জিম্বাবুয়ে সিরিজে হারলেই বিপদ বাংলাদেশের


র‌্যাঙ্কিংয়ের নিচের দলের সঙ্গে খেললে সুবিধার চেয়ে অসুবিধাই বেশি। জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন সিরিজে একটি ওয়ানডে হারলেও বিপদ বাংলাদেশের। সিরিজ জিতেও পয়েন্ট হারাতে পারে টাইগাররা।

আসন্ন সিরিজে বাংলাদেশ যদি ৩-০ ব্যবধানে জিতে তবেই কেবল একটি রেটিং পয়েন্ট পাবে। বর্তমানে টাইগারদের পয়েন্ট ৯২। তখন হবে ৯৩। তবে হারলেই বিপদ।

যদি বাংলাদেশ একটি ম্যাচ হেরে যায় আর ২-১ ব্যবধানে জিতে, তবে ২টি রেটিং পয়েন্ট হারাবে। টাইগারদের তখন পয়েন্ট হবে ৯০। আর কোনো কারণে যদি জিম্বাবুয়ে সিরজে জিতে যায়, তবে তো কথাই নেই।

২-১ ব্যবধানে জিম্বাবুয়ে জিতলে ৫টি রেটিং পয়েন্ট হারাবে বাংলাদেশ। হবে ৮৭ পয়েন্ট। আর ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হলে টাইগাররা হারাবে ৭ রেটিং পয়েন্ট। তখন পয়েন্ট হবে ৮৫।

হোয়াইটওয়াশ হলেও অবশ্য র‌্যাঙ্কিংয়ের অবস্থান হারানোর কথা না বাংলাদেশের। এখন তারা আছে সপ্তম অবস্থানে। অষ্টম অবস্থানে থাকা শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট ৭৭। অর্থাৎ বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে হোয়াইটওয়াশ হলেও লঙ্কানদের থেকে ৮ পয়েন্ট এগিয়ে থাকবে।

তবে একটি যদি কিন্তুর হিসেব আছে। যদি জিম্বাবুয়ে বাংলাদেশের বিপক্ষে ৩-০ ব্যবধানে জিতে আর শ্রীলঙ্কা ইংল্যান্ডের বিপক্ষে ৫-০ ব্যবধানে জিতে, তবে র‌্যাঙ্কিংয়ে লঙ্কানদের পেছনে পড়ে যাবে টাইগাররা। তখন শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট হবে ৮৬, বাংলাদেশের ৮৫।


footer logo

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত । এই ওয়েবসাইটের  কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি