আপনার শরীর কেমন আছে, সেদিকে খেয়াল রাখুন। সামান্য অসুস্থ বোধ করলেও ডাক্তারের কাছে যান। ডাক্তারের পরামর্শ অক্ষরে অক্ষরে মেনে চলুন। তাহলেই আপনি হারিয়ে দিতে পারবেন করোনাভাইরাসকে।

করোনাভাইরাসহাইলাইটস

  • ডায়াবিটিকদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা এমনিতেই দুর্বল থাকে।
  • দুর্বল শরীরে সহজেই থাবা বসাতে পারে করোনাভাইরাস।

এই সময় জীবন যাপন ডেস্ক: দীর্ঘমেয়াদী অসুস্থতা যাদের রয়েছে, করোনাভাইরাসের ক্ষেত্রে তাদের ঝুঁকি যে অনেকটাই বেশি, সে কথা বারবার বলছেন বিশেষজ্ঞরা। যে অসুস্থতাগুলি করোনাভাইরাসের কাছে পরাজয় স্বীকারের সম্ভাবনা বাড়িয়ে দেয়, তারই অন্যতম হল ডায়াবিটিস। তবে ডায়াবিটিস যদি নিয়ন্ত্রণে রাখা না যায়, তবে যে কোনও অসুখের কাছেই সহজে কাবু হয়ে পড়বেন রোগীরা।

এখন দেখে নেওয়া যাক করোনাভাইরাসের সঙ্গে ডায়াবিটিসের সম্পর্কটা ঠিক কেমন? চিকিত্‍সকরা জানাচ্ছেন যে করোনাভাইরাস যখন প্যানডেমিকের পর্যায়ে পৌঁছে গিয়েছে, তখন ডায়াবিটিস রোগীদের বিশেষ সতর্কতা অবলম্বন করা দরকার। কারণ ডায়াবিটিকদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা এমনিতেই দুর্বল থাকে। দুর্বল শরীরে সহজেই থাবা বসাতে পারে করোনাভাইরাস।

এক্ষেত্রে ডায়াবিটিকদের হাইজিন রক্ষা করারর দিকে বিশেষ ভাবে নজর দিতে হবে। এই সময় একটু বরং অসামাজিক হয়ে যান। যতটা সম্ভব মেলামেশা কমিয়ে দিন। ফোনে-সোশ্যাল মিডিয়ায় খবর নিতেই পারেন। কিন্তু মুখোমুখি দেখা করা, বন্ধুদের সঙ্গে আড্ড মারা এখন বন্ধ রাখাই ভালো।