাতে চান ট্রাম্প

জাস্টিন ট্রুডোকে ভয় দেখাতে চান ট্রাম্প

: ১৯৭১ সালের ডিসেম্বর মাসের কথা। বাণিজ্য ও অর্থনীতি নিয়ে যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে উত্তেজনাকর


৫ দফতরের শীর্ষ পদ প্রশাসন ক্যাডারের জন্য সংরক্ষিত

৫ দফতরের শীর্ষ পদ প্রশাসন ক্যাডারের জন্য সংরক্ষিত

গ্রেড-১ এ উন্নীত হওয়া পাঁচটি সরকারি দফতরের শীর্ষ পদ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের নিয়োগের জন্য সংরক্ষিত

ঈদের কথা ভাবার সুযোগ নেই রোহিঙ্গাদের!

ঈদের কথা ভাবার সুযোগ নেই রোহিঙ্গাদের!

 ‘টানা বৃষ্টিতে ভেঙে গেছে একমাত্র সম্বল ঝুপড়ি ঘর। এখন যেখানে রয়েছি সেখানে গত দুই দিন

ঈদুল ফিতরের চাঁদ দেখা কমিটির সভা শুক্রবার

ঈদুল ফিতরের চাঁদ দেখা কমিটির সভা শুক্রবার

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের


ঈদের আগে খালেদা জিয়ার মুক্তি না পাওয়ার কারণ

ঈদের আগে খালেদা জিয়ার মুক্তি না পাওয়ার কারণ

 পবিত্র ঈদুল ফিতরের আগে কারাগার থেকে মুক্তি পাচ্ছেন না বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। নিজের আইনজীবীদের

কোরাম সঙ্কটে নাকাল সংসদ অধিবেশন

কোরাম সঙ্কটে নাকাল সংসদ অধিবেশন

কোরাম (৬০) সঙ্কটে ঠিক সময়ে সংসদের বৈঠক শুরু হচ্ছে না। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ

ব্যাংকে ১৪শ’ কোটি টাকা জমিয়েছে স্কুলশিক্ষার্থীরা

ব্যাংকে ১৪শ’ কোটি টাকা জমিয়েছে স্কুলশিক্ষার্থীরা

 ব্যাংকে স্কুলের শিক্ষার্থীদের জমানো টাকার পরিমাণ বাড়ছে। তারা বিভিন্ন ব্যাংকে এক হাজার ৪৪১ কোটি টাকা



আরো সংবাদ














ব্রেকিং নিউজ