করোনায় কাঁপছে বিশ্ব। তাই চিকৎসকরা পরামর্শ দিচ্ছেন, সবাই যেন বার বার হাত ধৌত করে। ২০ সেকেন্ড ধরে ভালো করে হাত ধৌত করলে করোনাভাইরাস রুখে দেওয়া যেতে পারে। কিন্তু বার বার হাত ধৌত করায় হাতের চামড়ার বারোটা বেজে যাচ্ছে। হাতের চামড়া শুষ্ক ও খসখস হয়ে যাচ্ছে। মার্কিন স্কিন এসোসিয়েশনের মতে, অ্যালকোহল দিয়ে তৈরি হ্যান্ড ওয়াশ আর সাবান দিয়ে হাত ধৌত করতে করতে এক সময় হাতের প্রাকৃতিক তেল চলে যায়। এই কারণে হাতের চামড়া শুষ্ক ওখসখস হয়ে যায়। তবে কিছু ভালো পণ্য ভালো কাজ করতে পারে।

আরো পড়ুন : রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যে পাঁচ ফল

চর্মরোগ বিশেষজ্ঞ ও স্কিনকেয়ার বিশেষজ্ঞ ড. অঞ্জলি মাহ্টো হাতের এই অবস্থার থেকে উত্তরণের কিছু টিপস দিয়েছেন। তিনি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের এক পোস্টে লেখেছেন, আপনি কি সবসময় একটি সুগন্ধহীন হ্যান্ড ক্রিম বা হ্যান্ড ওয়াশ ব্যবহার করছেন? তবে হাত ধোয়ার পর অবশ্যই ময়শ্চারাইজার করার অভ্যাসে করুন। সুগন্ধযুক্ত হ্যান্ড ক্রিম বা হ্যান্ড ওয়াশ আপনার হাতের চামড়ার অবস্থা খারাপ করে দিতে পারে। 

অঞ্জলি মাহ্টো হাত ধৌত করার জন্য সুগন্ধযুক্ত হ্যান্ড ক্রিম বা হ্যান্ড ওয়াশ ব্যবহার না করার জন্য আহ্বান জানিয়েছেন। তিনি বেশ কয়েকটি হ্যান্ড ক্রিম বা হ্যান্ড ওয়াশ ব্যবহার করার জন্য বলেছেন। সেগুলো হলো, নরওয়েজিয়ান ফর্মুলা হ্যান্ড ক্রিম (আট ডলারে কিনতে পাওয়া যায়), সেরাভে হ্যান্ড ক্রিম (১১ ডলারে কিনতে পাওয়া যায়), লা রোচে পোসে সিক্যাপ্লাস্ট বাউমে বি-পাইভ হ্যান্ড ক্রিম (১৫ ডলারে কিনতে পাওয়া যাবে)।

আরো পড়ুন : মোবাইল ফোনে করোনাভাইরাস : পরিষ্কার করবেন যেভাবে

হাতের চামড়া ভালো রাখতে আরো কয়েকটি পরামর্শ দিয়েছেন অঞ্জলি মাহ্টো। হাত ধৌত করার জন্য তিনি অ্যান্টি-মাইক্রোবিয়াল হ্যান্ড ওয়াশ ব্যবহার করতে বলেছেন। এছাড়াও রাতে ঘুমানোর আগে সুতি কাপড়ের ‘হ্যান্ড মাস্ক’ ব্যবহার করতে বলেছেন তিনি। ঘুমানোর সময় যদি আপনি গ্লাভস পরতে না চান তবে ‘গ্লোভস ইন বোতল’ নামে একটি লোশন রয়েছে যা ব্যবহার করলে দুই হাতে ‘ইনভিসিবলে গ্লোভস’ তৈরি করবে এটি। তাই হাতের চামড়া সুন্দর রাখতে এটি ব্যবহার করুন।