স্বাস্থ্য ভালো রাখতে খাবার খাওয়ার বিষয়ে সচেতন ও যত্নশীল হতে হবে। কিছু খাবার রয়েছে, যা খেলে ভালো থাকবে আপনার ত্বক; বাড়বে হজমশক্তিও। আপনি যদি অতিরিক্ত ওজন কমিয়ে স্বাস্থ্য ভালো রাখতে চান, তবে সবার আগে দরকার একটি স্বাস্থ্যকর ও সুষম খাদ্যতালিকা। খাবার তালিকায় এমন খাবার রাখুন, যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী ও ওজন কমাতে সহায়ক।

আরো পড়ুন : যে লক্ষণগুলোতে ডাক্তারের শরণাপন্ন হবেন

তবে আমরা অনেকেই জানি না, আমাদের স্বাস্থ্য ভালো রাখতে আসলে কী ধরনের খাবার খাওয়া প্রয়োজন। মনে রাখবেন– শুধু খাবার খেলেই হবে না, জানতে হবে কোন খাবারে রয়েছে আপনার শরীর উপযোগী পর্যাপ্ত ভিটামিন, ইবার, প্রোটিনসহ অন্যান্য পুষ্টি পদার্থ।

আজ আপনারদের জানাব এমন তিনটি খাবার সম্পর্কে, যা আপনার ওজন নিয়ন্ত্রণে রাখবে ও স্বাস্থ্য ভালো রাখবে।

এই তিনটি খাবার প্রতিদিন অন্তত একবার খেতেই হবে আপনাকে। ঝকঝকে ত্বক ও ভালো হজম শক্তির জন্য এই তিন খাবার খেতে পারেন।

আসুন জেনে নিই এই তিন খাবার সম্পর্কে-

সবুজ শাকসবজি

প্রতিদিন খাবারের তালিকায় রাখুন সবুজ শাকসবজি। সবুজ শাকসবজিতে অ্যান্টিঅক্সিডেন্টসমূহের পাশাপাশি ভিটামিন ও খনিজ রয়েছে, যা আপনার শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা, ভালো চুল এবং ত্বকের জন্য অপরিহার্য। সবুজ সবজি ফাইবার সমৃদ্ধ হওয়ায় পেট ভরাও থাকে অনেকক্ষণ। ফলে খিদে কম লাগে ও ওজন কমে।

আরো পড়ুন : যে বিষয়গুলো গুগলে খুঁজবেন না

ডিম

ডিম খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। ডিমে আছে উচ্চ প্রোটিন ও সুস্থ ফ্যাট। ডিম ক্রমাগত এইচডিএল বা ‘ভালো’ কোলেস্টেরলের মাত্রা বাড়ায়, যা অনেক রোগের ঝুঁকি কমিয়ে দিতে পারে। একটি গবেষণায় দেখা গেছে, সকালের নাস্তায় ডিম খেলে ক্যালোরি কম হয় এবং ওজন কমায়।

বাদাম

বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডসহ স্বাস্থ্যকর চর্বি ও অ্যান্টিঅক্সিডেন্টস। এটি মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করে এবং হৃদরোগের বিরুদ্ধেও সুরক্ষা দেয়। যেমন কাজুবাদাম, আমন্ড, পেস্তা, আখরোট ইত্যাদি প্রচুর পরিমাণে পুষ্টির উৎস। বাদাম কম কার্বোহাইড্রেট খাবার।

তথ্যসূত্র: এনডিটিভি