বিশ্বের শহরগুলোর মধ্যে দূষিত বাতাসের তালিকায় শীর্ষে জায়গা পেয়েছে ঢাকা। শনিবার (২১ মার্চ) সকাল ৮টা ৪৪ মিনিটে রাজধানীর বাতাসের মান সূচকে (একিউআই) স্কোর ছিল ২৫৬। যার অর্থ হচ্ছে, ঘনবসতির এ শহরের বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’। শনিবার সকালে একিউআই তালিকায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে জায়গা পায় থাইল্যান্ডের চিয়াং মাই ও মঙ্গোলিয়ার উলানবাটর শহর। তাদের স্কোর ছিল ১৮২ ও ১৭০।

আরো পড়ুন : করোনা আতঙ্কের মধ্যে তিন আসনে ভোটগ্রহণ শুরু

বাতাসের প্রতিদিনের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয়। পাশাপাশি কী রকম বাতাসে কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা-ও জানায়।

একিউআই মানে কোনো শহরের স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকার অর্থ হচ্ছে, ওই বাতাস শহরের গোটা জনগোষ্ঠীর ওপর প্রভাব ফেলতে পারে। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে থাকার পরামর্শ দেয়া হয়ে থাকে। কার্যক্রম সীমিত করার কথা বলা হয় অন্যদেরও।

আরো পড়ুন : স্টেশনে বাড়ি ফেরার ভিড় বাড়লেও অপর্যাপ্ত হ্যান্ড স্যানিটাইজার

ঘনবসতির ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত পরিবেশ নিয়ে হিমশিম খাচ্ছে। অপরিকল্পিত নির্মাণকাজের ধুলাবালি, যানবাহন ও ইটভাটার ধোঁয়াসহ বিভিন্ন কারণে রাজধানী নাকাল থাকে দূষণে। তবে বর্ষা মৌসুমে ঢাকার বাতাসের মানের কিছুটা উন্নতি হয়।