সারবিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ঘরে সময় কাটাচ্ছেন অধিকাংশ মানুষ। এখন যারা অফিসে যেতে পারছেন না তারা ঘরে বসে অফিসের কাজ করছেন। তবে বাড়িতে থাকলে বাবা-মাকে সন্তানদের সময় দিতে হয়, নানা আবদার মেটাতে হয়। দিতে হয় হাজারো প্রশ্নের উত্তর। করোনার কারণে এক মা বাসায় বসে অফিসের কাজ করছেন। বাড়িতে বসে অফিসের কাজ করার সময় সন্তানরা যেন বিরক্ত না করে তার উপায় খুঁজে বের করেছেন তিনি।

আরো পড়ুন : বাজার থেকে আনা খাবার কিভাবে জীবাণুমুক্ত করবেন

সোশ্যাল মিডিয়া রেডিইটে ওই মায়ের হাতে লেখা সাদা কাগজের একটি ছবি ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, সাদা কাগজে সন্তানদের উদ্দেশে কিছু লিখে দরজায় আটকে দিয়েছেন তিনি। কাগজে তিনি লিখে রেখেছেন, ‘মা সাড়ে ৯টা থেকে ১১টা পর্যন্ত মিটিংয়ে আছে। রুমে ঢুকবে না।’

শুধু তাই নয়, সন্তানদের সম্ভাব্য প্রশ্নের উত্তরও তিনি লিখে দিয়েছেন সেই কাগজে। কারণ অনেক সময় দেখা যায়, শিশুরা খেলনা বা অন্য জিনিসপত্র কোথায় রাখে, তা মাকে খুঁজে দিতে হয়। তাই সেই সব সম্ভাব্য প্রশ্নের উত্তরে লেখা ছিল ওই কাগজটিতে।

সেই সঙ্গে রাত্রে কী খাওয়া হবে এই প্রশ্নের উত্তরও লিখে রেখেছেন তিনি। যদিও রাত্রে কী খাওয়া হবে তা, মা নিজেও জানেন না বলে লিখে দিয়েছেন ওই কাগজে।

আরো পড়ুন : করোনা এড়াতে ভুল মাস্কে ক্ষতির আশঙ্কা

এমনকি আলাদা করে একটি বক্সে শুধুমাত্র একটি ‘না’ লেখা রয়েছে, অর্থাৎ বাকি যা প্রশ্ন শিশুরা করতে পারে, তিনি তার উত্তর জানেন না। মায়ের এমন কাণ্ডে মজার মন্তব্য করছেন নেটিজেনরা।

কমেন্টে একজন লিখেছেন, আমার সব থেকে ওই ‘না’ উত্তরটা পছন্দ হয়েছে।

রেডিইটের এই ছবিটি সোমবার পোস্ট করা হয়েছে। এর মধ্যেই প্রায় ৬৫ হাজার লাইক পেয়েছে। সেই সঙ্গে কমেন্ট পড়ছে প্রায় ৭০০।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।