বাংলাদেশ সোমবার 18, February 2019 - ৬, ফাল্গুন, ১৪২৫ বাংলা

Fulki news24

প্রেম ও বিরহের ঋতু বর্ষা

১৯ জুলাই, ২০১৬ ১৫:৪৬:৪৯

গ্রীষ্মের তাপদাহে প্রকৃতি যখন অস্থির হয়ে ওঠে। যখন খাঁ খাঁ রোদ্দুরে পোড়া থাকে মাঠ-ঘাট, গরমে হাসফাঁস জীবন,তলা শুকনো জলাশয়। যখন তৃষ্ণার্থ চাতকের বৃষ্টির জন্য করুণ আকুতি। মানুষের মনও ব্যাকুল বিনয়ে শ্রষ্ঠার কাছে প্রার্থনা করে, আল্লাহ মেঘ দে পানি দে, ছায়া দে রে তুই....। তখন তৃষ্ণার্থ প্রকৃতিকে অমৃতসুধায় ভরিয়ে দিতে রিমঝিম বৃষ্টি, একরাশ সজীবতা আর কদমফুলের সুভাষ নিয়ে আসে বাঙালির প্রিয় ঋতু বর্ষা।

বর্ষা এলে প্রকৃতি সাজে নতুন সাজে। তৃষিত হৃদয়ে, পুষ্পে-বৃক্ষে, পত্র-পল্লবে নতুন প্রাণের সঞ্চার করে। নূপুর পায়ে ঝুমুর ঝুমুর তালে ঝরে পড়া অঝোর ধারার বৃষ্টিতে ভিজতে থাকে উন্মুখ –অধীর প্রকৃতি। বৃষ্টির ধারায় উপছে পড়ে বাংলার ডোবা-নালা-মাঠ-ঘাট-পুকুর-বিল-হাওর। ঝরঝর নির্ঝরণীতে মানুষের মনকে যুগপৎ আনন্দ-বেদনা ও বিরহকাতরতায় সিক্ত করে তুলে বর্ষা।

গাছের ডালে, পাতার ফাঁকে চুপচাপ বসে থাকে পাখিরা। জনশূন্য মাঠ-ঘাট জনশূন্য পথ-প্রান্তর। কখনো জনশূন্য পথের ধারে দাঁড়িয়ে বেভুলো রাখালের সাদা গাভিটি ভিজে একাকার। গাঁয়ের পুকুর অথবা নদীতে বৃষ্টির ফোঁটায় সৃষ্টি হয় ধূসর বরণ কুয়াশা কণার। উঠোনে জমে ওঠে পানি। সে পানির ঘোলা স্রোত নামে ঢাল বেয়ে। পুলকে আকুপাকু করে ওঠে শিশুদের মন। সহসা খাতার কাগজ ছিঁড়ে তারা তৈরি করে কাগজের নৌকা। সে নৌকা ভাসিয়ে দেয় উঠোনের পানিতে।

চারদিকে থৈ থৈ পানি। পানিতে ভরে ওঠা নদী-নালায় আবার ভাসে পালতোলা নাও।  খালে –বিলে  দস্যিছেলের দল কলা গাছের ভেলা ভাসিয়ে মনের আনন্দে ঘুরে বেড়ায়। ডোবা নালার ঘোলা জলে হাপুস হুপুস ডুব সাঁতারে মেতে ওঠে গ্রামের ছেলে-মেয়েরা। এই টাপুর টুপুর বৃষ্টিতেই ধুয়ে মছে পরিষ্কার হয়ে যায় সবকিছু। তখন ভেজা মাটির গন্ধে মন যেন কেমন করে ওঠে। বড় আপন মনে হয় মা ও মাটিকে।

বর্ষার জলে খাল, ডোবা, বিলঝিল, নদীনালার কাদা পানির তলায় গর্ত করে লুকিয়ে থাকা ছোট–বড় নানা জাতের মাছ বেরিয়ে আসে।ওপর থেকে ঢাল বেয়ে হালকা পানির স্রোতে চলে আসে কৈ, শিঙ ও পুঁটি টেংরা মাছের ঝাঁক। কদম, কেয়া, জুঁই, চামেলী ফুলের গন্ধে মাতোয়ারা থাকে ফুলবন। সতেজ গাছপালার সবুজ রূপ বাংলাদেশকে এক অপরুপ সাজে সাজায়। সবুজে সবুজে ভরিয়ে দেয় প্রকৃতি আর পরিবেশ।

প্রকৃতিতে লাস্যময়তার সঙ্গে মানব মনেও প্রেমের জোয়ার আনে বর্ষা। সেই জোয়ারে ভাসতে ভাসতেই কবিরা তাদের কবিতায় প্রকাশ করেন প্রেমের ব্যাকুলতা। শুধু প্রেম বিরহে নয় কবিদের কবিতায় বর্ষা এসেছে কখনো প্রকৃতির সৌন্দর্য বর্ননায় কখনোবা শৈশব- কৈশোরের স্মৃতিময় নস্টালজিয়ায়। বর্ষা তাই অবিমিশ্র প্রেমের অনুঘটক, কামনা-বাসনা ও আকুলতার এক সরব ভাষা।

বর্ষা নিয়ে কত যে গান, গল্প, কবিতা, ছড়া রচিত হয়েছে তার শেষ নেই। বর্ষাকে অবলম্বন করেই বাঙালির প্রেমের কবিতা। রবীন্দ্রনাথ আমাদের মাঝে বর্ষাকে প্রতিষ্ঠিত করেছেন পরম ভালোবাসা আর মমতায়। বর্ষা এলেই কবিকে তাড়িত করে অন্য এক আবেগ। জীবন, জীবনের বন্ধন, জগৎ সংসারের পিছুটান তখন কবির কাছে গৌণ হয়ে ওঠে। অঝোরধারার বৃষ্টি কবিরকাছে প্রেমিকার কান্না বলে হয়। তাই কবি বর্ষার নির্ঝরণীতে ধুয়ে মূছে দিতে চান যাবতীয় দুঃখ, যাতনা, বিষাদময় ক্লেদাক্ততা। বর্ষার গহিনের রুপ, অন্তরের আকুতি, বৈচিত্র্য, ছন্দ ও লয় সবকিছুই আপ্লুত করেছে এ প্রকৃতি প্রেমিককে। তাইতো বৃষ্টির ছোঁয়া কিংবা মেঘের গভীর ছায়ায় রোমাঞ্চে ভরে ওঠে কবির  এক একটি কবিতা। শুধু কবিতা নয়, বর্ষা নিয়ে কবিগুরু গান, ছড়া, গল্প এমনকি জীবনস্মৃতিও রচনা করে গেছেন।

প্রেমের কবি নজরুলের কবিতায়ও বর্ষা ধরা দিয়েছে  প্রতীকী ব্যঞ্জনায়। বর্ষার মেঘ যেন তার বিরহ-বেদনাকে আরও বেশি উসকে দিয়েছে। তাইতো তিনি তার কবিতার মাধ্যমে বাদল রাতের পাখিকে বন্ধু ভেবে আর বিরহের সঙ্গে নিজের বিরহ একাকার করতে চেয়েছেন। তিনি বর্ষাকে ভেবেছেন তার দুঃখ যাতনার সারথী হিসাবে। সে কারণেই হয়তো বর্ষাবিদায় কবিতায় ঝরে পড়ে কবিমনের যত আকুতি।

কবি মাইকেল মধুসূদন দত্তের কবিতায় বর্ষার প্রকৃতি ও মানব প্রকৃতি মিলেমিশে একাকার হয়ে গেছে। তেমনিভাবে পল্লী কবি জসিম উদ্দিন, আল মাহমুদ, সৈয়দ সামসুল হক, কবি ওমর আলী, নির্মলেন্দু গুন, আসাদ চৌধুরীসহ বাংলা-দেশের সমকালীন কবিদের কবিতায় বর্ষা বন্দনা ফুঠে ওঠেছে অনবদ্যভাবে। বর্ষায় মানুষের হৃদয় যেন  ভালবাসার এক অজানা আহ্বানে উদ্বেলিত হয়ে উঠে। তাই বর্ষাকে ভালবাসার ঋতু হিসেবে আখ্যায়িত করে অনেকে।

বৃষ্টির সাথে আমাদের প্রেম সেই আদিকাল থেকেই। বৃষ্টি আমাদের হাসায়, কাঁদায় , আবেগে আপ্লুত করে। বৃষ্টিতে জমে ওঠে অনন্য প্রেম। তাই বৃষ্টির দিন বর্ষা যেন আমাদের প্রেম –বিরহ – ভালবাসার ঋতু। বর্ষা মানেই জলনূপুরের গান, বর্ষা মানেই জলে ভেজা পৃথিবী, বর্ষা মানে বৃষ্টিস্নাত এক রমনীয় বাংলাদেশ।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

সাভারে জাতীয় স্মৃতিসৌধে স্পিকার ড. শিরিন চৌধুরীর শ্রদ্ধা নিবেদন

সাভারে জাতীয় স্মৃতিসৌধে স্পিকার ড. শিরিন চৌধুরীর শ্রদ্ধা নিবেদন

: সাভারে জাতীয় স্মৃতিসৌধে বৃহস্পতিবার দুপুরে মুক্তিযুদ্ধে নিহত জাতীয় বীর শহীদ সন্তানদের প্রতি ফুল দিয়ে

আশুলিয়ায় সিলিন্ডার গ্যাস গোডাউনে আগুনে ক্ষয়ক্ষতি অর্ধকোটি টাকা

আশুলিয়ায় সিলিন্ডার গ্যাস গোডাউনে আগুনে ক্ষয়ক্ষতি অর্ধকোটি টাকা

: আশুলিয়ায় খলিলুর রহমানের মালিকানাধীন সিলিন্ডার গ্যাস মজুদ গোডাউনের বিস্ফোরিত আগুনে ভৌত অবকাঠামোসহ ক্ষয়ক্ষতি প্রায়

ধামরাইয়ে খোলা আকাশের নীচে শিক্ষার্থীদের পাঠদান

ধামরাইয়ে খোলা আকাশের নীচে শিক্ষার্থীদের পাঠদান

ধামরাই প্রতিনিধি : ধামরাইয়ে একটি অবৈধ সিসা তৈরীর কারখানার আগুনে পুড়ে গেছে কারখানা লাগোয়া ধামরাই


অর্থ পাচারের সত্যতা : রিমান্ডও হতে পারে ক্রিসেন্টের কাদেরের

অর্থ পাচারের সত্যতা : রিমান্ডও হতে পারে ক্রিসেন্টের কাদেরের

স্টাফ রিপোর্টার : বিদেশে মুদ্রা পাচারের অভিযোগে রাজধানীর চকবাজার থানায় মানিলন্ডারিং আইনে করা মামলায় ক্রিসেন্ট

ইসি দাবি করলেই সুষ্ঠু নির্বাচন হবে, এমন কথা নেই : মাহবুব তালুকদার

ইসি দাবি করলেই সুষ্ঠু নির্বাচন হবে, এমন কথা নেই : মাহবুব তালুকদার

 একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ‘নির্বাচন কমিশন (ইসি) সুষ্ঠু নির্বাচনের

শিগগিরই আসছে ‘গোল্ডেন রাইস’ : কৃষিমন্ত্রী

শিগগিরই আসছে ‘গোল্ডেন রাইস’ : কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার : সাধারণ মানুষের ‘ভিটামিন-এ’র ঘাটতি পূরণে সরকার শিগগিরই ধানের নতুন জাত ‘গোল্ডেন রাইস’


পানিতে জ্বলছে আগুন, কৌতূহলী গ্রামবাসীর ভিড়

পানিতে জ্বলছে আগুন, কৌতূহলী গ্রামবাসীর ভিড়

: বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের বড়ইতলা গ্রামের ইরি ধানক্ষেতের সেচ পাম্পের শ্যালো মেশিনের পাইপ

বইমেলায় থাকবে নিশ্ছিদ্র নিরাপত্তা : ডিএমপি কমিশনার

বইমেলায় থাকবে নিশ্ছিদ্র নিরাপত্তা : ডিএমপি কমিশনার

 ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, একুশে বইমেলায় সুদৃঢ়, সম্মিলিত ও নিশ্ছিদ্র নিরাপত্তা

মা-ছেলে হত্যা : তিন আসামির বিচার শুরু

মা-ছেলে হত্যা : তিন আসামির বিচার শুরু

স্টাফ রিপোর্টার : রাজধানীর কাকরাইলে মা ও ছেলেকে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় তিনজনের বিরুদ্ধে



আরো সংবাদ

বিপর্যয় ঠেকাতে খাদ্যাভ্যাস বদলান

বিপর্যয় ঠেকাতে খাদ্যাভ্যাস বদলান

১৯ জানুয়ারী, ২০১৯ ১২:৩৪

কোন খাবার কতটা খাবেন?

কোন খাবার কতটা খাবেন?

১৯ জানুয়ারী, ২০১৯ ১২:৩৩

জর্দা দিয়ে পান খাওয়া কি গুনাহর কাজ?

জর্দা দিয়ে পান খাওয়া কি গুনাহর কাজ?

১৯ জানুয়ারী, ২০১৯ ১২:১৮



ভাতের মাড় দিয়ে রূপচর্চা!

ভাতের মাড় দিয়ে রূপচর্চা!

২৭ সেপ্টেম্বর, ২০১৮ ১২:০৩

টাকা জমানোর সহজ উপায়

টাকা জমানোর সহজ উপায়

২৭ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৫৭



ধূমপান ছাড়তে পরিবর্তন আনুন খাদ্যে

ধূমপান ছাড়তে পরিবর্তন আনুন খাদ্যে

২৬ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৫৬




ব্রেকিং নিউজ