857308034



হাতের সৌন্দর্যের অন্যতম অংশ হলো নখ। অনেকেই নখ একটু বড় রাখতে ভালোবাসেন। কিন্তু যাদের নখ সহজেই ভেঙে যায়, তাদের এই স্বপ্ন অপূর্ণই থেকে যায়। সহজ কিছু ঘরোয়া উপায় কাজে লাগিয়ে কিন্তু এ সমস্যার সমাধান করা যায়। কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যা নখ শক্ত করতে সাহায্য করে। 

আরো পড়ুন : করোনাভাইরাস কি যৌনতায় ছড়ায়?

লেবু

ভিটামিন সি সমৃদ্ধ এই উপাদানটি নখ ও চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এতে থাকা প্রাকৃতিক ব্লিচিং উপাদান নখ থেকে হলদেটে দাগ দূর করে। প্রতিদিন এক টুকরো লেবু আঙুল ও নখের চারপাশে ঘষুন। পাঁচ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে নখ ভাঙার সমস্যা চলে যাবে। 

নারিকেল তেল

ভিটামিন ই ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে নারিকেল তেলে। এটি নখ চুলের আর্দ্রতা ধরে রাখে। রাতে ঘুমানোর আগে একটি বাটিতে নারিকেল তেল গরম করে আঙুলে চক্রাকারে মালিশ করুন। এতে রক্ত সঞ্চালন বাড়বে। নখ বড় ও শক্ত হবে দ্রুত। 

আরো পড়ুন : করোনা আতঙ্কে শিশুকে মানসিক চাপমুক্ত রাখবেন যেভাবে

কমলার রস

একটি বাটিতে কমলার রস নিয়ে ১০ মিনিট নখ ডুবিয়ে রাখুন। এরপর কুসুম গরম পানিতে হাত ধুয়ে নিন আর নখে ময়েশ্চারাইজার লাগান। এতে নখের বৃদ্ধি হবে সহজে। 

অলিভ অয়েল

নখ ভাঙা সমস্যা থেকে মুক্তি পেতে অলিভ অয়েল ব্যবহার করুন। তেল কুসুম গরম করে তাতে ১৫ থেকে ২০ মিনিট নখ ডুবিয়ে রাখুন। এটি নখকে উজ্জ্বল ও চকচকে করবে। সে সঙ্গে দূর হবে নখ ভেঙে যাওয়া সমস্যা। 

নখ বড় রাখলে তাতে যেন ময়লা না জমে সে দিকে খেয়াল রাখুন।