করোনা আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। এবার প্রাণঘাতী এই ভাইরাসের আতঙ্কে যুক্তরাজ্যের রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেস থেকে সরিয়ে নেওয়া হয়েছে দেশটির রানি দ্বিতীয় এলিজাবেথকে।

আপাতত তিনি স্বামী ফিলিপকে নিয়ে উইন্ডসর ক্যাসেলে উঠেছেন। সাময়িক সময়ের জন্য তারা সেখানকার কোয়ারেন্টাইনে থাকবেন। রবিবার (১৫ মার্চ) ইন্টারন্যাশনাল বিজনেস টাইমসে প্রকাশিত প্রতিবেদনে এ খবর জানা যায়। 

জানা যায়, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এক সপ্তাহ ধরেই বাইরের কারও সঙ্গে দেখা করছিলেন না ৯৪ বছরের রানি দ্বিতীয় এলিজাবেথ। যুক্তরাজ্যের চেশায়ার ও ক্যামডেন শহরে পূর্বনির্ধারিত সফরও বাতিল করেন রানি। এ দিকে রানিকে প্রাসাদ থেকে সরানোর ঘটনায় বাকিংহাম প্যালেসের কর্মীদের মধ্যে ভাইরাস আতঙ্ক দেখা দিয়েছে। 

ইন্টারন্যাশনাল বিজনেস টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, রানি দ্বিতীয় এলিজাবেথ ও তার স্বামী ফিলিপ উভয়েই সুস্থ আছেন। কিন্তু, লন্ডনে বিশেষত রাজপ্রাসাদ এলাকায় বিপুল সংখ্যক পর্যটক ঘুরতে যান। আর তাই, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সাময়িকভাবে তাদের ওই ভবন থেকে সরিয়ে নেওয়া হয়েছে। 

রানির বর্তমান আবাসস্থল উইন্ডসর ক্যাসেল থেকে বাকিংহাম প্যালেসের দূরত্ব প্রায় ২৫ মাইল। এই এলাকায় পর্যটকদের ভিড়ও তুলনামূলক কম।