বাংলাদেশ রবিবার 21, October 2018 - ৬, কার্তিক, ১৪২৫ বাংলা

আকাশে থাকলেও বাজারে নেই তিতলির প্রভাব

স্টাফ রিপোর্টার | প্রকাশিত ১২ অক্টোবর, ২০১৮ ১৫:০১:০৪

ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে সারাদেশে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে দু’তিন দিন ধরে। ভারতের ওড়িষ্যা ও অন্ধ্র প্রদেশে গতকাল বৃহস্পতিবার ভোরে আঘাত হানার পর ধীরে ধীরে ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে পড়ে। এর প্রভাবে শুক্রবার রাজধানী ঢাকাসহ সারাদেশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। তবে তিতলির কারণে সৃষ্ট নিম্নচাপের প্রভাব পড়েনি রাজধানীর সবজির বাজারে।

শীতের আগাম সবজি শিম, টমেটো, মূলা, ফুলকপি ও পাতাকপি গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে। রাজধানীর বাজারগুলোতে এ শীতের সবজি পাওয়া যাচ্ছে দুই মাসেরও বেশি সময় ধরে। যদিও এসব সবজির অধিকাংশ দাম নিম্ন আয়ের মানুষের ক্রয় ক্ষমতার বাইরে।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁওসহ বিভিন্ন বাজারের ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

দুই মাসের বেশি সময় ধরে বাজারে সব চেয়ে দামি সবজির তালিকায় রয়েছে শিম। অবশ্য গত সপ্তাহের আগের সপ্তাহে শিমের দাম কিছুটা কমে একশ’ টাকার নিচে নেমছিল। কিন্তু গত সপ্তাহে আবার একশ’ টাকা ছাড়িয়ে যায় শিমের কেজি। আগের সপ্তাহের মতোই শুক্রবারও বাজার ও মান ভেদে শিমের কেজি বিক্রি হচ্ছে ১০০-১৪০ টাকায়।

শিমের পাশাপাশি ১০০ টাকার উপরে কেজি বিক্রি হওয়া সবজির তালিকায় রয়েছে টমেটো ও গাজর। বাজার ও মান ভেদে টমেটো বিক্রি হচ্ছে ৮০-১২০ টাকা কেজি। টমেটো বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকায়। গত সপ্তাহেও এ সবজি দু’টির দাম এমনই ছিল।

একশ’ টাকার উপরে বিক্রি হওয়া এ তিন সবজির পাশাপাশি চড়া দামে বিক্রি হচ্ছে শীতের অন্যতম আগাম সবজি ফুলকপি। সবজিটি দেড় মাসের বেশি সময় ধরে বাজারে পাওয়া যাচ্ছে। প্রথমদিকে ৩০-৪০ টাকা পিস বিক্রি হলেও এখন কোনো বাজারেই এ সবজিটি ৬০ টাকার নিচে পাওয়া যাচ্ছে না। প্রায় তিন সপ্তাহ ধরে ফুলকপিরর পিস ৬০-৭০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে আসা শীতের আগাম আরও এক সবজি মূলা পাওয়া যাচ্ছে প্রায় এক মাস ধরে। শুরু থেকেই এ সবজিটি বিক্রি হচ্ছে ৪০ টাকার উপরে। গত সপ্তাহে কিছু কিছু বাজারে মূলার কেজি ৬০ টাকায় বিক্রি হতে দেখা যায়। সপ্তাহের ব্যবধানে শুক্রবার এ সবজিটির দাম কিছুটা কমে বাজার ভেদে ৩০-৫০ টাকায় বিক্রি হচ্ছে।

সব সময় বাজারে পাওয়া যাওয়া বেগুন, উচ্ছে, বরবটি, কাকরল, করলা, পটল, ঝিঙা, ধুন্দল, ধেঁড়স, লাউয়ের দাম এখন কিছুটা চড়া।

বাজার ভেদে বেগুন বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা কেজি। উচ্ছের দাম বেড়ে ৬০-৭০ টাকা কেজি, তবে করলার দাম কিছুটা কম। এ সবজিটি বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা কেজি। বরবটি ৬০-৭০ টাকা কেজি। এ ছাড়া চিচিংগা, পটল, ধেঁড়স, ঝিঙা, ধুনদল, কাকরল বিক্রি হচ্ছে ৩০-৫০ টাকা কেজি। আগের সপ্তাহেও এ সবজিগুলোর দাম এমনই ছিল।

তবে কিছুটা কমেছে লাউয়ের দাম। গত সপ্তাহে ৫০-৬০ টাকা পিস বিক্রি হওয়া লাউয়ের দাম কমে ৩০-৪০ টাকায় বিক্রি হচ্ছে। পেঁপে আগের সপ্তাহের মতো ১৫-২৫ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এদিকে দাম অপরিবর্তিত রয়েছে পেঁয়াজ, কাঁচামরিচ, বয়লার মুরগির। বাজার ও মানভেদে দেশি পেঁয়াজ আগের সপ্তাহের মতো ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২০-৩০ টাকা ২৫০ গ্রাম। আর বয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৩০-১৪০ টাকা।

কারওয়ানবাজারের ব্যবসায়ী মো. জামাল বলেন, ভোরে যে বৃষ্টি হয়েছে, এ বৃষ্টি বৃহস্পতিবার দিনে হলে সবজির দাম নিশ্চিত বেড়ে যেতো। কারণ তখন ক্ষেত থেকে সবজি তোলা কঠিন হয়ে পড়তো। রাতে বৃষ্টি হওয়ায় সবজির দামে এর কোনো প্রভাব পড়েনি।

শীতের আগাম সবজি কপি, মূলা, শিম দীর্ঘদিন ধরে বাজারে পাওয়া গেলেও বেশিরভাগ সবজির দাম চড়া হওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আগাম সবজি বাজারে আসছে ঠিক, কিন্তু সেভাবে তো এখনও আসেনি। বাজারে এসব সবজির চাহিদা যেমন সরবরাহ তার থেকে অনেক কম, তাই দাম কমছে না।

খিলগাঁও তালতলা বাজার থেকে সবজি কেনা জুবায়ের আহমেদ বলেন, আমি সপ্তাহের বাজার একদিনে করি। সকালে ঘুম থেকে উঠে যে হারে বৃষ্টি দেখলাম, তাতে মনে হচ্ছিল সবজির দাম অনেক বেড়ে যাবে। তবে বাজারে এসে দেখি নতুন করে দাম বাড়েনি।

তিনি বলেন, নতুন করে দাম না বাড়লেও অনেক দিন ধরেই বাজারে সব ধরনের সবজির দাম চড়া। ৫০ টাকা কেজির নিচে কোনো সবজি পাওয়া যায় না। কয়েকটি সবজির কেজি তো ১০০ টাকার উপরে। একটুখানি একটা কপির দাম ৬০ টাকা। সবজির দাম এমন চড়া হলেও আমাদের কিছু করার নেই। বাধ্য হয়েই চড়া দামে কিনতে হচ্ছে। আমি না কিনলে অন্য কেউ কিনে নিচ্ছে। বাজারে কোনো সবজিই পড়ে থাকছে না।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

মাদক ব্যবসায়ীদের কঠিন পরিণতি ভোগ করতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

মাদক ব্যবসায়ীদের কঠিন পরিণতি ভোগ করতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

  মাদক ব্যবসায়ীদের কঠিন পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করল ৪৩ জলদস্যু

স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করল ৪৩ জলদস্যু

কক্সবাজারের সন্ত্রাস কবলিত দ্বীপ উপজেলা মহেশখালীর জলে-স্থলে ও পাহাড়ে ডাকাতি, দস্যুতা, অপহরণ, খুনসহ সন্ত্রাসী কর্মকাণ্ড

বিরোধীদের উপর দমনমূলক আইন ব্যবহার করছে সরকার: এইচআরডব্লিউ

বিরোধীদের উপর দমনমূলক আইন ব্যবহার করছে সরকার: এইচআরডব্লিউ

 বাংলাদেশ সরকার রাজনৈতিকবিরোধী, সাংবাদিক, ভাষ্যকার ও টেলিভিশনের বিরুদ্ধে নতুন নতুন দমনমূলক আইন ও নীতি ব্যবহার


চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে ফের শাহবাগে অবস্থান

চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে ফের শাহবাগে অবস্থান

: সরকারি চাকরিতে প্রবেশের বয়স বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে ফের রাজধানীর শাহবাগে অবস্থান নিয়েছে

দেশে এমন কোনো পরিস্থিতি নেই যে সংলাপ করতে হবে : সেতুমন্ত্রী

দেশে এমন কোনো পরিস্থিতি নেই যে সংলাপ করতে হবে : সেতুমন্ত্রী

: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঐক্যফ্রন্ট হল

সিধা পথে আসুন, অন্য কোনো পথ খোলা নেই: সরকারকে ফখরুল

সিধা পথে আসুন, অন্য কোনো পথ খোলা নেই: সরকারকে ফখরুল

 সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য সরকারকে অবিলম্বে সিধা পথে আসার আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা


রাখাইনে আশ্রয় শিবিরে আগুন, ৬ রোহিঙ্গা নিহত

রাখাইনে আশ্রয় শিবিরে আগুন, ৬ রোহিঙ্গা নিহত

মিয়ানমারের রাখাইন প্রদেশে দেশটির সংখ্যালঘু রোহিঙ্গাদের জন্য নির্মিত আশ্রয়কেন্দ্রে অগ্নিকাণ্ডে অন্তত ৬ জনের প্রাণহানি ঘটেছে।

‘রাজপথে’ জাতীয় ঐক্যফ্রন্ট-বাম জোটের ঐক্য

‘রাজপথে’ জাতীয় ঐক্যফ্রন্ট-বাম জোটের ঐক্য

এগারোটি লক্ষ্য অর্জনে সাত দফা দাবি নিয়ে গঠিত ‘জাতীয় ঐক্যফ্রন্ট’কে আন্দোলনের মাঠে, রাজপথে দেখতে চায়

আইয়ুব বাচ্চুর জানাজায় হাজারো মানুষের ঢল

আইয়ুব বাচ্চুর জানাজায় হাজারো মানুষের ঢল

 কিংবদন্তি সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুর প্রথম নামাজে জানাজা বাদ জুমা জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হয়েছে। এতে হাজার



আরো সংবাদ











শহীদ মিনারে আইয়ুব বাচ্চুর মরদেহ

শহীদ মিনারে আইয়ুব বাচ্চুর মরদেহ

১৯ অক্টোবর, ২০১৮ ১৪:৪১



ব্রেকিং নিউজ











দেশে নতুন মেরুকরণ হতে পারে: এরশাদ

দেশে নতুন মেরুকরণ হতে পারে: এরশাদ

২০ অক্টোবর, ২০১৮ ১৭:১০