বাংলাদেশ সোমবার 18, February 2019 - ৬, ফাল্গুন, ১৪২৫ বাংলা

প্রশাসন ক্যাডারের মতো ‘সুপার নিউমারারি’ পদোন্নতি চায় পুলিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশিত ২৭ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৩২:৩৫

প্রশাসন ক্যাডারের মতো সুপার নিউমারারি পদোন্নতি চায় পুলিশ। পুলিশ সুপার থেকে অতিরিক্ত আইজি পদমর্যাদার মোট ৪৯৫ জন পুলিশ কর্মকর্তাকে সুপার নিউমারারি পদে পদোন্নতির জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি চিঠি দেওয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সাত সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে। যদিও সেই কমিটি এখনও এ বিষয়ে কোনও প্রতিবেদন দেয়নি।

পুলিশের পদোন্নতিপ্রত্যাশী কর্মকর্তারা এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলছেন, সামনে নির্বাচনকালীন সরকার গঠিত হলে বিষয়টি ঝুঁলে যাবে। কারণ সেসময় সবকিছু করতে হবে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী। এজন্য তারা নির্বাচনকালীন সরকারের আগেই বিষয়টির সুরাহা চান।

গত ৪ জুলাই পুলিশ সদর দফতরের অ্যাডিশনাল ডিআইজি (ওঅ্যান্ডএম) এস এম আখতারুজ্জামানের সই করা চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। এ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে দেন-দরবার চলছে পুলিশের।

পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ-সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি।’

সুপার নিউমারারি পদোন্নতি সংক্রান্ত ওই চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ পুলিশ একটি অতি গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, যা রাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা ও জনশৃঙ্খলা রক্ষায় কাজ করে। ক্যাডার সার্ভিসে বিসিএস প্রশাসন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং কেন্দ্রীয় ক্যাডার হিসেবে বিবেচিত। প্রশাসন ক্যাডারের সঙ্গে পুলিশ ক্যাডারের সম্পর্ক ঐতিহ্যগতভাবে খুবই ঘনিষ্ঠ। দুটি বিভাগই সরকারকে মাঠ পর্যায়ে প্রতিনিধিত্ব করে। প্রশাসন ক্যাডারের সঙ্গে পুলিশের সাংগঠনিক কাঠামোর তুলনা করলে পুলিশ ক্যাডারের তদারকি পর্যায়ে পদের অপ্রতুলতা খুব সহজে দৃষ্টিগোচর হয়।

চিঠিতে প্রশাসন এবং পুলিশ ক্যাডারের সাংগঠনিক কাঠামোর তুলনা করে বলা হয়, গ্রেড-১ পদমর্যাদার সচিব পদে ৮৯টি অনুমোদিত পদের বিপরীতে ৬৭টি মঞ্জুরিকৃত পদ রয়েছে। সুপার নিউমারারিসহ সচিব পদে ৬৭ জন কর্মরত রয়েছেন। সেখানে গ্রেড-১ পদমর্যাদার অতিরিক্ত আইজিপি পদে মঞ্জুরিকৃত পদ রয়েছে দুটি। প্রশাসন ক্যাডারে কর্মরত পদ সংখ্যার অনুপাতে পুলিশের পদ ৩৮টি। গ্রেড-২ পদমর্যাদার অতিরিক্ত সচিব হিসেবে ১২১টি অনুমোদিত পদের মধ্যে ৯০টি মঞ্জুরিকৃত পদ রয়েছে। কিন্তু এই পদে ৩৭৪ জন কর্মরত রয়েছেন, এর মধ্যে ২৮৪টি সুপার নিউমারারি পদ। পুলিশে গ্রেড-২ পদমর্যাদার মঞ্জুরিকৃত পদ রয়েছে ১৩টি। প্রশাসন ক্যাডারে কর্মরত পদ সংখ্যার অনুপাতে পুলিশের পদ ২২৭টি।

গ্রে-১ ও গ্রেড-২ ছাড়াও চিঠিতে গ্রেড-২-এর তুলনামূলক চিত্র তুলে ধরা হয়েছে। প্রসাশন ছাড়াও অন্যান্য ক্যাডার সড়ক ও জনপদ, ফরেন সার্ভিস, শুল্ক ও আবগারি, কর ইত্যাদির তুলনায়ও বাংলাদেশ পুলিশের উচ্চতর পদে ব্যাপক ঘাটতি তুলে ধরা হয়েছে চিঠিতে।

চিঠিতে বলা হয়, বাংলাদেশ পুলিশের নেতৃত্ব পর্যায়ে কর্মস্পৃহা, মনোবল, মর্যাদা, শৃঙ্খলা এবং গতিশীলতা নিশ্চিত করতে উচ্চতর পদের আনুপাতিক ও তুলনামূলক অপর্যাপ্ততা একটি বড় অন্তরায়। এ ক্ষেত্রে বিভিন্ন ব্যাচের অনেকের পদবঞ্চিত থাকার খতিয়ান তুলে ধরা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ৪৯৫ জন পুলিশ কর্মকর্তাকে সুপার নিউমারারি বা ইনসিটু পদোন্নতি করার ক্ষেত্রে সরকারের (সম্ভাব্য) মাত্র চার লাখ ৯৮ হাজার ৪৮০ টাকা আর্থিক সংশ্লেষের প্রয়োজন হবে।

পুলিশ সদর দফতরের একটি সূত্র জানায়, সুপার নিউমারারি বা ইনসিটু পদোন্নতির জন্য গত কয়েক মাস ধরেই কর্মকর্তারা অভ্যন্তরীণ বৈঠক করছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জোর প্রচেষ্টা চালানো হচ্ছে। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে বিষয়টি বুঝিয়ে বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী, মন্ত্রণালয়ের সচিব ও পুলিশের মহাপরিদর্শক। প্রধানমন্ত্রীও বিষয়টির মৌখিক অনুমোদন দিয়েছেন। তবে আমলাতান্ত্রিক জটিলতার কারণে বিষয়টি এখনও আটকে আছে।

পুলিশ সুপার পদে পদোন্নতি প্রত্যাশিত ২৫ ব্যাচের একজন কর্মকর্তা বলেন, তাদের চাকরির বয়স প্রায় ১৩ বছর হতে চলছে। তাদের একই ব্যাচের অন্যান্য ক্যাডারের সহকর্মীরা প্রত্যাশিত পদোন্নতি পেয়ে গেছেন। শুধু পুলিশের বেলায় পদোন্নতি নিয়ে নানারকম জটিলতা সৃষ্টি করা হচ্ছে। অক্টোবরের মধ্যে এই পদোন্নতি না হলে নির্বাচনের কারণে আরও অন্তত ছয় মাস পিছিয়ে যাবে। যথাসময়ে পদোন্নতি না পেলে কর্মস্পৃহা কমে যায় বলেও মন্তব্য করেন তিনি।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরলেই বিষয়টির সুরাহা হবে। এর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবও বিদেশ সফর শেষে দেশে ফিরবেন। অক্টোবরের প্রথমদিকেই পুলিশ ক্যাডারে সুপার নিউমারারি পদে পদোন্নতি দেওয়া হবে। তবে পুলিশের চাহিদা অনুযায়ী ৪৯৫ জন পদোন্নতি না পেলেও বেশির ভাগেরই পদোন্নতি হবে বলে সূত্র জানায়।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

ধামরাইয়ে খোলা আকাশের নীচে শিক্ষার্থীদের পাঠদান

ধামরাইয়ে খোলা আকাশের নীচে শিক্ষার্থীদের পাঠদান

ধামরাই প্রতিনিধি : ধামরাইয়ে একটি অবৈধ সিসা তৈরীর কারখানার আগুনে পুড়ে গেছে কারখানা লাগোয়া ধামরাই

অর্থ পাচারের সত্যতা : রিমান্ডও হতে পারে ক্রিসেন্টের কাদেরের

অর্থ পাচারের সত্যতা : রিমান্ডও হতে পারে ক্রিসেন্টের কাদেরের

স্টাফ রিপোর্টার : বিদেশে মুদ্রা পাচারের অভিযোগে রাজধানীর চকবাজার থানায় মানিলন্ডারিং আইনে করা মামলায় ক্রিসেন্ট

শিগগিরই আসছে ‘গোল্ডেন রাইস’ : কৃষিমন্ত্রী

শিগগিরই আসছে ‘গোল্ডেন রাইস’ : কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার : সাধারণ মানুষের ‘ভিটামিন-এ’র ঘাটতি পূরণে সরকার শিগগিরই ধানের নতুন জাত ‘গোল্ডেন রাইস’


বইমেলায় থাকবে নিশ্ছিদ্র নিরাপত্তা : ডিএমপি কমিশনার

বইমেলায় থাকবে নিশ্ছিদ্র নিরাপত্তা : ডিএমপি কমিশনার

 ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, একুশে বইমেলায় সুদৃঢ়, সম্মিলিত ও নিশ্ছিদ্র নিরাপত্তা

অ্যাক্রেডিটেশন সনদ পেল ১৫ প্রতিষ্ঠান

অ্যাক্রেডিটেশন সনদ পেল ১৫ প্রতিষ্ঠান

 টেস্টিং ল্যাবরেটরি ও ইন্সপেকশন প্রতিষ্ঠান বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের (বিএবি) সনদ পেল দেশীয় ও বহুজাতিক ১৫টি

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হলেন শাখাওয়াত মুন

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হলেন শাখাওয়াত মুন

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব পদে নিয়োগ পেয়েছেন কে এম শাখাওয়াত মুন। বৃহস্পতিবার জনপ্রশাসন


বিসিএস ও ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস করতো যারা

বিসিএস ও ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস করতো যারা

স্টাফ রিপোর্টার : ডিজিটাল জালিয়াতি ও প্রেস থেকে প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত মূলহোতাসহ ৪৬ জনকে

তথ্যমন্ত্রী তথ্যযন্ত্রের মাধ্যমে তথ্য দেন: রিজভী

তথ্যমন্ত্রী তথ্যযন্ত্রের মাধ্যমে তথ্য দেন: রিজভী

তথ্যমন্ত্রী তথ্যযন্ত্রের মাধ্যমে তথ্য দেন: রিজভী স্টাফ রিপোর্টার : তথ্যমন্ত্রী তথ্যযন্ত্রের মাধ্যমে তথ্য দেন বলে

অন্যের নামে অ্যাকাউন্টে ফেসবুকে অশ্লীল ছবি, গ্রেপ্তার

অন্যের নামে অ্যাকাউন্টে ফেসবুকে অশ্লীল ছবি, গ্রেপ্তার

সিরাজগঞ্জ সংবাদদাতা:  ডিজিটাল নিরাপত্তা আইনে সিরাজগঞ্জের এনায়েতপুর থেকে রোকন উদ্দীন (৪০) নামের এক যুবককে গ্রেপ্তার করেছে



আরো সংবাদ














ব্রেকিং নিউজ