বাংলাদেশ মঙ্গলবার 26, March 2019 - ১২, চৈত্র, ১৪২৫ বাংলা

বিমানে কেবিন ক্রু সঙ্কট চরমে, চলছে নিয়োগ প্রক্রিয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশিত ০৭ নভেম্বর, ২০১৮ ১১:০৮:৪৬

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে একের পর এক যুক্ত হচ্ছে নতুন উড়োজাহাজ। কিন্তু এসব উড়োজাহাজ পরিচালনা করার জন্য পর্যাপ্ত কেবিন ক্রু নেই। বর্তমানে বিমানে কেবিন ক্রু ঘাটতি প্রায় ২৫০ জন। তাই জরুরি ভিত্তিতে ক্রু নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন বিমান কর্তৃপক্ষ। আগামী মাসে এ সংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি দেবে বিমান।

এ বিষয়ে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে নিশ্চিত করেছেন বিমানের কাস্টমার সার্ভিস বিভাগে সম্প্রতি যোগদানকারী পরিচালক মোমিনুল ইসলাম।

 

তিনি বলেন, বিমানের নিয়োগ শাখা এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করলেও কাস্টমার সার্ভিস বিভাগই সব প্রক্রিয়া সম্পন্ন করবে। শুরুতে লিখিত পরীক্ষার মাধ্যমে প্রাথমিক প্রার্থী তাালিকা বাছাই করা হবে। পরবর্তীতে মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্ত প্রার্থী তালিকা ঠিক করা হবে।

তিনি আরও বলেন, প্রথম পরীক্ষায় চূড়ান্ত বিজয়ীরা ঢাকায় লিখিত পরীক্ষায় অংশ নেবেন। প্রার্থীদের কমপক্ষে এইচএসসি পাস এবং বয়স ১৮ থেকে ৩০ বছর হতে হবে। উচ্চতা লাগবে ৫ ফুট ৬ ইঞ্চি, চোখের দৃষ্টি ৬ বাই ৬। এছাড়া শারীরিক গড়ন সুন্দর ও সুদর্শন হতে হবে। সেখান থেকে উত্তীর্ণ প্রার্থীরা লিখিত পরীক্ষায় অংশ নেবেন।

জানা গেছে, বিমানের বোর্ড মিটিংয়ে পরিচালনা পর্ষদ নিয়োগ প্রস্তাব অনুমোদন করেছেন। প্রস্তাবটি চূড়ান্ত অনুমোদন করেছে বিমান মন্ত্রণালয়। আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে বিমানের ওয়েবসাইট ও বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করার কথা রয়েছে।

বিমানের ফ্লাইট সার্ভিস বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে যে ৪৫০ জন কেবিন ক্রু রয়েছেন তাদের সবার বয়স ৩৫ বছরের বেশি। কারও কারও বয়স ৫০ বছর পার হয়ে গেছে। আন্তর্জাতিক আইন ও এয়ারলাইন্স নীতিমালা অনুযায়ী সাধারণত ২৫ বছর পার হলেই সংশ্লিষ্ট কেবিন ক্রুরা আর ফ্লাইট করতে পারেন না।

এ অবস্থায় বিমান কর্তৃপক্ষ ফ্লাইট পার্সার ও জুনিয়র পার্সার হিসেবে কয়েকজন কেবিন ক্রুকে পদোন্নতি দিলেও অধিকাংশ এখনও কেবিন ক্রু হিসেবে রয়ে গেছেন। ফলে বড় ধরনের ক্রু ঘাটতিতে আছে বিমান।

বিমান সূত্রে জানা গেছে তত্ত্বাবধায়ক সরকারের আমলে বয়স শেষ হয়ে যাওয়ার কারণে প্রায় অর্ধশত কেবিন ক্রুকে বাধ্যতামূলক আবসরে পাঠানো হয়। কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় আসার পর কেবিন ক্রু সঙ্কট দেখা দিলে তাদের প্রায় সবাই আবারও দৈনিক ভিত্তিতে বিমানে যোগ দেন। তাদের কেউ কেউ হাইকোর্টে রিট করে স্থায়ী নিয়োগ লাভ করেন। কিন্তু বয়স না থাকা এসব কেবিন ক্রু নিয়ে বিমান বড় ধরনের ইমেজ সঙ্কটে পড়েছেন। কিছুদিনের মধ্যে তাদের চাকরির মেয়াদও শেষ হয়ে যাবে। এ অবস্থায় বিমানের কেবিন ক্রু নিয়োগ অত্যাবশ্যক হয়ে দাঁড়িয়েছে।

এদিকে বিমানের কতিপয় কেবিন ক্রুর বিরুদ্ধে ফ্লাইট নিয়ে বিদেশে গিয়ে নানা অনৈতিক কর্মকাণ্ড, চোরাচালান, চুরি, টাকা পাচার ও অসামাজিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার অভিযোগ রয়েছে। এ অবস্থায় তাদেরকে বিদেশে ফ্লাইট দেয়া থেকে বিরত রাখতে হচ্ছে। চোরাচালান ও চুরির অভিযোগে এ পর্যন্ত অর্ধশত কেবিন ক্রুকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। কিন্তু সঙ্কট এতটাই প্রকট, শেষ পর্যন্ত অনেকের বহিষ্কারাদেশ প্রত্যাহার করতে হয়েছে।

উল্লেখ্য, বর্তমানে বিমানে সব মিলিয়ে ৪৫০ জন কেবিন ক্রু রয়েছেন। তাদের মধ্যে গড়ে ২৫০ থেকে ৩০০ জন কেবিন ক্রু ফ্লাইটে থাকেন। বাকিরা নানা ধরনের ছুটি নিয়ে ফ্লাইটের বাইরে থাকেন।

এ বিষয়ে সংস্থার মুখপাত্র শাকিল মেরাজ বলেন, বিমানের বহর দীর্ঘ হচ্ছে। চলতি বছরের দুটি ছাড়াও আগামী বছরের মধ্যে বিমান বহরে আরও ২টি উড়োজাহাজ যুক্ত হচ্ছে। এছাড়া নিকট ভবিষ্যতে অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনার জন্য আরও ৩টি ছোট এয়ারক্রাফট আসছে।

তিনি বলেন, তখন যাত্রী সংখ্যা বাড়বে, ফলে আরও কেবিন ক্রু'র প্রয়োজন দেখা দেবে। সেজন্য পূর্ব প্রস্তুতি হিসেবে বিমান কেবিন ক্রু নিয়োগ দেবে। আশা করা যাচ্ছে ওই নিয়োগ প্রক্রিয়া দ্রুত চূড়ান্ত হবে।

কত জন কেবিন ক্রু নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয়া হতে পারে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি নিয়োগ শাখা সিদ্ধান্ত নেবে। আর সিদ্ধান্ত হলে আমরা সবাই জানতে পারবো।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

ধামরাইয়ে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে ভুয়া অধ্যাপক-এর অভিযোগ!

ধামরাইয়ে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে ভুয়া অধ্যাপক-এর অভিযোগ!

স্টাফ রিপোর্টার : ঢাকা জেলার ধামরাই উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে

ভূমির শ্রেণি ১১২৪ থেকে কমে হলো ১৬

ভূমির শ্রেণি ১১২৪ থেকে কমে হলো ১৬

ভূমির শ্রেণি এক হাজার ১২৪টি থেকে কমিয়ে ১৬টি করেছে সরকার। ভূমির শ্রেণির জটিলতা সহজ করে

শিক্ষা প্রশাসনে বড় রদবদল

শিক্ষা প্রশাসনে বড় রদবদল

শিক্ষা প্রশাসনে বড় ধরনের রদবদল হয়েছে। দীর্ঘদিন ধরে একই কর্মস্থলে থাকা ১৮ জনকে ওএসডি (বিশেষ


প্রাথমিকে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র পাবেন যেভাবে

প্রাথমিকে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র পাবেন যেভাবে

আগামী ১৫ এপ্রিল থেকে প্রাথমিকের ‘সহকারী শিক্ষক’ পদে নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। পরীক্ষার

উপজেলা নির্বাচন : চতুর্থ ধাপে ১১০ হাকিম নিয়োগ ইসির

উপজেলা নির্বাচন : চতুর্থ ধাপে ১১০ হাকিম নিয়োগ ইসির

দেশজুড়ে পাঁচ ধাপে অনুষ্ঠিত হচ্ছে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন। ইতোমধ্যে তিন ধাপের ভোটগ্রহণ শেষ করেছে

সঞ্চয়পত্রের সুদ সরাসরি চলে যাবে গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে

সঞ্চয়পত্রের সুদ সরাসরি চলে যাবে গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে

কালো টাকা এবং অতিরিক্ত বিনিয়োগ বন্ধ করতে সঞ্চয়পত্র বিক্রির কার্যক্রম পরীক্ষামূলকভাবে অটোমেশন (অনলাইন) পদ্ধতিতে শুরু


বাড়ছে দূতাবাস, গুরুত্ব পাচ্ছে অর্থনৈতিক কূটনীতি

বাড়ছে দূতাবাস, গুরুত্ব পাচ্ছে অর্থনৈতিক কূটনীতি

সময়ের সঙ্গে সঙ্গে বাংলাদেশের কূটনীতির প্রাধান্যের ক্ষেত্রে পরিবর্তন এসেছে। এখন রাজনৈতিক কূটনীতির চেয়ে অর্থনৈতিক কূটনীতিকে

যুদ্ধাপরাধীর বিচারে সাফল্যের ৯ বছর

যুদ্ধাপরাধীর বিচারে সাফল্যের ৯ বছর

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, গণহত্যা, অগ্নিসংযোগ, দেশান্তর, ধর্মান্তরিতকরণসহ মানবতাবিরোধী অপরাধীদের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক

আজ ভয়াল ২৫ মার্চ

আজ ভয়াল ২৫ মার্চ

 ভয়াল ২৫ মার্চ কালরাত আজ ।জাতীয় গণহত্যা দিবস। ১৯৭১ সালের ২৫ মার্চ বাঙালি জাতির জীবনে



আরো সংবাদ











১ এপ্রিল থেকে সব কোচিং বন্ধ

১ এপ্রিল থেকে সব কোচিং বন্ধ

২৫ মার্চ, ২০১৯ ১৬:৩২

শিক্ষা প্রশাসনে বড় রদবদল

শিক্ষা প্রশাসনে বড় রদবদল

২৫ মার্চ, ২০১৯ ১৬:২২


ব্রেকিং নিউজ












রাত ৯টায় অন্ধকার হবে সারাদেশ

রাত ৯টায় অন্ধকার হবে সারাদেশ

২৫ মার্চ, ২০১৯ ১৬:৩৯