স্টাফ রিপোর্টার : নির্দেশনা না মেনে বিয়ের আয়োজন করায় সাভারে জার্মান ও পর্তুগাল ফেরত দুই প্রবাসীর বিয়ে বন্ধ করে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন। এরই মধ্যে ঘটা করে তাদের বিয়ের আয়োজন চলছিলো। গত কয়েকদিন আগে তারা দেশে ফিরেন এবং শুক্রবার (২০-০৩-২০২০) তাদের বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হওয়ার কথা ছিলো। এ ছাড়া চালের দাম বস্তা প্রতি ২ থেকে ৩শ’ টাকা বেশি দরে বিক্রি করায় দেড় লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেলে বিয়ে বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন সাভার উপজেলা নির্বাহী অফিসার পারভেজুর রহমান।

আরো পড়ুন : করোনা পরীক্ষার কিট উৎপাদনের অনুমতি পেয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র


সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সায়েমুল হুদা বলেন, আশুলিয়ার গাজীরচট এলাকায় জার্মান ফেরত এক প্রবাসী এবং সাভার পৌরসভার ডগরমোড়া এলাকায় পর্তুগাল ফেরত অপর প্রবাসী সরকারের নির্দেশনা অমান্য করে বিয়ের আয়োজন করেছিলো। খবর পেয়ে সাভার উপজেলা প্রশাসন তাদের বিয়ে ভেঙ্গে দিয়ে প্রবাসীদেরকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে। এ ঘটনায় কনে পক্ষকেও প্রবাসীদের সাথে বিয়ে না দেয়ার জন্য সতর্ক করা হয়েছে। এছাড়া সব মিলিয়ে সাভারে গত কয়েকদিনে বিদেশ ফেরতসহ মোট ২৮ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলেও নিশ্চিত করেন তিনি।

আরো পড়ুন : সাভারে গণস্বাস্থ্য কেন্দ্রে ৩৫০ টাকায় ১৫ মিনিটে করোনা শনাক্তকরণ পদ্ধতি উদ্ভাবন


অন্যদিকে সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহফুজ জানান, করোনা ভাইরাসের বিষয়ে সরকার খুব সতর্ক অবস্থানে রয়েছে। সেই সুবাদে সাভার উপজেলা প্রশাসনও অত্যন্ত তৎপর রয়েছে।
তিনি আরও জানান, গত ১৫ মার্চ মা ও ছেলে ভারত থেকে মানিকগঞ্জের সিংগাইরে নিজ বাড়িতে ফিরে আসেন। সিংগাইর উপজেলা প্রশাসন তাদেরকে হোম কোয়ারেন্টাইনে থাকতে বললে মা ও ছেলে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে সাভারের ব্যাংক কলোনী এলাকায় ভাড়া বাসায় অবস্থান নেন। বৃহস্পতিবার বিকেলে আমরা গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে ওই ভাড়া বাড়িতে যাওয়ার আগেই তারা এখান থেকে পালিয়ে যায়। তবে আমরা সজাগ রয়েছি, মা ও ছেলে ভাড়া বাসায় আসামাত্র তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

আরো পড়ুন : সাভারে বিদেশ ফেরত ১৯ জন করোনা সন্দেহে হোম কোয়ারেন্টাইনে


এছাড়া করোনা ভাইরাসের দোহাই দিয়ে চালের বাজারে অস্থিরতা তৈরী এবং বস্তা প্রতি দু’ থেকে তিনশ’ টাকা দাম বৃদ্ধি করায় সাভার নামাবাজার এলাকার তিন চাউল ব্যবসায়ীকে দেড় লক্ষ টাকা জরিমানা করা হয়েছে বলেও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহফুজ। এসময় উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বাজারে মাইকিং করে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়।