বান্দরবান সংবাদদাতা : বান্দরবানের লামা উপজেলায় সদর ইউনিয়নের দুর্গম লাইল্যা মুরুং পাড়ায় অজ্ঞাত রোগে শিশুসহ ৩৫ নারী পুরুষ আক্রান্ত হয়েছেন। রোগের প্রাদুর্ভাবে ইতোমধ্যে দুতিয়া মুরং নামে এক শিশুর মৃত্যু হয়েছে। দুতিয়া মুরুং লাইল্যা মুরুং পাড়ার বাসিন্দা মেনহাত মুরুংয়ের ছেলে।

আরো পড়ুন ; কাজেই আসছে না কৃষকদের ১০ টাকার অ্যাকাউন্ট

লাইল্যা মুরুং পাড়ার কারবারী লাতুং মুরুং বলেন, গত কয়েকদিন থেকে হঠাৎ পাড়ার প্রতি ঘরে ৩-৪ জন করে অসুস্থ হয়ে পড়ে। আক্রান্তদের গায়ে গুটি উঠেছে, পাশাপাশি প্রচণ্ড জ্বর ও কাশি। পাড়ায় মোট ৮টি পরিবার রয়েছে। ইতোমধ্যে এ রোগে আমার নাতি দুতিয়া মুরুং মারা গেছে।

লামা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিন্টু কুমার সেন বলেন, কারও গায়ে হালকা ঘামাচির মতো দেখা যাচ্ছে আবার কারও গায়ে তা দেখা যাচ্ছে না। মুখ লাল হয়ে গেছে, অনেকের মুখ দিয়ে রক্তও বের হচ্ছে। আক্রান্তরা অনেক দিন যাবত জ্বরে ভুগছে, তাদের শরীর ব্যথা। চেষ্টা করছি সবাইকে লামা হাসপাতালে নিয়ে আসার। রোববার রাতে স্বাস্থ্যকর্মীরা এসে কিছু ওষুধ দিয়ে চলে গেছেন বলেও জানান তিনি।

আরো পড়ুন : পুলিশকে চড় মারার দায়ে সেই নারী কাউন্সিলর কারাগারে

লামা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহামুদুল হক বলেন, যোগাযোগবিচ্ছিন্ন পুরাতন লাইল্যা পাড়ায় হামের প্রাদুর্ভাব সম্পর্কে কেউ জানাননি। তবে কী রোগে আক্রান্ত হয়েছে সে বিষয়টি আমরা খতিয়ে দেখছি। যে বাচ্চাটার মৃত্যু হয়েছে তার বয়স দুই মাস। ছয় মাসের নিচের কোনো বাচ্চার হাম হয় না।