করোনা শনাক্তকরণ ল্যাব এবং টেস্টিং কিট উদ্ভাবনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। শনিবার (২৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের বাসভবনে এক জরুরি সভায় এই সিদ্ধান্ত হয়। জনসংযোগ বিভাগের পরিচালক মাহমুদ আলম এই তথ্য জানিয়েছেন।

অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাস রেসপন্স কো-অর্ডিনেশন কমিটি, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং অণুজীব বিজ্ঞান বিভাগের সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের নিয়ে এই জরুরি সভা অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয় যে, করোনা ভাইরাস শনাক্তকরণে প্রয়োজনীয় বিশেষজ্ঞ, দক্ষ জনবল ও ল্যাব সুবিধা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে। তবে এই বিশেষজ্ঞ ও দক্ষ লোকবলের সর্বোত্তম ব্যাবহার করার জন্য একটি স্বতন্ত্র ও বিশেষায়িত অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা জরুরি। এই ল্যাব করোনা ভাইরাসসহ জাতীয় প্রয়োজনে অন্যান্য যে কোনও ভাইরাস ও অণুজীব শনাক্তকরণ এবং সংশ্লিষ্ট টেস্টিং কিট উদ্ভাবনে ব্যবহৃত হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক মাহমুদ আলম জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই বিশেষজ্ঞ শিক্ষক ও গবেষকরা দেশের অন্যত্র একই প্রকৃতির ল্যাব প্রতিষ্ঠা ও ল্যাব পরিচালনায় সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণের সহায়তা প্রদান করতে সক্ষম বলে সভায় জানানো হয়।

এছাড়াও এই পদক্ষেপ বাস্তবায়ন সমন্বয়ে একটি ৪ সদস্য বিশিষ্ট টেকনিক্যাল কমিটি গঠন করা হয় সভায়। কমিটির সদস্যরা হলেন- আহ্বায়ক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান, অধ্যাপক ড. এম এ মালেক, অধ্যাপক ড. মামুন আহমেদ এবং অধ্যাপক ডা. শাহরিয়ার নবী। এই কমিটি সরকারের সংশ্লিষ্ট জাতীয় কমিটির সঙ্গে সমন্বয় করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে।