বাংলাদেশ রবিবার 20, January 2019 - ৭, মাঘ, ১৪২৫ বাংলা

সাভারে প্রতারকচক্রের হোতা সোহেলসহ ৪ সদস্য গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশিত ১৯ ডিসেম্বর, ২০১৮ ১৮:২৩:২৯

সাভারে বহুরূপী প্রতারক একাধিক মামলার আসামী, কখনো ডিবি পুলিশ, কখনো ম্যাজিস্ট্রেট কিংবা মানবাধিকার কর্মী আবার কখনো নিজেদেরকে সাংবাদিক পরিচয় দিয়ে সাভার, ধামরাই ও আশুলিয়ার বিভিন্ন এলাকার বেকারী, মিষ্টির দোকান, ক্ষুদ্র ব্যবসায়ী, কারখানার মালিক, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ সাধারণ মানুষকে জিম্মি করে ও ভয়ভীতি দেখিয়ে চাঁদা আদায় করে আসছিল একটি প্রতারকচক্র।

 

মঙ্গলবার (১৯-১২-২০১৮) রাতে পৌর এলাকার জামসিং মহল্লায় এক বাড়ীতে ঢুকে চাঁদাবাজি ও এক ছাত্রীকে শ্লীলতাহানীর অভিযোগে পুলিশ এ ভয়ংকর চাঁদাবাজ ও প্রতারকচক্রের মূল নায়ক মফিজুর রহমান সোহেলসহ তার ৩ সহযোগীকে গ্রেফতার করেছে। আজ বুধবার (১৯-১২-২০১৮) সকালে গ্রেফতারকৃত ৪ জনসহ ৭ জনের নাম উল্লেখ করে সাভার মডেল থানায় একটি মামলা (নং-৪৭) দয়ের করা হয়েছে।

 

আটককৃতদের বিরুদ্ধে সাভার মডেল থানায় চাঁদা দাবী ও যৌন পীড়নের অভিযোগে একটি মামলা (নং-৪৭) দায়ের করেন ভুক্তভোগী সাইফুল ইসলাম। বুধবার দুপুরে তাদের ৭ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠিয়েছে পুলিশ। এ চক্রের আরো সদস্য ও পৃষ্ঠপোষকদের পুলিশ খুঁজছে।


পুলিশ জানায়, মঙ্গলবার বিকেলে বহু মামলার আসামী মফিজুর রহমান সোহেল ও তার অপর ৬ সহযোগী সাভার পৌর এলাকার ভাটপাড়ার সাইফুল ইসলামের বাড়ীতে প্রবেশ করে নিজেদের সাংবাদিক পরিচয় দিয়ে ভিত্তিহীন অভিযোগ তুলে চাদাঁ দাবী করে। অভিযুক্তরা এক পর্যায়ে সাইফুলের বোনকে কৌশলে একটি কক্ষে নিয়ে যৌনপীড়ন করলে সে আত্মচিৎকার করতে থাকে। এসময় ডাক চিৎকার করলে প্রতিবেশীরা এগিয়ে এলে মফিজুর রহমান সোহেল ও তার সহযোগীরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

খবর পেয়ে সাভার মডেল থানা পুলিশের একটি দল অভিযান চালিয়ে পলায়নরত দলনেতা মফিজুর রহমান সোহেলসহ ৪ প্রতারককে আটক করে। বাকী ৩ জন পলাতক রয়েছে। আটককৃতদের বিরুদ্ধে সাভার মডেল থানায় চাদাঁ দাবী ও যৌন পীড়নের অভিযোগে একটি মামলা দায়ের করা হয়েছে।


চাঁদাবাজির ঘটনায় আটক হওয়া ৪ জন হলেন, গোপালগঞ্জ জেলার কাশিয়ানি থানার জোতকুড়া গ্রামের আব্দুল হামিদ মোল্লার ছেলে মফিজুর রহমান সোহেল (৩৮), ঢাকা জেলার ধামরাই থানার হরিদাসপুর গ্রামের মোঃ মিজানুর রহমানের ছেলে মবিনুর রহমান রবিন (৩৩), গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ থানার বুজরুক বোয়ানিয়া গ্রামের মোঃ আবুল কালামের ছেলে মোঃ নাজমুল হাসান (২৩) ও লক্ষ্মীপুর জেলার রামগতি থানার চরআলগী গ্রামের এইচ এম হকের এইচ এম আতিক (৪৪)।


মামলার এজাহার থেকে জানা যায়, মঙ্গলবার দুপুরে সাভার পৌর এলাকার ভাটপাড়া মহল্লার রিপন তালুকদারের বাড়ির ভাড়াটিয়া গার্মেন্টস ব্যবাসায়ী সাইফুল ইসলামের ভাড়া বাড়িতে প্রবেশ করে তার মায়ের কাছে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করে প্রতারক মফিজসহ ১১ জন প্রতারক।

 

চাঁদা দিতে অস্বীকার করায় নিজেদেরকে সাংবাদিক পরিচয় দিয়ে তাদের ছবি তুলে এবং ভিডিও করতে থাকে। একপর্যায়ে স্থানীয় একটি বিদ্যালয়ের দশম শ্রেণীতে পড়ুয়া তার ছোট বোনকে ঘরের অপর একটি কক্ষে নিয়ে গিয়ে তাকে শ্লীলতাহানিসহ বিভিন্নভাবে লাঞ্ছিত করতে থাকে। পরে তার চিৎকারে প্রতিবেশীরা ছুটে এসে প্রতারকদেরকে আটক করে। খবর পেয়ে সাভার থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে প্রতারক চক্রটিকে গ্রেফতার করে থানায় নিয়ে আসে।

 


এ ঘটনায় বাড়ির গৃহকর্তা গার্মেন্টস ব্যবসায়ী মোঃ সাইফুল ইসলাম বাদি হয়ে যৌন নিপিড়ন করাসহ চাঁদা দাবী ও হুমকি প্রদানের অভিযোগে নারী শিশু নির্যাতন দমন আইনে ৭ প্রতারকের নাম উল্লেখ করে বুধবার সকালে সাভার মডেল থানায় একটি মামলা দায়ের করেছেন। মামলায় আটককৃত ৪ জন ছাড়াও মোঃ মেহেদী, মোঃ ইব্রাহীম খলিল, সাইদুর রহমান বকুলসহ অজ্ঞাত ৩/৪ জনকে আসামী করা হয়েছে।

 

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল আওয়াল জানান, গ্রেফতারকৃত মফিজুর রহমান সোহেলের বিরুদ্ধে থানায় একাধিক মামলা রয়েছে। প্রতারকচক্রটি নিজেদের ডিবি পুলিশ কখনওবা সিএনএন বাংলা, দৈনিক সন্ধ্যাবাণীসহ একাধিক মিডিয়ার পরিচয় দিয়ে চাঁদাবাজীসহ নানা অপকর্ম চালিয়ে আসছিল।

 

উল্লেখ্য, ইতিপূর্বে চাঁদাবাজ চক্রের সদস্যরা সাভার বাজার বাসস্ট্যান্ডে একটি প্রতিষ্ঠানে দুই নারীকে নিয়ে যায় এবং ৫০ হাজার টাকা চাঁদা দাবী করে। টাকা না দিলে নারী দিয়ে নারী নির্যাতন মামলায় ফাঁসানোর ভয়ভীতি দেখিয়ে প্রতিষ্ঠানের মালিক মহসিনউদ্দিনের কাছ থেকে ২০ হাজার টাকা হাতিয়ে নেয়। বাকি টাকার জন্য চাপ দিলে মহসিনউদ্দিন সাভার থানায় মামলা দায়ের করলে গত ৩০ মার্চ পুলিশ তাকে গ্রেফতার করেছিল।


পৌর এলাকার জালেশ্বর মহল্লায় ব্যবসায়ী গোপালের স্ত্রী লক্ষ্মী রাণী জানান, জালেশ্বর মহল্লায় তাদের ‘স্বপ্না ফার্মেসী’ নামে একটি দোকান রয়েছে।

 

গত ২৪ ফেব্রুয়ারী সোহেলচক্রের সদস্যরা তার স্বামীকে অপহরণ করে তাদের কথিত টর্চার সেলে নিয়ে গিয়ে মরধোর করে এবং হত্যার হুমকি দেয়। পরে ১ লাখ টাকা মুক্তিপণ দাবী করলে মুক্তিপণ দিয়ে তাকে উদ্ধার করা হয়। গত ১৯ জানুয়ারী সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী আলতাফ হোসেন চাঁদা দাবীর অভিযোগে সাভার থানায় সোহেলের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন। সম্প্রতি ফুলবাড়িয়ায় কার্তিক ঘোষের মিষ্টির দোকানে গিয়ে ভয়ভীতি দেখিয়ে ১০ হাজার টাকা আদায় করে এই চক্রটি।


এরকম চাঁদাবাজি ও প্রতারণার অভিযোগ সোহেল চক্রের বিরুদ্ধে রয়েছে অসংখ্য। বিভিন্ন পরিচয়ে সে এতদিন বিভিন্ন এলাকায় দাপিয়ে বেড়াচ্ছিল নির্বিঘেœ।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

কুমিল্লার নাশকতা মামলায় খালেদা জিয়ার জামিন চেয়ে আবেদন

কুমিল্লার নাশকতা মামলায় খালেদা জিয়ার জামিন চেয়ে আবেদন

কুমিল্লার চৌদ্দগ্রামে কাভার্ড ভ্যান পোড়ানোর অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে করা নাশকতার মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা

সিঙ্গাপুরে গেলেন এরশাদ

সিঙ্গাপুরে গেলেন এরশাদ

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেলেন। রবিবার (২০ জানুয়ারি) দুপুর ১২.৪০

৪০ বছর পর বন্ধ হলো শাহবাগ শিশুপার্ক

৪০ বছর পর বন্ধ হলো শাহবাগ শিশুপার্ক

রাজধানীর শাহবাগের ঐতিহাসিক শিশুপার্কটি বন্ধ হয়ে গেল। চলতি বছরের প্রথম দিন থেকে ৪০ বছরের পুরনো


সংসদ উপনেতা, ডেপুটি স্পিকার ও হুইপ হিসেবে আলোচনায় যারা

সংসদ উপনেতা, ডেপুটি স্পিকার ও হুইপ হিসেবে আলোচনায় যারা

জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা বা সংসদ নেতা নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

ত্রিশালের মতো আরও জঙ্গি হামলার পরিকল্পনা করছিলেন রেজা

ত্রিশালের মতো আরও জঙ্গি হামলার পরিকল্পনা করছিলেন রেজা

২০১৪ সালে ত্রিশালে জঙ্গি ছিনতাইয়ের ঘটনা সংগঠনের সদস্যদের মনোবল বৃদ্ধিতে ব্যাপক ভূমিকা রেখেছিলেন রেজা। ২০১৮

মানিকগঞ্জে অপহরণের পর স্কুলছাত্রকে হত্যা

মানিকগঞ্জে অপহরণের পর স্কুলছাত্রকে হত্যা

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় তিন দিন আগে অপহৃত এক স্কুলছাত্রের লাশ উদ্ধার করেছে র‌্যাব। রোববার সকালে


মাদ্রাসা শিক্ষা নিয়ে নতুন ভাবনায় সরকার

মাদ্রাসা শিক্ষা নিয়ে নতুন ভাবনায় সরকার

মাদ্রাসা শিক্ষার উন্নয়নে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে সরকার। ইসলামী শিক্ষার সঙ্গে আধুনিক শিক্ষার সমন্বয় করে

ভারতের অস্ত্রভা-ারে যুক্ত হলো ভয়ঙ্কর কে-৯ বজ্র

ভারতের অস্ত্রভা-ারে যুক্ত হলো ভয়ঙ্কর কে-৯ বজ্র

 সামরিক শক্তি বৃদ্ধিতে মুখিয়ে আছে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। তারই জের ধরে ভারতের অস্ত্রভা-ারে যুক্ত হলো

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

 নতুন মেয়াদে ক্ষমতা গ্রহণের পর বিভিন্ন মন্ত্রণালয় পরিদর্শন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই অংশ হিসেবে



আরো সংবাদ














ব্রেকিং নিউজ


সিঙ্গাপুরে গেলেন এরশাদ

সিঙ্গাপুরে গেলেন এরশাদ

২০ জানুয়ারী, ২০১৯ ১৬:১৮