আইপিএলটা ছিল তার জাতীয় দলে ফেরার অগ্নিপরীক্ষা। এমন সময়ে হঠাৎ করোনাভাইরাসের আক্রমণ, পিছিয়ে গেল আইপিএল। এবারের আসরটি তাই আদৌ মাঠে গড়াবে কি না, সেটি নিয়েই দেখা দিয়েছে সংশয়।

আর আইপিএল মাঠে না গড়ানো মানে মহেন্দ্র সিং ধোনির কপাল পোড়া। ভারতীয় টিম ম্যানেজম্যান্ট আইপিএলে তার পারফরম্যান্স দেখেই ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নিতেন।

তবে এত অনিশ্চয়তার মধ্যেও যে কদিন ট্রেনিংয়ের সুযোগ পেয়েছেন, চেন্নাই সুপার কিংসের হয়ে ঘাম ঝরিয়েছেন ধোনি। এমনকি তার মধ্যে গা-ছাড়া ভাবটাও ছিল না জানালেন, চেন্নাইয়ের বোলিং কোচ লক্ষ্মীপতি বালাজি।

বালাজি জানালেন, দুই বছর আগে চেন্নাইয়ের অনুশীলনে যে ধোনিকে দেখা যেত, এখনও তেমনটাই দেখেছেন তিনি। ৩৮ পেরিয়েও ভারতের সাবেক অধিনায়কের পরিশ্রম, মানসিকতায় একটুও পরিবর্তন আসেনি।

চেন্নাইয়ের বোলিং কোচ বলেন, ‘ধোনিকে দেখে খুব ভালো, ফিটই মনে হয়েছে। সবসময়ের মতো সে ট্রেনিংয়ে মনোযোগী ছিল। যেমন স্বাভাবিক থাকে, তেমনই ছিল। গত বছর কিংবা দুই বছর আগে যেভাবে অনুশীলন করতো, এখনও তেমনই করেছে। তার মধ্যে কোনো পরিবর্তন আসেনি। তার রুটিন, মানসিকতা, সবই আগের মতো আছে।’

ধোনি এমন একজন মানুষ যিনি ভবিষ্যত নিয়ে চিন্তায় কাবু হওয়ার পাত্র নন। বালাজি বলেন, ‘ধোনি আইপিএলের জন্য প্রস্তুতি নিচ্ছিল। সে এমন একজন যে কিনা শুধু একটি সময়ে একটি মুহূর্ত নিয়েই ভাবে।’