বাংলাদেশ সোমবার 18, February 2019 - ৬, ফাল্গুন, ১৪২৫ বাংলা

জিপিএস-ভিত্তিক অ্যাপ চালু করতে ডিপিডিসি’র ধীরগতি

স্টাফ রিপোর্টার | প্রকাশিত ২১ সেপ্টেম্বর, ২০১৮ ১০:৫২:৩৮

রাজধানীর বনশ্রীর বাসিন্দা রঞ্জন (ছদ্ম নাম) গত ১৮ সেপ্টেম্বর দিবাগত রাতে বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়েন। ওই রাতে ১২টা ৪৩ মিনিট থেকে ১টা ২২ মিনিট পর্যন্ত টানা ৪০ বার ডিপিডিসি’র (বনশ্রী) অভিযোগ কেন্দ্রের মোবাইল নম্বরে ফোন করেন তিনি। একটানা রিং হলেও ফোনটি রিসিভ করেননি কেউ। এই গ্রাহক অভিযোগ করেন, অভিযোগ কেন্দ্রের মোবাইল সচল থাকলেও যদি সেটা না ধরা হয়, তাহলে কেন ফোনটি রাখা হয়েছে।

 

এই বাস্তবতায় ডিপিডিসি বলছে, ঢাকার বিদ্যুৎ  গ্রাহকদের অভিযোগ শুনতে, তার সমাধান এবং উন্নত সেবা দিতে, জিপিএস-ভিত্তিক কাস্টমার কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম চালু করতে যাচ্ছে ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি)। এই সিস্টেমের মাধ্যমে অভিযোগের হালনাগাদ তথ্য, টেকনিক্যাল টিমের নাম, মোবাইল নম্বর, টেকনিক্যাল টিমের গতিবিধি, আনুমানিক দূরত্ব ও সময় ট্র্যাক করা যাবে। তবে এটি এখনও পরিকল্পনা আর স্বপ্নের বেড়াজালে ঘুরপাক খাচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, রাজধানীতে পাঠাও, উবার, ওভাই এবং সহজ ডট কমের রাইড শেয়ারিং চালু হয়েছে। সুতরাং ডিপিডিসি’র এই পরিকল্পনা বাস্তবায়নও এমন কোনও জটিল বিষয় নয়। আর গ্রাহকরা বলছেন,  ঘরে বসে যদি রাইড শেয়ারিং অ্যাপসে মোটরসাইকেল বা গাড়ি ডাকা যায়, তাদের গতি পর্যবেক্ষণ করা যায়, তাহলে ডিপিডিসি কেন জিপিএস চালু করতে দেরি করছে।

ডিপিডিসি’র নির্বাহী পরিচালক হারুন-অর-রশীদ বলেন,‘জিপিএস সিস্টেমের বিষয়ে আমাদের প্ল্যানিং বিভাগ কাজ শুরু করেছে। এই প্রকল্প চালু করতে আরও কয়েকমাস সময় লাগবে। ডিপিডিসি ইতোমধ্যে মোবাইলের মাধ্যমে গ্রাহকের অভিযোগ নেওয়া ও সমাধানের সিস্টেম চালু করেছে।

ডিপিডিসি সূত্র জানায়, নতুন এই সিস্টেমটি হচ্ছে জিপিএস-ভিত্তিক অ্যাপ। এই সিস্টেমের মাধ্যমে ডিপিডিসি’র গ্রাহকরা নিজ নিজ এলাকায় নিয়োজিত সংস্থাটির টেকনিক্যাল টিমের গাড়ির অবস্থান, রিয়েল টাইমে পর্যবেক্ষণ করতে পারবেন এবং যেকোনও অভিযোগ জানাতে পারবেন। শুধু অভিযোগই নয়, এই অ্যাপ-এর সাহায্যে গ্রাহক তার অভিযোগের হালনাগাদ তথ্য, টেকনিক্যাল টিমের নাম, মোবাইল নম্বর, টেকনিক্যাল টিমের গতিবিধি, আনুমানিক দূরত্ব, সময় ট্র্যাক করতে পারবেন। গ্রাহককে প্রতি মুহূর্তে তার অভিযোগের হালনাগাদ তথ্য এসএমএসসের মাধ্যমে জানানো হবে।  একটি সেন্ট্রাল জিপিএস সিস্টেমের মাধ্যমে ডিপিডিসি’র ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তা মনিটরিং করতে পারবে। পাশাপাশি গ্রাহক তার মতামতও দিতে পারবেন।

ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, ‘এই সিস্টেমের মাধ্যমে একদিকে গ্রাহক যেমন  অভিযোগ করতে পারবেন, তেমনি অভিযোগ সমাধানের পথ আরও সহজ হবে। মোবাইলে অ্যাপ নামিয়ে নিয়ে  গ্রাহকরা অভিযোগ করতে পারবেন। সেই অভিযোগের সমাধানে কী কী উদ্যোগ নেওয়া হচ্ছে, তাও দেখতে পারবেন তারা।

ডিপিডিসি বলছে, এখন যেভাবে মোবাইল ফোনে রাইড শেয়ারিং অ্যাপ ডাউনলোড করে গাড়ি ডাকা যায়,  একইভাবে কাজ করবে জিপিএস বেইজড কাস্টমার কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেমও। গ্রাহক তার মিটার নাম্বার দিয়ে অভিযোগ জানাতে পারবেন। দেখতে পারবেন তার অভিযোগের সমাধান করতে তার বাড়ির দরজায় কীভাবে আসছে ডিপিডিসি’র কারিগরি দল। কেবল যে বাড়িতে বসেই অভিযোগ করতে হবে, তা নয়। গ্রাহক বাড়িতে থাকলেও অ্যাপটি ব্যবহার করে গুগলে তার বাড়ির অবস্থান দিয়ে দিলে অভিযোগের সমাধান করতে চলে আসবে ডিপিডিসি’র কারিগরি দল। তবে এসবই স্বপ্ন, যা ভবিষ্যতে বাস্তবায়ন হওয়ার কথা।  

নিয়মানুযায়ী অভিযোগ করার পর গ্রাহকের ঠিকানায় ডিপিডিসি’র কারিগরি দল ছুটে যাওয়ার কথা।বর্তমান বাস্তবতা হচ্ছে, অভিযোগ করেও ডিপিডিসি’র কাছে তাৎক্ষণিক কোনও সুরাহা পান না গ্রাহকরা।  


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

সাভারে জাতীয় স্মৃতিসৌধে স্পিকার ড. শিরিন চৌধুরীর শ্রদ্ধা নিবেদন

সাভারে জাতীয় স্মৃতিসৌধে স্পিকার ড. শিরিন চৌধুরীর শ্রদ্ধা নিবেদন

: সাভারে জাতীয় স্মৃতিসৌধে বৃহস্পতিবার দুপুরে মুক্তিযুদ্ধে নিহত জাতীয় বীর শহীদ সন্তানদের প্রতি ফুল দিয়ে

ইসি দাবি করলেই সুষ্ঠু নির্বাচন হবে, এমন কথা নেই : মাহবুব তালুকদার

ইসি দাবি করলেই সুষ্ঠু নির্বাচন হবে, এমন কথা নেই : মাহবুব তালুকদার

 একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ‘নির্বাচন কমিশন (ইসি) সুষ্ঠু নির্বাচনের

শিগগিরই আসছে ‘গোল্ডেন রাইস’ : কৃষিমন্ত্রী

শিগগিরই আসছে ‘গোল্ডেন রাইস’ : কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার : সাধারণ মানুষের ‘ভিটামিন-এ’র ঘাটতি পূরণে সরকার শিগগিরই ধানের নতুন জাত ‘গোল্ডেন রাইস’


পানিতে জ্বলছে আগুন, কৌতূহলী গ্রামবাসীর ভিড়

পানিতে জ্বলছে আগুন, কৌতূহলী গ্রামবাসীর ভিড়

: বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের বড়ইতলা গ্রামের ইরি ধানক্ষেতের সেচ পাম্পের শ্যালো মেশিনের পাইপ

বইমেলায় থাকবে নিশ্ছিদ্র নিরাপত্তা : ডিএমপি কমিশনার

বইমেলায় থাকবে নিশ্ছিদ্র নিরাপত্তা : ডিএমপি কমিশনার

 ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, একুশে বইমেলায় সুদৃঢ়, সম্মিলিত ও নিশ্ছিদ্র নিরাপত্তা

দেশে চার লেনে উন্নীত হওয়া মহাসড়কের সংখ্যা ৬টি, দৈর্ঘ্য ৪৭০ কিলোমিটার

দেশে চার লেনে উন্নীত হওয়া মহাসড়কের সংখ্যা ৬টি, দৈর্ঘ্য ৪৭০ কিলোমিটার

 গত ১০ বছরে (২০০৯ থেকে জুন ২০১৮ পর্যন্ত) সড়ক ও জনপথ অধিদফতর উন্নয়ন খাতের আওতায়


নাগরিকদের অধিকার নিশ্চিত করাই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী

নাগরিকদের অধিকার নিশ্চিত করাই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার : এদেশে সব নাগরিকের সমান অধিকার রয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বড় কর্তারা বিরত থাকলে ছোট কর্তারাও ঘুষ নেবে না: স্থানীয় সরকারমন্ত্রী

বড় কর্তারা বিরত থাকলে ছোট কর্তারাও ঘুষ নেবে না: স্থানীয় সরকারমন্ত্রী

স্টাফ রিপোর্টার : দরিদ্র-দূষণ-দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী

স্বাস্থ্য খাতে দুর্নীতি মন্ত্রণালয়কে দুদকের ২৫ সুপারিশ

স্বাস্থ্য খাতে দুর্নীতি মন্ত্রণালয়কে দুদকের ২৫ সুপারিশ

স্টাফ রিপোর্টার : সারাদেশে স্বাস্থ্য খাতের ১১টি দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুদক। আর এ খাত



আরো সংবাদ














ব্রেকিং নিউজ