করোনাভাইরাসের এই সময়ে জরুরি প্রয়োজেনে যারা ঘর থেকে বের হচ্ছেন, তাদের একটু বেশি সতর্ক থাকতে হবে। এই গরমে সুস্থ থাকতে বাইরে বের হলেই সঙ্গে রাখুন পানির বোতল ও ছাতা। কারণ গরমে জ্বর-ঠাণ্ডা, সর্দি-কাশি ও পেটের সমস্যা সবচেয়ে বেশি দেখা দেয়। গরমে লেবুর শরবত শরীরের জন্য বেশ উপকারী। লেবুর শরবত ক্লান্তি দূর করার পাশাপাশি বিভিন্ন রোগও প্রতিরোধ করে।

আরো পড়ুন : করোনা এড়াতে ভুল মাস্কে ক্ষতির আশঙ্কা

একাধিক গবেষণায় দেখা গেছে, লেবুর শরবত লিভারে উপস্থিত ক্ষতিকর টক্সিন উপাদান বের করে। ফলে লিভারের যে কোনো ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা যায় কমে। লেবুতে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস ও ম্যাগনেসিয়াম, যা দেহের ভেতরে পুষ্টির ঘাটতি দূর করে।

ক্ষত সারাতে, রোগ প্রতিরোধ ক্ষমতা, হজমে সাহায্য করে, ত্বক পরিষ্কারক, ওজন কমাতে, লিভার পরিষ্কার, মূত্রনালির সংক্রমণ দূর করে, ক্যান্সার প্রতিরোধ, রক্তচাপকে স্বাভাবিক রাখে, মুখের দুর্গন্ধ দূর করে, শ্বাসকষ্টসহ বিভিন্ন ঔষধিগুণে সমৃদ্ধ লেবুর শরবত।

আরো পড়ুন : সাধারণ এসব অসুখের দাওয়াই রয়েছে আপনার ঘরেই!

আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন লেবুর শরবত।

উপকরণ

পুদিনাপাতা এক কাপ, লেবু দুই টেবিল চামচ, বিট লবণ আধা চা চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ, চিনি তিন টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি

একটি ব্লেন্ডারে সব উপকরণ দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার পরিবেশন গ্লাসে তিনটি বরফ দিয়ে দিন। এখন একটি ছাঁকনি দিয়ে গ্লাসের অর্ধেক পরিমাণ পুদিনা-লেবুর জুস দিয়ে দিন। বাকি অর্ধেক পানি দিয়ে হালকা হাতে নেড়ে দিয়ে পরিবেশন করুন।