করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতির প্রেক্ষিতে ‘করোনাভাইরাস পর্যবেক্ষণ ও প্রতিরোধ সেল’ গঠন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. সুকল্যাণ কুমার কুন্ডুকে সভাপতি করে নয় সদস্যের এ সেল গঠন করা হয়েছে। করোনাভাইরাস সংক্রান্ত বিভিন্ন বিষয় পর্যবেক্ষণ ও পর্যালোচনা করে এ সেল প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করবেন বলে বুধবার (২৫ মার্চ) এক অফিস আদেশের মাধ্যমে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ।

আরো পড়ুন : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার রোধে গত ১৮ মার্চ থেকে বন্ধ থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত করা হয়েছে। বুধবার (২৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। করোনাভাইরাসের বিস্তার রোধে গত ১৬ মার্চ শিক্ষা মন্ত্রণালয় এক ঘোষণায় সব শিক্ষাপ্রতিষ্ঠান ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেয়।

এদিন (১৬ মার্চ) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক জরুরি সভায় ১৮ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম ও ২২ মার্চ থেকে প্রশাসনিক কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়া ১৯ মার্চ বেলা ১১টার মধ্যে শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ার নির্দেশনা দেয়া হয়। তবে গতকাল মঙ্গলবার (২৪ মার্চ) শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৯ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এরই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত করা হয়েছে বলে জানিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আরো পড়ুন : জাবি ছাত্রলীগের সভাপতি বিরোধী মহড়ায় পদ বঞ্চিতরা

আগামী ৯ এপ্রিল পর্যন্ত হল বন্ধ থাকবে কি-না এমন প্রশ্নে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) রহিমা কানিজ বলেন, ৯ এপ্রিল পর্যন্ত যেহেতু বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে সেহেতু হলও বন্ধ থাকবে। এ সময়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রমও বন্ধ থাকবে।