করোনা সংক্রমণ রোধে জুমার সুন্নত ও নফল বাসা থেকে পড়ে আসার অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশেন। তবে ফরজ নামাজ পড়তে মসিজদে আসা যাবে। আর বিদেশফেরত ব্যক্তি, জ্বর-হাঁচি-কাশিতে আক্রান্ত ও অসুস্থ ব্যক্তিসহ কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের ঘরে জোহরের নামাজ পড়তে বলা হয়েছে।

করোনা পরিস্থিতির কারণে শুক্রবার (২০ মার্চ) জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

এতে বলা হয়েছে,  ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে শুক্রবার জুমার নামাজ পড়তে মসজিদে যাওয়ার আগে বাসায় ওজু করে ও সুন্নত নামাজ পড়ে, শুধু ফরজ নামাজ পড়ার জন্য মসজিদে আসতে মুসল্লিদেরকে আহ্বান জানানো হচ্ছে।

এর আগে ১৭ মার্চ ইসলামিক ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদেশফেরত ব্যক্তি,করোনার লক্ষণযুক্ত ব্যক্তি এবং জ্বর-হাঁচি-কাশিতে আক্রান্ত ও অসুস্থ ব্যক্তিদের মসজিদে না যাওয়াসহ জনসমাগম পরিহারের পরামর্শ দিয়েছিল।

প্রসঙ্গত, এখন পর্যন্ত দেশে মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৭, আইসোলেশনে আছেন ১৬ জন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪৩। এর আগে প্রথম ইতালি থেকে আসা দুই পুরুষ এবং দেশে থাকা তাদের একজনের এক নারী আত্মীয় করোনায় আক্রান্ত হন। তারা তিন জনই চিকিৎসার পর সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

এদিকে, ওয়ার্ল্ড মিটারের তথ্যানুযায়ী এখন পর্যন্ত বাংলাদেশে করোনা ভাইরাস বা কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন মোট ১৮ জন। এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন তিন জন। অন্যদিকে এখন পর্যন্ত দুই লাখ ৪৫ হাজার ৯২২ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে ১০ হাজার ৪৮ জনের মৃত্যু হয়েছে। আর সুস্থ হয়েছেন ৮৮ হাজার ৪৬৫ জন।