বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে লকডাউন এবং জরুরি অবস্থা ঘোষণার মতো কোনো পরামর্শ দেয়নি বলে দাবি করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার (২২ মার্চ) তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এই দাবি করেন।

তথ্যমন্ত্রী বলেন, গতকাল বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে উদ্ধৃত করে বাংলাদেশকে লকডাউনের পরামর্শ দেওয়ার যে সংবাদটি প্রকাশ করা হয়েছে হয়েছে এটি ঠিক নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে তারা এ ধরনের পরামর্শ দেয়নি। ভবিষ্যতে কী করতে হতে পারে সে আশঙ্কা নিয়ে আলোচনা করেছে। কিন্তু এ মুহূর্তে সবকিছু লক ডাউন করে দেয়ার মত পরামর্শ তাদের পক্ষ থেকে দেওয়া হয়নি বলে তারা জানিয়েছেন।

তিনি বলেন, বর্তমান করোনা পরিস্থিতির প্রেক্ষাপটে সরকার সব ধরনের ব্যবস্থা গ্রহণ করছে। ইতোমধ্যে বহির্বিশ্বের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। অন্যান্য পদক্ষেপও গ্রহণ করা হয়েছে।

এর আগে শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যুক্তরাষ্ট্রের কমিউনিকেবল ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রটেকশন (এসডিসিপি) এর প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন বলেন, করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে আংশিক বা পুরোপুরি লক ডাউন এবং জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।