মিয়ানমারের দুই সাংবাদিকের আপিলের রায় খারিজ


রোহিঙ্গা নির্যাতনের চিত্র প্রকাশ করে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে দণ্ড পাওয়া সাংবাদিক ওয়া লোন (৩২) এবং কিয়াও সো ওয়ের (২৮) আপিল আবেদন খারিজ করে দিয়েছে মিয়ানমারের হাইকোর্ট। শুক্রবার এ আবেদন খারিজ করা হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

২০১৭ সালের ডিসেম্বরে ওয়া লোন এবং কিয়াও সো ওকে ডিসেম্বরে গ্রেপ্তার করা হয়। পরে তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়।  গত সেপ্টেম্বরে জজ আদালতে দুই সাংবাদিকের সাত বছর করে কারাদণ্ড দেয় নিম্ম আদালত।

শুক্রবার ইয়াঙ্গুন রিজিওনাল হাই কোর্টের  বিচারপতি অং নাইং তার রায়ে বলেছেন, আইন অনুযায়ী মূল রায় ভুল ছিল না এবং ওই রায় যৌক্তিক ছিল। তাই আদালত আপিল আবেদন খারিজের সিদ্ধান্ত নিয়েছে।

এই রায়ের বিরুদ্ধে দুই সাংবাদিকের আইনজীবীরা সুপ্রিম কোর্টে আপিল করতে পারবেন। তবে এর জন্য ছয় মাস অপেক্ষা করতে হবে।

রায়ের পর বার্তা সংস্থা রয়টার্সের প্রধান সম্পাদক স্টিফেন জে এডলার এক বিবৃতিতে বলেন, ‘ওয়া লোন ও কিয়াও সো ওর উপর যে নির্যাতন চালানো হচ্ছে আজকের রায় সেসব অন্যায়ের একটি। তাদের এখনও গরাদের পেছনে থাকার একটাই কারণ: যারা ক্ষমতায় আছে তারা সত্যের মুখ বন্ধ করতে চাইছেন।’


footer logo

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত । এই ওয়েবসাইটের  কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি