৫১ টাকা কেজির চাল ৫৫ টাকা বিক্রি করায় দুটি পাইকারি চালের আড়ত সিলগালা করে দিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। শানিবার রাজধনীর পুরান ঢাকার লালবাগ কিল্লার মোড় এলাকায় বিশেষ অভিযান চালিয়ে মোক্তার রাইস এজেন্সি ও হোসেন রাইস এজেন্সি নামের চালের আড়তকে জরিমানার পাশাপাশি বন্ধ করে দেয়া হয়।

আরো পড়ুন : অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি, ১৪ প্রতিষ্ঠানের ২২ লাখ টাকা জরিমানা

বিষয়টি নিশ্চিত করেছেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার। এসময় উপস্থিত ছিলেন অধিদফতরের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার।

তিনি বলেন, করোনাভাইরাসকে পুঁজি করে অভিনব কায়দায় ভোক্তার সঙ্গে প্রতিষ্ঠান দুটি জালিয়াতি করছে। তারা ২২০০ টাকার কেনা বস্তার চাল বিক্রি করছে ২৭০০ টাকা। তাদের কোনো মূল্য তালিকা নেই। ইচ্ছা মত দাম বেশি নিচ্ছে। এসব অপরাধে মোক্তার রাইস এজেন্সি ও হোসেন রাইস এজেন্সি দুটিকেই সিলগালা করা হয়েছে। পাশাপাশি মোক্তার রাইস এজেন্সিকে ৫০ হাজার টাকা এবং হোসেন রাইস এজেন্সি এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। তাদের অধিদফতরে ডাকা হয়েছে। যথাযথ তথ্য প্রমাণ ও বক্তব্য দিতে না পারলে আইন অনুযায়ী স্থায়ী ব্যবস্থা নেয়া হবে।

শাহরিয়ার বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি নভেল করোনাভাইরাস আতঙ্কে নিত্যপণ্যের বিক্রি বেড়েছে। এ সুযোগে অনেকে অসাধু ব্যবসায়ী বাড়িয়ে দিচ্ছে নিত্যপণ্যের দাম, করছে মজুত। তাই নিত্যপণ্যের কৃত্রিম সঙ্কটকারীদের ধরতে বিশেষ অভিযানে নেমেছে ভোক্তা অধিদফতর।

আরো পড়ুন : এইচএসসি পরীক্ষা পেছানোর নীতিগত সিদ্ধান্ত

আজ রাজধানীতে পাঁচটি টিমে বিভক্ত হয়ে বিভিন্ন পাইকারি ও খুচরা বাজারে অভিযান চালানো হচ্ছে। অভিযানে ব্যবসায়ী ও ভোক্তাদের সতর্ক করা হচ্ছে। পাশাপাশি আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে।