মহামারি করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত সারা বিশ্বের মানুষ। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসটি ইতিমধ্যে কেড়ে নিয়েছে অসংখ্য তাজা প্রাণ। পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। ভাইরাসটি নিয়ে ইতিমধ্যেই সারা বিশ্বের মানুষ সতর্কতা অবলম্বন করছে। ব্যস্ততম পৃথিবী হয়ে উঠেছে প্রায় নিস্তব্ধ। করোনার কারণে মানুষ এখন ঘরবন্দী।

চীনের এই ভাইরাসটি হানা দিয়েছে বাংলাদেশেও। দেশে এখন পর্যন্ত করোনা রোগীর সংখ্যা ৪৮ জন। আর এই রোগে আক্রান্ত হয়ে মারা গেছে পাঁচজন। ফলে ভাইরাসটি নিয়ে সারা বিশ্বের মতো বাংলাদেশের মানুষের মধ্যেও আতঙ্ক বিরাজ করছে।

এই আতঙ্কের মধ্যেও তৈরি হচ্ছে নানা গুজব। কথা উঠেছে, রসুন কি করোনার সংক্রমণ প্রতিরোধে কার্যকারি ভূমিকা রাখে? অনেকেই তা বিশ্বাস করে রসুন খাচ্ছেন নিয়মিত। আসলেই কি তাই?

এ প্রসঙ্গে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর-এর পক্ষ থেকে বলা হয়েছে, নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে রসুন কার্যকর- এমন কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি।

রসুন একটি উপকারি খাবার, যার কিছু জীবাণুনাশক গুণাগুণ থাকতে পারে। তবে এটি যে করোনাভাইরাস প্রতিরোধ করবে এমনটা প্রমাণিত নয় বলে জানায় আইইডিসিআর।