বাংলাদেশ রবিবার 17, February 2019 - ৫, ফাল্গুন, ১৪২৫ বাংলা

সেপ্টেম্বর থেকে প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরুর পরিকল্পনা

স্টাফ রিপোর্টার | প্রকাশিত ০৫ জুলাই, ২০১৮ ১৫:২৩:৩৫

 একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের ভোটার করার পরিকল্পনা গ্রহণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনের আগে পরীক্ষমূলকভাবে মধ্যপাচ্যের সৌদি আরব থেকে প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরু করতে চায় ইসি। সেক্ষেত্রে সেপ্টেম্বর থেকে প্রবাসীদের ভোটার করার কথা ভাবছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

জানা গেছে, প্রবাাসী বাংলাদেশিদের ভোটার করার কার্যক্রম হাতে নেওয়ার আগে আর্থিক ব্যয়, প্রক্রিয়া এবং কর্মপদ্ধতি নির্ধারণে আলাদা আলাদা পাঁচটি কমিটি গঠন করেছে ইসি। সব কমিটির আহ্বায়ক করা হয়েছে ইসির উপপরিচালকদের। কমিটিকে সব কার্যক্রম শেষ করে ১০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে হবে।

ইসির যুগ্ম সচিব ও জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন) আবদুল বাতেন বলেন, প্রবাসীদের ভোটার হওয়া তাদের নাগরিক অধিকার। দীর্ঘ দেড় যুগের বেশি সময় ধরে তাদের ভোটার করতে কমবেশি সরকার কিংবা কমিশন উদ্যোগ নিয়েছে। কিন্তু এই কমিশনের আগে বাংলা ভাষাভাষীদের ভোটার করার উদ্যোগটি এত সফলভাবে অতীতের কেউ আয়োজন করতে পারেনি। এবার সব পক্ষকে এক ছাতার তলায় এনে বর্তমান সরকারের আন্তরিকতায় শিগগিরই প্রবাসীদের ভোটার কার্যক্রম শুরু করা হবে।

তিনি বলেন, আর্থিক ব্যয়, প্রক্রিয়া এবং কর্মপদ্ধতি নির্ধারণে পাঁচটি পৃথক কমিটি গঠন করা হয়েছে; ওই কমিটি ১০ কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন দেবে। সেখানে ভোটার করতে কত ব্যয় হবে, ভোটার করার পদ্ধতি কী হবে এবং কী ধরনের লজিস্টিক সাপোর্ট লাগবে, সেসব বিষয়া ওই প্রতিবেদনে তুলে ধরতে বলা হয়েছে।

জানা যায়, পবিত্র ঈদুল ফিতরের আগেই কমিশন সিদ্ধান্ত নিয়েছিল সৌদি আরবসহ দু-একটি দেশে টিম পাঠিয়ে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার কাজ শুরু করার। নানা সীমাবদ্ধতায় সেটি করতে পারেনি কমিশন। পরে গত বৃহস্পতিবার এ নিয়ে একটি সভাতে বসে কমিশন; লক্ষ্য ছিল চূড়ান্তভাবে চলতি মাসেই টিম পাঠিয়ে ভোটার প্রক্রিয়া শুরু করার। কিন্তু সভায় উপস্থিত একাধিক কর্মকর্তা নানা ধরনের জটিলতার বিষয় তুলে এনে পরিকল্পনামাফিক মাঠে নামার পরামর্শ দেন। পরে কর্তৃপক্ষ পাঁচটি কারণ চিহ্নিত করে আলাদা আলাদা কমিটি গঠনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়। ইস্যুসমূহের মধ্যে পাসপোর্ট ও ইমিগ্রেশন কর্তৃপক্ষ কীভাবে প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট দেয়; সে সম্পর্কে বিস্তাারিত তথ্য সংগ্রহ করা, পররাষ্ট্র, প্রবাসী কল্যাণ এবং দূতবাসগুলোর মধ্যে সমন্বয় করে কীভাবে তাদের ভোটার করা যায়, সেখানে গিয়ে ভোটার করার ক্ষেত্রে আর্থিক ব্যয় কত হবে তার একটি কর্মপরিকল্পনা নির্ধারণ করা এবং প্রবাসীদের ভোটার করা সংশ্লিষ্ট দেশগুলোতে প্রচার চালানোর পদ্ধতি কী, তা নির্ধারণ করে প্রতিবেদন জমা দেওয়া।

কমিটি যে প্রতিবেদন জমা দেবে, সেটা পর্যালোচনা করে বাংলাদেশি অধ্যুষিত দেশগুলোতে টিম পাঠাবে কমিশন। কাজটি আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সেপ্টেম্বর শেষ করতে তৎপর রয়েছে কমিশন।

সূত্র জানায়, প্রবাসীদের ভোটার করতে কমিশনকে এই পর্যায়ে পৌঁছাতে দীর্ঘ পথ পাড়ি দিতে হয়েছে। এর আগে ১৯ এপ্রিল রাজধানীর সোনারগাঁওয়ে বিভিন্ন দূতাবাস প্রতিনিধি, দেশের শীর্ষ রাজনৈতিক দলের নেতা এবং প্রবাসীদের নিয়ে কাজ করা সংগঠনের সমন্বয়ে সেমিনার হয়। এই সেমিনারের মধ্যে বাংলা ভাষাভাষীদের ভোটার করার সব জটিলতা দূর হয়।

এ বিষয়ে নির্বাচন কশিনার শাহাদত হোসেন চৌধুরী বলেন, প্রবাসীরা বৈদেশিক মুদ্রাপাঠিয়ে দেশের অর্থনীতিতে অবদান রাখে এসব নাগরিককে ভোটার করে তাদের প্রতি সম্মান দেখাতে চায় ইসি। আমরা দ্রুত কাজ শুরু করতে চাই। সংসদ নির্বাচন আগে প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরু হবে। আমরা সংলাপসহ অনেক কার্যক্রম শেষ করেছি। এখন বিষটি চূড়ান্ত ধাপে রয়েছে।

প্রসাসীরা ভোটার হয়ে আগামী সংসদ নির্বাচনে ভোট দিতে পারবে কিনা এমন প্রশ্নে শাহাদত হোসেন চৌধুরী বলেন, ভোটার করলেও আগামী সংসদ নির্বাচনে তারা বিদেশে বসে ভোট দিতে পারবেন কি না আমি এখন বলতে পারব না। এটা কমিশন সিদ্ধান্ত নেবে। তবে আমি বলতে পরি প্রবাসী যেসব ভাইয়েরা ভোটার হবেন তারা দেশে এসে ভোট দিতে পারবেন। এতে কোন সন্দেহ নেই।

১৯৯৮ সালে দেশের উচ্চ আদালত প্রবাসী বাংলাদেশিদের ভোটাধিকার সংবিধান স্বীকৃত বলে ঘোষণা দেন। দীর্ঘ ১৮ বছরেও সেই ঘোষণা বাস্তবায়নের মুখ দেখেনি। বিশ্বের ১৫৭টি দেশে কোটির উপরে প্রবাসী বাংলাদেশি রয়েছেন। বর্তমান কমিশনের এই উদ্যোগে তাদের দীর্ঘদিনের পুঞ্জীভূত ক্ষোভের অবসান হবে বলে আশা করছেন সংশ্লিষ্ট নীতিনির্ধারকরা। এর আগে বিগত তত্ত্বাবধায়ক সরকােরর আমলে ড. শামসুল হুদা কমিশনের দুজন কমিশনার এ বিয়য়ে অভিজ্ঞতা নিতে যুক্তরাজ্য সফর করেছিলেন। এর পেছনে কয়েক লাখ টাকা ব্যয় হয়েছিল। এ নিয়ে সে সময় ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন সাবেক কমিশনাররা


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

আশুলিয়ায় সিলিন্ডার গ্যাস গোডাউনে আগুনে ক্ষয়ক্ষতি অর্ধকোটি টাকা

আশুলিয়ায় সিলিন্ডার গ্যাস গোডাউনে আগুনে ক্ষয়ক্ষতি অর্ধকোটি টাকা

: আশুলিয়ায় খলিলুর রহমানের মালিকানাধীন সিলিন্ডার গ্যাস মজুদ গোডাউনের বিস্ফোরিত আগুনে ভৌত অবকাঠামোসহ ক্ষয়ক্ষতি প্রায়

ধামরাইয়ে খোলা আকাশের নীচে শিক্ষার্থীদের পাঠদান

ধামরাইয়ে খোলা আকাশের নীচে শিক্ষার্থীদের পাঠদান

ধামরাই প্রতিনিধি : ধামরাইয়ে একটি অবৈধ সিসা তৈরীর কারখানার আগুনে পুড়ে গেছে কারখানা লাগোয়া ধামরাই

অর্থ পাচারের সত্যতা : রিমান্ডও হতে পারে ক্রিসেন্টের কাদেরের

অর্থ পাচারের সত্যতা : রিমান্ডও হতে পারে ক্রিসেন্টের কাদেরের

স্টাফ রিপোর্টার : বিদেশে মুদ্রা পাচারের অভিযোগে রাজধানীর চকবাজার থানায় মানিলন্ডারিং আইনে করা মামলায় ক্রিসেন্ট


ইসি দাবি করলেই সুষ্ঠু নির্বাচন হবে, এমন কথা নেই : মাহবুব তালুকদার

ইসি দাবি করলেই সুষ্ঠু নির্বাচন হবে, এমন কথা নেই : মাহবুব তালুকদার

 একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ‘নির্বাচন কমিশন (ইসি) সুষ্ঠু নির্বাচনের

শিগগিরই আসছে ‘গোল্ডেন রাইস’ : কৃষিমন্ত্রী

শিগগিরই আসছে ‘গোল্ডেন রাইস’ : কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার : সাধারণ মানুষের ‘ভিটামিন-এ’র ঘাটতি পূরণে সরকার শিগগিরই ধানের নতুন জাত ‘গোল্ডেন রাইস’

পানিতে জ্বলছে আগুন, কৌতূহলী গ্রামবাসীর ভিড়

পানিতে জ্বলছে আগুন, কৌতূহলী গ্রামবাসীর ভিড়

: বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের বড়ইতলা গ্রামের ইরি ধানক্ষেতের সেচ পাম্পের শ্যালো মেশিনের পাইপ


মা-ছেলে হত্যা : তিন আসামির বিচার শুরু

মা-ছেলে হত্যা : তিন আসামির বিচার শুরু

স্টাফ রিপোর্টার : রাজধানীর কাকরাইলে মা ও ছেলেকে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় তিনজনের বিরুদ্ধে

অ্যাক্রেডিটেশন সনদ পেল ১৫ প্রতিষ্ঠান

অ্যাক্রেডিটেশন সনদ পেল ১৫ প্রতিষ্ঠান

 টেস্টিং ল্যাবরেটরি ও ইন্সপেকশন প্রতিষ্ঠান বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের (বিএবি) সনদ পেল দেশীয় ও বহুজাতিক ১৫টি

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হলেন শাখাওয়াত মুন

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হলেন শাখাওয়াত মুন

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব পদে নিয়োগ পেয়েছেন কে এম শাখাওয়াত মুন। বৃহস্পতিবার জনপ্রশাসন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