শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি ম্যাচে বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে খেলছিল ইংল্যান্ড ক্রিকেট দল। ম্যাচের প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকান জো রুট ও জ্যাক ক্রাওলি। যার সুবাদে মূল সিরিজ শুরুর আগে নিজেকে ঝালিয়ে নেয়ার কাজটা ভালোভাবেই ইংলিশ অধিনায়কের।

কিন্তু ম্যাচের তৃতীয় দিন বিকেলে মাঠে থেকেই জরুরি খবর পান রুট-স্টোকসরা। জানিয়ে দেয়া হয়, করোনাভাইরাসের কারণে স্থগিত করা হয়েছে ইংল্যান্ড-শ্রীলঙ্কার এবারের সিরিজ। ফলে প্রস্তুতি ম্যাচ শেষ না করেই দেশের ফেরার তোড়জোড় শুরু হয় ইংল্যান্ডের।

এরপর থেকে অবনতি ঘটতে থাকে করোনা পরিস্থিতির। একের পর এক দেশ লকডাউন করে দেয়া হয় করোনার বিস্তার রোধে। বাদ যায়নি রুটদের ইংল্যান্ডও। করোনার প্রভাব বাড়তে থাকায় যুক্তরাজ্যেও চলছে লকডাউন।

সেই নির্দেশ মেনেই বাড়িতে বসে সময় কাটছে ইংল্যান্ড অধিনায়ক রুটের। এরই মাঝে নিজের সামাজিক দায়িত্ব পালনে, সবাইকে সচেতন করার লক্ষ্যে এক জরুরি বার্তা দিয়েছেন রুট। করোনার বিস্তার রোধে যা করণীয়, সে ব্যাপারেই মূলত নির্দেশনা দিয়েন রুট।

টুইটারে এক ভিডিওবার্তায় তিনি বলেছেন, ‘জীবন বাঁচাতে সাহায্য করতে, আপনাকে অবশ্যই ঘরে থাকতে হবে। শুধুমাত্র খাবার, ওষুধ ও ব্যক্তিগত জরুরি কাজেই ঘর থেকে বের হন। তবে দয়া করে একে অপরের সঙ্গে অন্তত দুই মিটার দূরত্ব বজায় রাখুন। এটা জরুরি বার্তা, ঘরে থাকুন, জীবন বাঁচান।’