বাংলাদেশ রবিবার 21, October 2018 - ৬, কার্তিক, ১৪২৫ বাংলা

খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে মেডিক্যাল বোর্ড বসছে কাল

০৬ অক্টোবর, ২০১৮ ১৯:৩৫:১৮

শারীরিক অসুস্থতা ও চিকিৎসা নিয়ে দীর্ঘ আলোচনা ও বিষয়টি আদালত পর্যন্ত গড়ানোর পর অবশেষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি হয়েছেন খালেদা জিয়া। শনিবার বিকাল ৩টা-৪১ মিনিটে কারাগার থেকে বিএসএমএমইউ নিয়ে আসার পর কেবিন ব্লকের ৬১২ নম্বর কক্ষে তাকে ভর্তি করা হয়। এদিকে ভর্তির পরপরই তাকে দেখতে আসেন তার চিকিৎসায় গঠন করা মেডিক্যাল বোর্ডের প্রধান ডা. আবদুল জলিল চৌধুরী।

 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুন সাংবাদিকদের এই তথ্য জানান।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিএসএমএমইউ ভর্তি করা হয়েছে। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী তার চিকিৎসায় মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। শনিবার (৬ অক্টোবর) হাসপাতালে আনার পর বোর্ডের প্রধান ইন্টারন্যাল মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক আব্দুল জলিল চৌধুরী তাকে দেখেছেন। আগামীকাল রবিবার (৭ অক্টোবর) দুপুর ১ টায় তারা বোর্ড মিটিং করবেন। বোর্ডের পরামর্শ অনুযায়ী খালেদা জিয়ার চিকিৎসা চলবে।’

তিনি বলেন, ‘হাসপাতালের নিরাপত্তা জোরদার করা হয়েছে। কারারক্ষী, আনসার সদস্য ও পুলিশের সমন্বয় নিরাপত্তা দেওয়া হবে।’

খালেদা জিয়ার সঙ্গে হাসপাতালে পরিবার বা স্বজন বা গৃহপরিচারিকা কেউ থাকবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘কারাবিধি অনুযায়ী যা করার তাই করা হবে। কারাগারে তার সঙ্গে যারা ছিল, এখানেও তারা থাকবেন।’

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫ বছরের কারাদণ্ডপ্রাপ্ত হয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে নাজিম উদ্দিন রোডের পুরনো কারাগারে রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আদালতের অনুমতি নিয়ে সেদিন থেকে খালেদা জিয়ার সঙ্গে থাকছেন তার ব্যক্তিগত পরিচারিকা ফাতেমা।

বয়সজনিত বিভিন্ন রোগে ভোগার কারণে আদালত খালেদা জিয়াকে কারাগারে থেকে বিএসএমএমইউতে ভর্তির নির্দেশ দিয়েছেন গত বৃহস্পতিবার।

প্রসঙ্গত: কারাগারে নেওয়ার পর থেকেই খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা দেওয়ার দাবি জানান তার আইনজীবী ও দলীয় নেতারা। এক্ষেত্রে খালেদা জিয়ার পছন্দ ছিল বেসরকারি ইউনাইটেড হাসপাতাল। তবে সরকার কারাবিধি অনুযায়ী তাকে সরকারি হাসপাতালে চিকিৎসা নেওয়ার কথা জানায়। এক্ষেত্রে বিএসএমএমইউসহ কয়েকটি সরকারি হাসপাতালের প্রস্তাব দেওয়া হয় খালেদা জিয়াকে। কিন্তু, এর কোনটিতেই চিকিৎসা নিতে রাজি হননি তিনি।  এ অবস্থায় এপ্রিল মাসের শুরুতে প্রথম তার জন্য মেডিক্যাল বোর্ড গঠন করে সরকার। গত ৭ এপ্রিল এই বিএসএমএমইউতেই নিয়ে এসে স্বাস্থ্য পরীক্ষা করা হয় তার। তবে তখন গুরুতর কিছু পাওয়া যায়নি।

কিন্তু, খালেদা জিয়ার স্বাস্থ্যগত সমস্যা ও হাসপাতালে ভর্তি বিষয়টি গত ৬ মাস ধরেই আলোচনায় ছিল। এ নিয়ে বিএনপি নেতাদের দাবির যৌক্তিকতা নিয়ে সরকারি দল ও জোটভুক্ত দলগুলোর নেতারা প্রচুর রাজনৈতিক বক্তব্য দিয়েছেন। এরপর গত ৯ সেপ্টেম্বর খালেদা জিয়ার চিকিৎসার দাবিতে আদালতে একটি রিট আবেদন করা হয়। একইদিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি দলটির ৮ জন সিনিয়র নেতা স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে দেখা করে আবারও কারাবন্দি খালেদা জিয়ার পছন্দ অনুযায়ী রাজধানীর কোনও বিশেষায়িত হাসপাতালে তার চিকিৎসা করানোর অনুরোধ জানায়। একইসঙ্গে মেডিক্যাল টিম গঠনের অনুরোধও করে। এরপরই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান খালেদা জিয়ার চিকিৎসায় মেডিক্যাল বোর্ড গঠনের বিষয়টি নিশ্চিত করেন। এরপর গত ১৩ সেপ্টেম্বর পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করে বিএসএমএমইউ। বিশ্ববিদ্যালয়টির ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মো. আব্দুল জলিল চৌধুরীকে বোর্ডের প্রধান করে গঠন করা বোর্ডের অন্য সদস্যরা হলেন, কার্ডিওলজি বিভাগের অধ্যাপক হারিসুল হক, অর্থপেডিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবু জাফর চৌধুরী বীরু, চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তারিক রেজা আলী ও ফিজিক্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক বদরুন্নেসা আহমেদ। বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে গঠিত এই মেডিক্যাল বোর্ডের চিকিৎসকরা ১৫ সেপ্টেম্বর বিকালে পুরনো ঢাকার নাজিম উদ্দিন রোডে অবস্থিত পুরনো কারাগারের দোতলার কারাকক্ষে গিয়ে ২০ মিনিট ধরে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করেন। ১৬ সেপ্টেম্বর সেই পরীক্ষা-নিরীক্ষার প্রতিবেদন প্রকাশ করে বিএসএমএমইউ। তবে এ বোর্ডের গ্রহণযোগ্যতা নিয়ে বিএনপি থেকে বারবার প্রশ্ন তোলা হয়। আদালতে এ সংক্রান্ত রিটের শুনানিতে খালেদা জিয়ার আইনজীবীরা জানান, মেডিক্যাল বোর্ডে সরকার সমর্থক স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) চিকিৎসকরা আছেন তাই খালেদা জিয়ার সুষ্ঠু চিকিৎসা সম্ভব নয়। তারা খালেদা জিয়ার পছন্দের চিকিৎসক দিয়ে তার চিকিৎসার দাবি তোলেন। এরপর গত ৪ অক্টোবর আদালত সরকারপন্থী স্বাচিপ ও বিএনপিপন্থী ড্যাব (ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) এর চিকিৎসকদের বাদ দিয়ে ওই তালিকায় থাকা দুজন নিরপেক্ষ চিকিৎসক ও খালেদা জিয়ার পছন্দের তিনজন চিকিৎসককে নিয়ে মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দেন। তবে বিশেষায়িত হাসপাতালের ক্ষেত্রে কারাবিধি ও খালেদা জিয়ার নিরাপত্তার কথা চিন্তা করে বিএসএমএমইউতেই তাকে দ্রুত ভর্তির নির্দেশ দেন আদালত। এ আদেশ অনুসারে নতুন করে মেডিক্যাল বোর্ড গঠনের পর আজ শনিবার (৬ অক্টোবর) খালেদা জিয়াকে বিএসএমএমইউ-এ ভর্তি করা হলো।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বাড়াতে হবে।  এজন্য শিক্ষকদের নজর দিতে হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শনিবার

মাদক ব্যবসায়ীদের কঠিন পরিণতি ভোগ করতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

মাদক ব্যবসায়ীদের কঠিন পরিণতি ভোগ করতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

  মাদক ব্যবসায়ীদের কঠিন পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

ঐক্যফ্রন্টের নেতারা রাজনৈতিকভাবে চরিত্রহীন: হাছান মাহমুদ

ঐক্যফ্রন্টের নেতারা রাজনৈতিকভাবে চরিত্রহীন: হাছান মাহমুদ

ড. কামাল হোসেন, আ স ম রব, মাহমুদুর রহমান মান্না ও ব্যারিস্টার মইনুল হোসেনকে রাজনৈতিকভাবে


দেশে ফিরেই আত্মসমর্পণ করবেন তারেক : মওদুদ

দেশে ফিরেই আত্মসমর্পণ করবেন তারেক : মওদুদ

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশে ফিরেই আদালতে আত্মসমর্পণ করবেন বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির

সরকারি চাকরিজীবীদের জন্য চট্টগ্রামে ৪৫৬ ফ্ল্যাট

সরকারি চাকরিজীবীদের জন্য চট্টগ্রামে ৪৫৬ ফ্ল্যাট

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শতভাগ আবাসিক সুবিধা দিতে কাজ করছে সরকার। এরই অংশ হিসেবে চট্টগ্রামে ৪৫৬টি ফ্ল্যাট

স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করল ৪৩ জলদস্যু

স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করল ৪৩ জলদস্যু

কক্সবাজারের সন্ত্রাস কবলিত দ্বীপ উপজেলা মহেশখালীর জলে-স্থলে ও পাহাড়ে ডাকাতি, দস্যুতা, অপহরণ, খুনসহ সন্ত্রাসী কর্মকাণ্ড


বিরোধীদের উপর দমনমূলক আইন ব্যবহার করছে সরকার: এইচআরডব্লিউ

বিরোধীদের উপর দমনমূলক আইন ব্যবহার করছে সরকার: এইচআরডব্লিউ

 বাংলাদেশ সরকার রাজনৈতিকবিরোধী, সাংবাদিক, ভাষ্যকার ও টেলিভিশনের বিরুদ্ধে নতুন নতুন দমনমূলক আইন ও নীতি ব্যবহার

চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে ফের শাহবাগে অবস্থান

চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে ফের শাহবাগে অবস্থান

: সরকারি চাকরিতে প্রবেশের বয়স বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে ফের রাজধানীর শাহবাগে অবস্থান নিয়েছে

দেশে এমন কোনো পরিস্থিতি নেই যে সংলাপ করতে হবে : সেতুমন্ত্রী

দেশে এমন কোনো পরিস্থিতি নেই যে সংলাপ করতে হবে : সেতুমন্ত্রী

: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঐক্যফ্রন্ট হল



আরো সংবাদ











শহীদ মিনারে আইয়ুব বাচ্চুর মরদেহ

শহীদ মিনারে আইয়ুব বাচ্চুর মরদেহ

১৯ অক্টোবর, ২০১৮ ১৪:৪১



ব্রেকিং নিউজ











দেশে নতুন মেরুকরণ হতে পারে: এরশাদ

দেশে নতুন মেরুকরণ হতে পারে: এরশাদ

২০ অক্টোবর, ২০১৮ ১৭:১০