বাংলাদেশ রবিবার 19, August 2018 - ৪, ভাদ্র, ১৪২৫ বাংলা

ডাকাতি-ছিনতাইয়ে আবারও সক্রিয় জেএমবি!

স্টাফ রিপোর্টার | প্রকাশিত ১৭ জুলাই, ২০১৮ ২১:৩০:৩৩

 দীর্ঘ বিরতির পর নতুনভাবে মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করছে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। অর্থ সংগ্রহের জন্য ধারাবাহিকভাবে ডাকাতি ও ছিনতাই করে বেড়াচ্ছে তারা।

সবশেষ এ বছরের ২৯ মার্চ রাজধানীর দক্ষিণখানে দিনেদুপুরে একটি বাড়িতে ঢুকে ডাকাতি করে জেএমবি সদস্যরা। এর আগে গাজীপুরের জয়দেবপুরের একটি স্বর্ণের দোকানে ডাকাতি করে বিপুল পরিমাণ স্বর্ণালঙ্কার নিয়ে যায় তারা। ডাকাতি-ছিনতাইয়ের পাশাপাশি নতুনভাবে টার্গেট কিলিংও শুরু করেছে জেএমবি। গত ১১ জুন সিরাজাদিখান এলাকায় মুক্তমনা লেখক ও প্রকাশক শাজাহান বাচ্চুকে গুলি চালিয়ে হত্যা করে জেএমবির সদস্যরা।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ‘দীর্ঘ বিরতির পর সংগঠিত হয়ে মাঠে নেমেছে জেএমবির সদস্যরা। ভারতে আত্মগোপনে থেকে জেএমবির নেতৃত্ব দিচ্ছে সালাউদ্দিন সালেহীন নামে একজঙ্গি, যাকে ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি ময়মনসিংহের ত্রিশালে প্রিজন ভ্যান থেকে ছিনিয়ে নিয়েছিল জঙ্গিরা।’

 

পুলিশ সদর দফতরের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (ইন্টেলিজেন্স অ্যান্ড স্পেশাল অ্যাফেয়ার্স) মো. মনিরুজজ্জামান বলেন, ‘জেএমবির নতুনভাবে সংগঠিত হওয়ার কিছু তথ্য পেয়েছি আমরা। অর্থের জোগান পেতে সংগঠনটি আবারও ডাকাতি-ছিনতাই করছে। কিছু কিছু ঘটনায় জড়িতদের গ্রেফতার করা হয়েছে।’

আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০০১ সালে সাংগঠনিকভাবে আত্মপ্রকাশের পর থেকে অর্থের যোগান পেতে জেএমবির সদস্যরা ডাকাতি ও ছিনতাই করে আসছিল। ২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত এই সংগঠনটি ব্র্যাক, গ্রামীণ ব্যাংকসহ বিভিন্ন এনজিও কার্যালয়ে ডাকাতি করেছে। সেই সময় আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অভিযানে জেমএমবি শীর্ষনেতাদের প্রায় সবাই গ্রেফতার হলে তাদের সাংগঠনিক কার্যক্রমে কিছুটা ভাটা পড়ে।

পুলিশ কর্মকর্তা মনিরুজ্জামানের কথায়, ‘জেএমবি নিয়ে এখনও আতঙ্কিত হওয়ার কিছু নেই। আমরা নিয়মিত গোয়েন্দা নজরদারি করছি। নিয়মিত অভিযান চালিয়ে জেএমবির লোকজনকে গ্রেফতারও করা হচ্ছে।’

২০১৩ সালে জেএমবির একটি গ্রুপ নতুন জেএমবি গঠন করে। ওই বছরের ২১ ডিসেম্বর পুরান ঢাকার গোপীবাগে ইমাম মাহাদী নামে কথিত এক পীর এবং তার সন্তান ও চার সহযোগীকে হত্যা করে জঙ্গিরা। ২০১৪ সালে ২৩ ফেব্রুয়ারি ময়মনসিংহের ত্রিশালে প্রিজন ভ্যানে হামলা চালিয়ে কারাগারে থাকা তিন শীর্ষনেতাকে ছিনিয়ে নেয় জঙ্গিরা। তাদের মধ্যে হাফেজ মাহমুদ ওরফে রাকিবুল হাসান পরদিন পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়। আর সালাউদ্দিন সালেহিন ও মিজানুর রহমান ওরফে বোমা মিজান ভারতে আত্মগোপনে থেকে নতুনভাবে জেএমবিকে সংগঠিত করছে। পুলিশ সদর দফতরের একটি সূত্র জানায়, জেএমবি বিভিন্ন টার্গেট কিলিং করার পাশাপাশি ২০১৪ সাল থেকে ব্যাপকহারে ডাকাতি ও ছিনতাইয়ের কাজে লিপ্ত হয়। ২০১৪ সালে রংপুরের কাউনিয়ায় ৬ লাখ টাকা ছিনতাই, বগুড়ায় একটি বাড়িতে ডাকাতি, গাজীপুরে একটি গার্মেন্ট কারখানার ২৫ লাখ টাকা ছিনতাই ও ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গিতে ২৮ লাখ টাকা ছিনতাই করে জেএমবির সদস্যরা। এছাড়া ২০১৫ সালে গাইবান্ধার সুন্দরগঞ্জে ৪ লাখ টাকা ছিনতাই ও একটি যাত্রা প্যান্ডেলে হামলা চালিয়ে মোটরসাইকেল ছিনতাই করে তারা।

