বাংলাদেশ বুধবার 16, January 2019 - ৩, মাঘ, ১৪২৫ বাংলা

থানার ওসির দায়িত্ব পাবেন এএসপি

ক্ষুব্ধ বাংলাদেশ পুলিশ এসোসিয়েশন

স্টাফ রিপোর্টার | প্রকাশিত ৩০ অক্টোবর, ২০১৬ ২৩:২৩:৩০

 

 সারা দেশের থানাগুলোয় ওসি পদে সহকারী পুলিশ সুপারিনটেনডেন্ট (এএসপি) নিয়োগের সিদ্ধান্তের ঘটনা আবারো নতুন করে আলোচনায় এসেছে। পুলিশ হেডকোয়ার্র্টার্সের এমন সিদ্ধান্তে মাঠ পুলিশ পর্যায়ে ক্ষোভের সঞ্চার হয়েছে। বাংলাদেশ পুলিশ এসোসিয়েশন বিষয়টি নিয়ে আলোচনা শুরু করেছে। ওসির aদায়িত্বে এএসপি নিয়োগ অযৌক্তিক এমন দাবি নিয়ে এসোসিয়েশনের কর্মকর্তারা ইন্সপেক্টর জেনারেল অব পুলিশের (আইজিপি) সঙ্গে দেখা করে তাদের যৌক্তিকতা তুলে ধরবেন বলেও সিদ্ধান্ত নিয়েছেন। গত শনিবার বিকেলে রাজধানীর নয়াপল্টনের পলওয়েল মার্কেটে অবস্থিত এসোসিয়েশনের কার্যালয়ে মাসিক সভায় এ সিদ্ধান্ত হয়েছে। এসোসিয়েশনের সভায় এ ধরনের সিদ্ধান্তের বিষয়টি পুলিশ কর্মকর্তারা বিভিন্ন সূত্রে অবগত হয়েছেন বলে জানা গেছে। গত ২০ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশের প্রেক্ষিতে পুলিশ সদর দপ্তর এ সংক্রান্ত এক নির্দেশনা জারী করলে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের সভায় বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব পায়।

বাংলাদেশ পুলিশ এসোসিয়েশনের সভাপতি রাজধানীর গুলশান থানার ওসি মো. সিরাজুল ইসলাম  রোববার বলেছেন, গত শনিবারের সভাটি ছিল তাদের মাসিক নিয়মিত সভার অংশ। সভায় পুলিশের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়। এরমধ্যে থানায় ওসির দায়িত্ব এএসপিদের দেয়ার বিষয়ে পুলিশ হেডকোয়ার্টার্সের পুরনো আদেশ নিয়ে আলোচনা হয়। আলোচনা শেষে এ নিয়ে আইজিপির সঙ্গে সাক্ষাৎ করে থানায় ইন্সপেক্টরের গুরুত্ব তুলে ধরার সিদ্ধান্ত নেয়া হয়। তিনি বলেন, বাংলাদেশ পুলিশ এসোসিয়েশনে এএসআই থেকে ইন্সপেক্টর পদমর্যাদার প্রায় ৫ হাজার সদস্য রয়েছেন।

বাংলাদেশ পুলিশ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক পুরান ঢাকার চকবাজার থানার ওসি শামীমুর রশীদ তালুকদার বলেন, গত শনিবারের সভায় পুলিশ সদস্যদের অনেক সমস্যার পাশাপাশি থানার ওসি পদে এএসপি নিয়োগের আদেশের বিষয়টি গুরুত্ব পায়। এসোসিয়েশনের কর্মকর্তারা এ নিয়ে আইজিপির সঙ্গে সাক্ষাতের সিদ্ধান্ত নিয়েছেন। তবে এখনো দিন তারিখ ঠিক হয়নি।  

এ প্রসঙ্গে যোগাযোগ করা হলে পুলিশ হেডকোয়ার্টার্সের ডিআইজি (মিডিয়া এন্ড প্লানিং) এ কে এম শহিদুর রহমান বলেছেন, বিষয়টি তার জানা নেই।

পুলিশের ইন্সপেক্টর ও সাব-ইন্সপেক্টর পদমর্যাদার একাধিক কর্মকর্তা জানান, হঠাৎ করে আবার থানার ওসির দায়িত্ব এএসপিদের দেয়ার শোরগোল শুরু হয়েছে। এতে পুলিশ বাহিনীর চাকরির শুরুতে কনস্টেবল থেকে সাব-ইন্সপেক্টর পর্যন্ত যেসব সদস্য ইন্সপেক্টর হওয়ার স্বপ্ন দেখেন তারা কষ্ট পাবে। ইন্সপেক্টর হলে তারা থানার ওসির দায়িত্ব পাবেন এভাবে নিজেদের তৈরি করেন। স্বপ্ন দেখেন থানার ওসি মানে বড়কর্তা। এ অবস্থায় ওসির দায়িত্ব এএসপিদের দেয়া হলে মাঠ পুলিশের সব স্বপ্ন ভেঙে যাবে।

ঢাকা রেঞ্জের একজন ইন্সপেক্টর বলেন, ইন্সপেক্টররা মাঠে কাজ করে মামলা ও আইনি প্রক্রিয়া আয়ত্ত করে থানার দায়িত্ব পায়। এ ক্ষেত্রে এএসপিদের অভিজ্ঞতার ঘাটতি রয়েছে। আর একজন ইন্সপেক্টর মাঠ থেকে উঠে আসায় তারা কনস্টেবল, এএসআই ও এসআইদের মনের কথা বুঝতে পারে। তবে এ ক্ষেত্রে এএসপিদের সঙ্গে তাদের দূরত্ব রয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের তেজগাঁও জোনের একটি থানার ওসি বলেছেন, বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে আনা জরুরি। থানায় ওসি হিসেবে ইন্সপেক্টরের বদলে এএসপিদের দায়িত্ব দেয়া হলে বাহিনীর চেইন অব কমান্ডে সমস্যা হবে। এতে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে।

প্রসঙ্গত, ২০১০ সালের থানায় দুজন করে ইন্সপেক্টর নিয়োগ দেয়ার সিদ্ধান্ত হয়। এদের একজন ওসি (অপারেশন) অন্যজন ওসি (তদন্ত)। একই বছরের ৫ আগস্ট পুলিশ বাহিনীর নীতিনির্ধারণী গ্রুপের (পলিসি গ্রুপ) এক বৈঠকে সিদ্ধান্ত হয়, দেশের সব থানায় ওসি পদে পরিদর্শকদের বদলে সহকারী পুলিশ সুপারদের (এএসপি) নিয়োগ করা হবে। প্রথম পর্যায়ে ঢাকা মহানগরের সব থানায় ও পরবর্তী সময়ে অন্য মহানগরে এ ব্যবস্থা কার্যকর করা হবে। এরপর জেলাগুলোতেও এএসপিদের নিয়োগ করা হবে। এ জন্য ঢাকা মহানগরের সব থানায় ওসি পদে এএসপিদের নিয়োগ দেয়ার জন্য মহানগর পুলিশ কমিশনারকে নির্দেশও দেয়া হয়। তবে পুলিশের নীতিনির্ধারণী গ্রুপে এ নিয়ে আলোচনা হলেও বাহিনীর ভেতরে বিষয়টি নিয়ে তখনই নানা প্রশ্ন ওঠে। এ নিয়ে ১১ আগস্ট কর্মকর্তারা বৈঠকে করেন।

এদিকে ১১ আগস্ট বুধবার পুলিশ সদর দপ্তরে পুলিশের সে সময়ের মহাপরিদর্শক (আইজিপি) নূর মোহাম্মদের সঙ্গে ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওই বৈঠকে প্রতিটি থানায় দুজন করে পরিদর্শক নিয়োগ শেষ হওয়ার পর ওসির দায়িত্ব এএসপিদের দেয়ার সিদ্ধান্ত হবে বলে সবাই একমত হন। তখন নূর মোহাম্মদ বলেন, থানাগুলোতে ওসি পদে এএসপি নিয়োগের বিষয়টি আপাতত কার্যকর হচ্ছে না। বিষয়টি পরে কার্যকর করা হবে। এত দিন ওই আদেশ ঝুলে থাকলেও নতুন করে নির্দেশনা জারী করা আলোচনায় এসেছে পুরনো প্রসঙ্গ। এতে প্রথম পর্যায়ে ঢাকা মেট্রোপলিটনের ৪৯ থানা, ঢাকা রেঞ্জে ৩০ থানা, ময়মনসিংহ রেঞ্জে ৩০ থানা ও রাজশাহী এবং খুলনা রেঞ্জের ৩০-৩৫ থানায় ইন্সপেক্টরদের বদলে এএসপিদের দায়িত্ব দেয়ার কথা রয়েছে। এরইমধ্যে অনেক থানায় এসএসপিরা ওসির দায়িত্ব পালন শুরু করেছেন বলে জানা গেছে।

 

 

