করোনোভাইরাসের কারণে আগামী ২০ এপ্রিল নির্ধারিত সাধারণ সভা ও নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

আজ (শুক্রবার) বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন জরুরি ভিত্তিতে নির্বাহী কমিটির কর্মকর্তাদের কাছ থেকে নির্বাচন নিয়ে মতামত গ্রহণ করে এ সিদ্ধান্ত নিয়েছেন। বাফুফে ভবনে জরুরি সভা হওয়ার কথা থাকলেও, সভায় না বসে সভাপতি সবার কাছ থেকে জরুরি মতামত নিয়ে এ সিদ্ধান্ত গ্রহণ করেন। নির্বাহী কমিটির সবাই নির্বাচন স্থগিতের পক্ষে মতামত দিয়েছেন বলে সভাশেষে জানিয়েছেন বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাঈম সোহাগ।

আগামী ২০ এপ্রিল নির্বাচনের দিন নির্ধারণ করে বাফুফে গঠিত নির্বাচন কমিশন আগামী ৩ এপ্রিল ভোটের তফসিল ঘোষণা করার দিন ধার্য্য করেছিল। এখন বাফুফে নির্বাচন স্থগিত করে দেয়ায় স্থগিত হয়ে গেলো সবকিছুই।

বাফুফের নির্বাহী কমিটি নির্বাচন স্থগিত করলেও অনুমোদন বাধ্যতামূলক ফিফা ও এএফসির। কারণ, গঠণতন্ত্র অনুসারে আগামী ৩০ এপ্রিল শেষ হয়ে যাবে বর্তমান নির্বাচিত কমিটির মেয়াদ। এর মধ্যেই নতুন নির্বাচন করা বাধ্যতামূলক।

তবে বিশ্বব্যাপি করোনোভাইরাসে সব কিছু থামিয়ে দেয়ায় ফিফা ও এএফসিও কঠোর অবস্থান থেকে সরে এসে বর্তমান কমিটির মেয়াদ বাড়িয়ে দেবে বিশ্বাস বাফুফের। নির্বাহী কমিটির এই সিদ্ধান্ত বাফুফে এখন অবহিত করবে ফিফা ও এএফসিকে।

কবে হতে পারে বাফুফের নির্বাচন? করোনাভাইরাসের বিস্তার যেভাবে প্রতিদিন বাড়ছে তাতে কবে পরিস্থিতি স্বাভাবিক হবে সেটা বলা কঠিন। যে কারণে, বাফুফের জরুরি সভায় সিদ্ধান্ত নিয়ে রাখা হয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হলে ফিফা ও এএফসির সঙ্গে আলোচনা করে এজিএম ও নির্বাচনের নতুন তারিখ ঠিক করা হবে।