২০১৫ সালের ২১ এপ্রিল আশুলিয়ায় বাংলাদেশ কমার্স ব্যাংকে হামলা চালিয়ে অর্থ লুট করে জেএমবি। এ সময় জঙ্গিদের হাতে ব্যাংক কর্মকর্তাসহ ৮ জন নিহত হয়। একই বছরের ২১ ডিসেম্বর দিনাজপুরের দীপ্তি ফিলিং স্টেশনে ডাকাতি করে জঙ্গিরা। ২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি নরসিংদীতে একটি স্বর্ণের দোকানে, তেজগাঁওয়ের নাখালপাড়ায় এক ডিশ ব্যবসায়ীকে হত্যার পর তার বাসায় ও বনানীতে একটি বাসায় ডাকাতি করে নিষিদ্ধ সংগঠনটির সদস্যরা। ২০১৭ সালে রাজশাহীর মতিহার এলাকায় একটি গার্মেন্ট প্রতিষ্ঠানের ১৭ লাখ টাকা ছিনতাইয়ের সঙ্গেও জড়িত ছিল জঙ্গিরা।

কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) ও পুলিশ সদর দফতরের সূত্রগুলো বলছে, বিভিন্ন সময়ে হাতেনাতে গ্রেফতার হওয়া ব্যক্তিদের কাছ থেকে জেএমবির ডাকাতি-ছিনতাইয়ের নেটওয়ার্কের সন্ধান পায় পুলিশ। এছাড়া গত বছরের শেষের দিকে বগুড়ার জেলা পুলিশ কিছু জঙ্গিকে ও সবশেষ মুন্সীগঞ্জে শাজাহান বাচ্চু হত্যার অন্যতম আসামি আব্দুর রহমানকে গ্রেফতারের পর পুরো বিষয়টি পরিষ্কার হয়।

গ্রেফতারের পর আব্দুর রহমানকে জিজ্ঞাসাবাদকারী একাধিক কর্মকর্তা জানান, এ বছরের ২৯ মার্চ দক্ষিণখানের ডাকাতির ঘটনা ছাড়াও রাজধানী ঢাকা ও ঢাকার বাইরে একাধিক ডাকাতি ও ছিনতাইয়ে অংশ নিয়েছিল রহমান। জেএমবির ঢাকা বিভাগীয় সামরিক কমান্ডারের অধীনে ডাকাতি ও ছিনতাইয়ের এসব কাজে অংশ নিতো সে।

তিন ভাগে ভাগ হতো ডাকাতি-ছিনতাইয়ের টাকা

আব্দুর রহমানকে জিজ্ঞাসাবাদকারী কর্মকর্তারা বলছেন, জেএমবি সদস্যদের ডাকাতি-ছিনতাইয়ের টাকা তিন ভাগে ভাগ করা হতো। সংগঠনের মূল তহবিলে আত্মগোপনে থাকা জেএমবির বর্তমান আমীর সালাউদ্দিন সালেহীনের কাছে একভাগ যেতো। যেসব সদস্যরা কারাগারে আছে তাদের আইনি লড়াই ও পরিবারের ব্যয় নির্বাহের জন্য একভাগ খরচ করা হতো। ডাকাতিতে অংশ নেওয়া সদস্যরা আরেক ভাগ খরচ করতো।

সিটিটিসি’র একজন কর্মকর্তার দেওয়া তথ্য অনুযায়ী— জিজ্ঞাসাবাদে আব্দুর রহমান জানিয়েছে, কারাগারে থাকা সহযোগী সদস্য ও তাদের পরিবারের খরচের জন্য সম্প্রতি ১৭ লাখ টাকা দিয়েছিল তারা।

জেলের ভেতরেই সংগঠিত

পুলিশ সদর দফতর ও কাউন্টার টেরোরিজম ইউনিটের দু’জন কর্মকর্তা জানান, আব্দুর রহমান ও এর আগে গ্রেফতার হওয়া জেএমবির বেশ কয়েকজন ডাকাত দলের সদস্য জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর কিছু তথ্য দিয়েছে। জেএমবি সদস্যরা জেলে থাকা অবস্থায় ডাকাত দলের সদস্যদের বিভিন্ন ধরনের ধর্মীয় ব্যাখ্যা দিয়ে নিজেদের দলে ভিড়িয়েছেন।