বার পঠিত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

টিআইবির প্রতিবেদন ‘পূর্বনির্ধারিত মনগড়া’ : ইসি

টিআইবির প্রতিবেদন ‘পূর্বনির্ধারিত মনগড়া’ : ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ‘গবেষণা প্রতিবেদন’কে প্রত্যাখ্যান করে এটিকে পূর্বনির্ধারিত

জাতীয় ভোটার দিবস ১ মার্চ

জাতীয় ভোটার দিবস ১ মার্চ

 :  আগামী ১ মার্চ জাতীয় ভোটার দিবস উপলক্ষে নানা আয়োজন করেছে নির্বাচন কমিশন (ইসি)। দিবসটি

বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে জাপান

বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে জাপান

 সফররত জাপানের অর্থনৈতিক পুনর্জাগরণ বিষয়ক মন্ত্রী তোশিমিতসু মোটেগি বলেছেন, তার দেশ বাংলাদেশের প্রধান উন্নয়ন ক্ষেত্র,


সড়কে শৃঙ্খলা আসবে: স্বরাষ্ট্রমন্ত্রী

সড়কে শৃঙ্খলা আসবে: স্বরাষ্ট্রমন্ত্রী

 স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সড়কে শৃঙ্খলা ফিরে আসবেই। ইতোমধ্যে দেশের সাধারণ জনতা ট্রাফিক পুলিশের

বিজিএমইএ’র নির্বাচন ৬ এপ্রিল

বিজিএমইএ’র নির্বাচন ৬ এপ্রিল

তৈরি পোশাক উৎপাদক ও রফতানিকারক ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ’র ২০১৯-২০২১ মেয়াদের পরিচলনা পর্ষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা

আশুলিয়ায় শ্রমিকরা ৫টি কারখানায় কর্মবিরতি পালন করেছে, ১০টি কারখানা বন্ধ

আশুলিয়ায় শ্রমিকরা ৫টি কারখানায় কর্মবিরতি পালন করেছে, ১০টি কারখানা বন্ধ

 সরকার ঘোষিত বেতন বৈষম্য নিরসন ও বৃদ্ধির পরও আশুলিয়ায় ৫টি কারখানার শ্রমিকরা কারখানা অভ্যন্তরে প্রবেশ


প্রধানমন্ত্রীর স্বাক্ষর হুবহু জাল করতেন তিনি

প্রধানমন্ত্রীর স্বাক্ষর হুবহু জাল করতেন তিনি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষর হুবহু জাল করে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগে গতকাল সোমবার তিনজনসহ

জোড়া খুন : তৃতীয়বারের মতো এমপিপুত্র রনির মামলার রায়ের দিন ধার্য

জোড়া খুন : তৃতীয়বারের মতো এমপিপুত্র রনির মামলার রায়ের দিন ধার্য

বহুল আলোচিত রাজধানীর ইস্কাটনে জোড়া খুনের মামলার রায় ঘোষণার জন্য আগামী ৩০ জানুয়ারি দিন ধার্য

কিশোরগঞ্জে শিক্ষক হত্যায় ৯ জনের যাবজ্জীবন

কিশোরগঞ্জে শিক্ষক হত্যায় ৯ জনের যাবজ্জীবন

কিশোরগঞ্জের হোসেনপুরে স্কুলশিক্ষক সাহেদ আলী হত্যা মামলায় নয় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। অভিযোগ প্রমাণিত



আরো সংবাদ


কেরানীগঞ্জে বাসচাপায় ২ জন নিহত

কেরানীগঞ্জে বাসচাপায় ২ জন নিহত

১৩ জানুয়ারী, ২০১৯ ১২:৩১





শেখ হাসিনাকে পুতিনের অভিনন্দন

শেখ হাসিনাকে পুতিনের অভিনন্দন

০২ জানুয়ারী, ২০১৯ ২০:০২



জাফরুল্লাহ চৌধুরীসহ ৪ জনের জামিন

জাফরুল্লাহ চৌধুরীসহ ৪ জনের জামিন

০১ জানুয়ারী, ২০১৯ ২০:৩০




ব্রেকিং নিউজ


জাতীয় ভোটার দিবস ১ মার্চ

জাতীয় ভোটার দিবস ১ মার্চ

১৫ জানুয়ারী, ২০১৯ ১৮:৪৮



বিজিএমইএ’র নির্বাচন ৬ এপ্রিল

বিজিএমইএ’র নির্বাচন ৬ এপ্রিল

১৫ জানুয়ারী, ২০১৯ ১৮:২৮