বর্তমান বিশ্বে সবচেয়ে বড় আতঙ্কের নাম করোনা ভাইরাস। মুখের লালা, হাতের সংস্পর্শ ইত্যাদির মাধ্যমে এই ভাইরাস ছড়ায়। সম্প্রতি গবেষকরা জানাচ্ছেন চোখের মাধ্যমেও প্রাণঘাতী করোনা ছড়াতে পারে। বিজনেস স্টান্ডার্ডের এক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশিত হয়েছে।

আরো পড়ুন :  করোনার তাণ্ডবে ইউরোপে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

ভারতের বিখ্যাত সরোজিনী দেবি আই হসপিটালের সুপারেনটেনডেন্ট ডা. ভি রাজলিঙ্গম বলেন, করোনা আক্রান্ত রোগীর চোখের জল থেকেও করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির মতো চোখের পানিও যদি অন্য ব্যক্তির শরীরে লেগে যায় তাহলে সঙ্গে সঙ্গে তা ধুয়ে ফেলতে হবে। না হয় সে ব্যক্তিও করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারে।

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে চশমা পরার পরামর্শ দিয়েছেন এই চিকিৎসক। 

বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি হাত দ্বারা চোখ স্পর্শ করলে চোখের মাধ্যমেও এ ভাইরাস ছড়াতে পারে। এর কারণ হিসেবে তারা জানিয়েছেন, ল্যাক্রিমাল নালীর মাধ্যমে প্রতিটি মানুষের চোখ নাকের সঙ্গে সংযুক্ত থাকে। যার ফলে চোখের মাধ্যমে এই রোগ ছড়ানোর সম্ভাবনা রয়েছে।

অন্য দিকে, চীনা চিকিৎসক ওয়াং গুয়াংফা নিজেও এই ভাইরাসে আক্রান্ত হওয়ার শঙ্কা প্রকাশ করেছেন। নাকে, মুখে ও হাতে সব ধরনের প্রতিরোধক ব্যবস্থা গ্রহণের পরেও তিনি অসুস্থ বোধ করছেন। এই চিকিৎসক মনে করছেন, চোখে চশমা না রাখার কারণেই ভাইরাসটি তার শরীরে প্রবেশ করেছে। 

আরও পড়ুন : করোনার তাণ্ডবে ইউরোপে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

উল্লেখ্য, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই ভাইরাসে সোমবার (১৬ মার্চ) সকাল পর্যন্ত নতুন করে ৬৮১ জনের প্রাণহানি ঘটেছে। এতে মৃতের সংখ্যা ৬ হাজার ৫১৬ জনে পৌঁছেছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৭ হাজার ৭৫৩ জন।