পেশাদার ডাকাত দলের সদস্যদের বোঝানো হয়েছে— এমনিতে ডাকাতি করলে যে পাপ হয়, কথিত খেলাফত প্রতিষ্ঠার জন্য ডাকাতি করলে কোনও পাপ হবে না। একইসঙ্গে সাংগঠনিকভাবে তাদের আশ্রয়ও দেওয়া হবে। জেলে বসে পেশাদার ডাকাত দলের এমন বেশ কয়েকজন সদস্য জেএমবিতে যোগ দিয়েছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে স্বীকার করেছে তারা।

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

সহজ শর্তের ঋণ আর প্রয়োজন হয় না : অর্থমন্ত্রী

সহজ শর্তের ঋণ আর প্রয়োজন হয় না : অর্থমন্ত্রী

উন্নয়নের জন্য দাতা সংস্থার কাছ থেকে সহজ শর্তে ঋণ নেয়ার এখন প্রয়োজন হয় না বলে

সেপ্টেম্বর থেকেই গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াই শুরু হবে: দুদু

সেপ্টেম্বর থেকেই গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াই শুরু হবে: দুদু

 ‘১ লা সেপ্টেম্বর থেকেই বাংলাদেশের গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াই শুরু হবে। আর সেই লড়াই শেষ হবে

এক-এগারোর কুশলীদের নিয়ে ভয়ংকর ষড়যন্ত্র করছে বিএনপি: ওবায়দুল কাদের

এক-এগারোর কুশলীদের নিয়ে ভয়ংকর ষড়যন্ত্র করছে বিএনপি: ওবায়দুল কাদের

এক-এগারোর কুশলীদের নিয়ে আবারও ভয়ংকর ষড়যন্ত্র করছে বিএনপি এমনিই অভিযোগ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক,


সাইবার হামলার আশঙ্কায় সব ব্যাংকে সতর্কতা জারি

সাইবার হামলার আশঙ্কায় সব ব্যাংকে সতর্কতা জারি

যেকোনও ব্যাংকে যেকোনও সময় সাইবার হামলা হতে পারে। এমন আশঙ্কায় দেশের সব বাণিজ্যিক ব্যাংকগুলোকে সতর্ক

ওয়ান-ইলেভেনের পেছনের শক্তি আবার ষড়যন্ত্র শুরু করেছে: কাদের

ওয়ান-ইলেভেনের পেছনের শক্তি আবার ষড়যন্ত্র শুরু করেছে: কাদের

 ‘ওয়ান-ইলেভেনের পেছনের শক্তি আবার ষড়যন্ত্র শুরু করেছে, চক্রান্ত করছে সরকার হটানোর’ বলে অভিযোগ করেছেন আওয়ামী

সরকার একদিকে প্রশংসা অন্যদিকে বর্বোরচিত দমন-পীড়ন চালাচ্ছে: রিজভী

সরকার একদিকে প্রশংসা অন্যদিকে বর্বোরচিত দমন-পীড়ন চালাচ্ছে: রিজভী

: ‘গ্রেফপ্তারকৃত শিক্ষার্থীরা পরীক্ষা থেকে বঞ্চিত, ঈদের উৎসব থেকে বঞ্চিত হতে হচ্ছে, অথচ প্রধানমন্ত্রী দুদিন আগে


সাভার বিশ^বিদ্যালয় কলেজ সরকারীকরণ হওয়ায় আলোচনা সভা অনুষ্ঠিত 

সাভার বিশ^বিদ্যালয় কলেজ সরকারীকরণ হওয়ায় আলোচনা সভা অনুষ্ঠিত 

সাভার বিশ্ববিদ্যালয় কলেজ সরকারীকরণ হওয়ায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের হলরুমে এ আলোচনা সভা

বোমা তৈরির সরঞ্জামসহ জেএমবির ৪ সদস্য গ্রেফতার

বোমা তৈরির সরঞ্জামসহ জেএমবির ৪ সদস্য গ্রেফতার

রাজধানীর আব্দুল্লাহপুর থেকে নিষিদ্ধ ঘোষিত সংগঠন জেএমবির চার সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের

নিষেধাজ্ঞা কাটলেও শুরুতেই জাতীয় দলে জায়গা হচ্ছে না আশরাফুলের

নিষেধাজ্ঞা কাটলেও শুরুতেই জাতীয় দলে জায়গা হচ্ছে না আশরাফুলের

 দীর্ঘ পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরার আশায় যখন ভক্তকুল উদ্বেলিত তখন আশরাফুল জানালেন আশ্চর্যজনক



আরো সংবাদ














ব্রেকিং নিউজ





সাভারে যুবককে কুপিয়ে হত্যা

সাভারে যুবককে কুপিয়ে হত্যা

১৮ অগাস্ট, ২০১৮ ১৮:৩৫





ইয়াবাসহ র‌্যাবের জালে এএসআই

ইয়াবাসহ র‌্যাবের জালে এএসআই

১৮ অগাস্ট, ২০১৮ ১৫:৪৫