ক্রিকেট- বিশ্বের অনেক দেশের কাছে এটি শুধুমাত্র একটি খেলা। কিন্তু উপমহাদেশ, বিশেষ করে ভারতে ক্রিকেটকে বিবেচনা করা হয় স্বতন্ত্র এক ধর্ম হিসেবে। যে ধর্মের ঈশ্বর দেশটির সর্বকালের সেরা ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার। ভারতের মানুষের উন্মাদনার কারণেই ক্রিকেটের স্থান এত ওপরে।

তবে এই উন্মাদনাই আবার মাঝে মাঝে পরিণত হয় ‘গলার কাঁটা’য়। ভক্ত-সমর্থকদের অতিরিক্ত ভালোবাসার কারণে প্রায়ই খ্যাতির বিড়ম্বনায় পড়তে হয় ক্রিকেটারদের। শুধু ভারতের খেলোয়াড়দেরই নয়, সফরে আসা বিদেশি ক্রিকেটারদেরও মুখোমুখি হতে ভক্তদের অতিরিক্ত আবদারের।

তেমনই এক অভিজ্ঞতার কথা জানিয়েছেন অস্ট্রেলিয়া ক্রিকেট দলের হেড কোচ জাস্টিন ল্যাঙ্গার। এমনিতে ভারতের ক্রিকেট উন্মাদনার বড় ভক্ত ল্যাঙ্গার। তবে তা যখন মাত্রা ছাড়িয়ে যায়, তখন বেশ দম বন্ধ অবস্থাই হয় অসি কোচের।

সম্প্রতি অস্ট্রেলিয়া ক্রিকেট দলের নবজাগরণ নিয়ে বানানো এক ডকুমেন্টারিতে ল্যাঙ্গার বলেন, ‘ভারত সফরের প্রথম কয়েক সপ্তাহ আমি সত্যিই অনেক ভালোবাসি। কিন্তু এরপর পরিস্থিতিটা হয়ে যায় অনেকটা দম বন্ধ করার মতো। সত্যি বলতে, ভারতীয়রা ক্রিকেটকে এতোই ভালোবাসে যে, শুধুমাত্র চ্যাঞ্জ রুম আর শোবার ঘরই আপনার আশ্রয়স্থল।’

শুধু তাই নয়, মাঝেমাঝে হোটেল রুমেও যে সেলফি শিকারিদের উপস্থিতি পাওয়া যায়, সেটিও মনে করিয়ে দেন ল্যাঙ্গার। তিনি বলেন, ‘এমনকি আপনি যখন হোটেল রুমে বসে আছেন, তখনও দেখবেন রুম সার্ভিসের নাম করে আপনার সঙ্গে সেলফি তুলে নিতে অনেকে চলে আসবে। এটা অবিরাম একটা প্রক্রিয়া।’