স্টাফ রিপোর্টার : নভেল করোনা ভাইরাসের সংক্রমন ঠেকাতে সাভারে দুটি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্যে বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। আজ সোমবার দুপুরে সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের রাজফুলবাড়িয়া এলাকার ভরারীতে অবস্থিত ডার্ড গ্রুপের মালিকানাধীন প্রতিষ্ঠান ডার্ড গার্মেন্টস ও দক্ষিণ শ্যামপুরে একই গ্রুপের দীপ্ত এ্যাপারেলস বন্ধ করেছে মালিকপক্ষ। প্রতিষ্ঠান দুটিতে কর্মরত রয়েছেন আট হাজারেরও বেশি শ্রমিক ও কর্মচারী। বিষয়টি নিশ্চিত করেছেন ডার্ড গ্রুপের প্রশাসনিক কর্মকর্তা মোস্তফা কামাল।

আরো পড়ুন : সাভারে হোম কোয়ারেন্টাইনে ৬১ জন, নিয়ম না মানায় জরিমানা ২০ হাজার…


তিনি জানান, স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনায় এনে বর্তমান পরিস্থিতিতে তৈরি পোশাক শিল্প কারখানা চালু রাখা ঠিক হবে না মনে করেই মালিকপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছেন। তিনি আরও জানান, সরকার যেখানে করোনা ভাইরাসের সংক্রমন ঠেকাতে মানুষকে ঘরে থাকার আহবান জানাচ্ছেন সেখানে কারখানা চালু রাখাটা নিরাপদ মনে করছেন না কর্তৃপক্ষ।
কারণ আট হাজার মানুষের বিশাল কর্মযজ্ঞের পরিবেশ থেকে কারো না কারো মাধ্যমে এই সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। এমন স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনা করেই এই সিদ্ধান্ত বলে জানান মোস্তফা কামাল।

আরো পড়ুন : ধামরাইয়ে কোয়ারেন্টিন সেন্টার থেকে ২৬ সিলিং ফ্যান চুরি


ডার্ড গ্রুপের কারখানায় সকাল থেকেই মোতায়েন করা হয় শিল্প পুলিশের অতিরিক্ত সদস্য। সেখানে থাকা শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার আউয়াল হোসেন খান অনির্দিষ্টকালের জন্য কারখানা দুটি বন্ধের বিষয়টি নিশ্চিত করে জানান, পরিস্থিতির উন্নতি হলে কারখানা খুলে দেয়া হবে বলে জানিয়েছেন মালিকপক্ষ। যোগাযোগ করা হলে, শিল্প পুলিশ-১ এর পরিচালক পুলিশ সুপার সানা শামিনুর রহমান জানান, কারখানা দুটি বন্ধের বিষয়টি আমরা উদ্ধর্তন কর্তৃপক্ষকে জানিয়েছি। কবে নাগাদ শ্রমিকদের বেতন দেয়া হবে সে বিষয়ে কর্তৃপক্ষ পরে তাদের সিদ্ধান্ত জানাবে বলেও জানান সানা শামিনুর রহমান। এদিকে সাভারে কোয়ারেন্টাইন না মেনে অবাধে ঘুরে বেড়াচ্ছেন প্রবাস ফেরত অনেকেই। এছাড়া অনেক প্রবাসীর হদিস পাওয়া যাচ্ছে না।