করোনা আতঙ্কে এখন সারাবিশ্ব। এ ভাইরাস থেকে বাঁচতে বিশেষজ্ঞরা বারবার হাত ধোয়ার পরামর্শ দিচ্ছেন। এছাড়াও জনসাধারণকে হ্যান্ড স্যানিটাইজার, ফেস মাস্ক ব্যবহারের জন্য বলা হচ্ছে। 

এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধের জন্য ন্যূনতম ৬০ শতাংশ অ্যালকোহল রয়েছে এমন হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের দিয়েছে পরামর্শ। তবে ৬০ শতাংশের বেশি অ্যালকোহল আছে এমন হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা যাবে না। 

অনেকেই ভাবছেন ৬০ শতাংশ অ্যালকোহল ভালো হয় তবে ১০০ শতাংশ আরো ভাল। শুনতে অবাক লাগলেও এর উত্তর, না। ১০০ শতাংশ অ্যালকোহল ব্যবহারের ফলে অ্যালকোহল খুব দ্রুত বাষ্প হয়ে যায়। এছাড়াও, এটি আপনার ত্বকে খুব দ্রুত শুকিয়ে যাবে এবং ত্বকে জ্বালা পোড়া হতে পারে। 

হ্যান্ড স্যানিটাইজারগুলো আপনাকে কতক্ষণ আর কতটা সুরক্ষা দিতে পারে? 

সিবিএস নিউজ মেডিকেল প্রতিবেদক ড জেনিফার অ্যাস্টন বলেন, এটি আপনাকে ১০০ শতাংশ সুরক্ষা দেয় না। এক গবেষণার পর মার্কিন গবেষকরা আশ্চর্য হয়েছিলেন এর ফলাফল দেখে। গবেষণায় তারা দেখেন হ্যান্ড স্যানিটাইজার আপনাকে মাত্র দুই মিনিটের জন্য জীবাণু থেকে সুরক্ষা দিতে পারে।

যেভাবে ব্যবহার করবেন

যেভাবে ব্যবহার করবেনএটি সাধারণত চিকিৎসকরা রোগীকে পরীক্ষা করার আগে ও পরে হাতে থাকা ব্যাকটেরিয়া সাময়িক নির্মূল করতে ব্যবহার করে থাকেন। জীবাণু থেকে বাঁচতে সবচেয়ে ভালো উপায় সাবান পানি দিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড হাত ঘষে ধোয়া। 

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের সঠিক নিয়ম জেনে নিন-   

নিউইয়র্ক ইউনিভার্সিটি ল্যানগোন মেডিকেল সেন্টারের প্যাথলজি বিভাগের প্রফেসর ফিলিপ টিয়েরনো বলেন, অ্যালকোহলসমৃদ্ধ হ্যান্ড স্যানিটাইজার হচ্ছে সাবান পানির বিকল্প। যেখানে হাত ধোয়ার ব্যবস্থা থাকবে না, সেখানে এটি ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে সিডিসির ওয়েবসাইটে দেয়া হয়েছে নানা পরামর্শ। 

শুরুতে হাতের উভয় পাশে হ্যান্ড স্যানিটাইজার লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এটি কোনো খাবার খাওয়ার আগে বা যেকোনো কিছু স্পর্শ করার পর ব্যবহার করুন। তবে সম্ভব হলে কিছুক্ষণ পর পর সাবান পানিতে হাত ধুয়ে নিন। 

সূত্র: সিবিএসনিউজ