দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় সাত জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আটহ হয়েছেন অন্তত ১১ জন। শুক্রবার (২০ মার্চ) ভোর থেকে দুপুর পর্যন্ত এসব দুর্ঘটনা ঘটে।    

হবিগঞ্জ

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে বাসচাপায় সিএনজি অটোরিকশার এক যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত চার জন। গুরুতর আহত অবস্থায় তাদের হবিগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার দুপুর ১২টার দিকে উপজেলার নছরতপুর এলাকায় ঢাকা সিলেট মহাসড়কে এ দুর্ঘটনা ঘটেছে।

নিহত ব্যক্তি হলেন শায়েস্তাগঞ্জ উপজেলার চানপুর গ্রামের মোতালিব মিয়ার ছেলে রুমান মিয়া (২২)।

শায়েস্তাগঞ্জ হাইওয়ে পুলিশের ওসি মনিরুজ্জামান চৌধুরী জানান, সিলেট থেকে কুমিল্লাগামী একটি যাত্রীবাহী বাস শায়েস্তাগঞ্জ উপজেলার নছরতপুর এলাকায় একটি সিএনজিকে ধাক্কা দিলে পাঁচ যাত্রী আহত হন। গুরুতর আহত অবস্থায় তাদের হবিগঞ্জ সদর হাসপাতালে নেওয়া হলে রুমান মিয়া মারা যান। এ ঘটনায় উত্তেজিত জনতা আধাঘণ্টা অবরোধ করে রাখে। খবর পেয়ে হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তিনি আরও জানান, এ ঘটনায় বাসটি আটক করা হলেও চালক পালিয়ে গেছে।

খুলনা

খুলনার ডুমুরিয়া উপজেলার সরাফপুর সড়কের মৈখালি এলাকায় মোটরসাইকেল ও ডাম্পার ট্রাক সংঘর্ষে অনুপম মন্ডল (৩০) নামে একজন নিহত হয়েছেন। শুক্রবার বেলা সাড়ে ১২টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম এ ঘটনা নিশ্চিত করেছেন। তিনি জানান, নিহত অনুপম মোটরসাইকেল আরোহী ছিলেন। নিহতের লাশ ডুমুরিয়া উপজেলা হাসপাতালে রয়েছে।

টাঙ্গাইল

টাঙ্গাইলের ঘাটাইলে সপ্তম শ্রেণির এক শিক্ষার্থী মোটরসাইকেল চালানো শিখতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে নিহত হয়েছে। শুক্রবার (২০ মার্চ) বেলা ১১টার দিকে উপজেলার জোড়দিঘী ফুলমালী চালা এলাকায় এ ঘটনা ঘটে।
নিহত শাহীন (১২) উপজেলার সাগরদিঘীর ফুলমালীর চালা এলাকার রুস্তম মিয়ার ছেলে।

ঘাটাইলের সাগরদিঘী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ জাকির হোসেন বলেন, ‘জাহাঙ্গীর নামের একজনকে নিয়ে ওই স্কুলছাত্র মোটরসাইকেল চালানো শিখতে যায়। মোটরসাইলকেটি জোড়দিঘী ফুলমালী চালা এলাকায় পৌঁছালে নিয়ন্ত্রণ হারিয়ে
গাছের সঙ্গে ধাক্কা লাগে। এঘটনায় ওই ছাত্র ঘটনাস্থলেই নিহত হয়। এসময় মোটরসাইকেলের পেছনে থাকা জাহাঙ্গীর আহত হয়।’

নরসিংদী

নরসিংদীতে ট্রাক ও পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে দুই জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও ছয় জন। শুক্রবার (২০ মার্চ) সকালে নরসিংদীর মাধবদী থানার ভগীরথপুর এলাকার একটি মিলের সামনে ঢাকা-সিলেট মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- নরসিংদী সদর উপজেলার কান্দাইল গ্রামের মৃত হাতেম আলী প্রধানের ছেলে কাপড় ব্যবসায়ী আব্দুল বারেক (৫৬) এবং অপর অজ্ঞাতনামা ব্যক্তি (৩০)। হতাহতরা দেশের বৃহত্তর পাইকারি কাপড়ের বাজার শেখেরচরের খুচরা কাপড় ব্যবসায়ী ছিলেন। তারা শুক্রবার সকালে সপ্তাহের দ্বিতীয় হাটের দিনে কেনাবেচা করতে বাড়ি থেকে পিকআপে করে বাজারে যাচ্ছিলেন।

পুলিশ ও নিহতের স্বজনরা জানান, নরসিংদী সদর উপজেলার কান্দাইল থেকে একটি পিকআপ ভাড়া করে শেখেরচর বাবুরহাটে যাচ্ছিলেন তারা। এসময় বিপরীত দিক থেকে আসা ঢাকামুখী একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই দুই জন নিহত হন।

মাধবদী থানা উপ-পুলিশ পরিদর্শক মীর কায়েস জানান, স্থানীয়রা আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য নরসিংদী জেলা হাসপাতালে নিয়ে যায়। আহতদের মধ্যে চার জনের অবস্থা আশঙ্কাজনক, তাদের প্রাথমিক চিকিৎসা শেষে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করেছেন কর্তব্যরত চিকিৎসক। দুর্ঘটনাকবলিত ট্রাক ও পিকআপ ভ্যান পুলিশের হেফাজতে রয়েছে।

ময়মনসিংহ

ময়মনসিংহে পৃথক দুই সড়ক দুর্ঘটনায় তিন জন নিহত হয়েছেন। ভালুকায় মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে শাহিন (১৩) নামে এক স্কুলছাত্র নিহত হয়।  শুক্রবার ২০ মার্চ দুপুরে উপজেলার উথুরা ইউনিয়নের কৈয়াদী কেজি স্কুল মোড় এলাকায় এই দুর্ঘটনা ঘটে। ভালুকা মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মাইন উদ্দিন জানান, মোটরসাইকেলে করে বাড়ি ফেরার সময় কৌয়াদী কেজি স্কুল মোড় এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাছের সঙ্গে ধাক্কা লেগে শাহীন ঘটনাস্থলেই মারা যায়। নিহত শাহিন কৌয়াদী গিলারবাগ এলাকার রুস্তম আলীর ছেলে। সে স্থানীয় রফিক-রাজু একাডেমীর অষ্টম শ্রেণির ছাত্র।

এদিকে শুক্রবার ভোররাতে ভালুকায় দুই ট্রাকের সংঘর্ষে একটি ট্রাকের চালক ও হেলপার নিহত হয়েছেন। উপজেলার ভান্ডাব এলাকায় আসপাড়া ওয়াটার হাউজের সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- জামালপুর জেলার ট্রাক চালক জামাল উদ্দিন (৪০) ও হেলপার শাকিব (২২)। ভালুকা মডেল থানার ওসি মাইনুদ্দিন তথ্য নিশ্চিত করে জানান,  ভোর ৪টার দিকে  জামালপুর থেকে ছেড়ে আসা মুরগির খাদ্য বোঝাই একটি ট্রাক ভালুকা পৌরসভার ভান্ডাব এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের আসপাড়া ওয়াটার হাউজের সামনে আসলে নিয়ন্ত্রণ হারিয়ে আরেকটি বালু বোঝাই ট্রাকের পেছনে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই মুরগীর খাদ্য বোঝাই ট্রাকের চালক ও হেলপার মারা যায়। নিহতদের উদ্ধার করে ভালুকা মডেল থানায় আনা হয়েছে।

বরিশাল

বরিশালের গৌরনদী উপজেলার কটকস্থল (সাউদেরখালপাড়) এলাকায় বরিশাল-ঢাকা মহাসড়কে অজ্ঞাতনামা গাড়ির ধাক্কায় আব্দুস সোবাহান বেপারী (৫৫) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। শুক্রবার ভোরে এই দুর্ঘটনা ঘটে। নিহত সোবাহান কটকস্থল গ্রামের বাসিন্দা।  

গৌরনদী হাইওয়ে থানার ওসি মুজাহিদুল ইসলাম জানান, সোবাহান বেপারী নিজ বাড়ি থেকে ফজরের নামাজ আদায়ের জন্য মসজিদে যাচ্ছিলেন। এ সময় মহাসড়ক পারাপারের সময় অজ্ঞাতনামা গাড়ির ধাক্কায় ঘটনাস্থলেই তিনি নিহত হন। স্থানীয়রা সোবাহানের মরদেহ সড়কে পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেয়। এরপর মরদেহ উদ্ধার করে গৌরনদী থানায় নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তার আত্মীয়স্বজন মরদেহ শনাক্ত করেন। স্বজনদের কোনও অভিযোগ না থাকায় ময়নাতদন্ত ছাড়াই মরদেহ তাদের কাছে হস্তান্তর করা হয়।