সারাবিশ্ব করোনা আতঙ্কে রয়েছে। পৃথিবীর প্রায় সব দেশেই ছড়িয়ে পড়েছে এ মহামারি। এর থেকে বাঁচতে প্রায় সবাই এখন ঘরবন্দী অবস্থাতেই রয়েছেন। এ অবস্থায় আপনিও নিশ্চয় হোম কোয়ারেন্টাইনে দিন কাটাচ্ছেন।আবহাওয়া পরিবর্তনের এসময়টাতে অনেকেই ঠাণ্ডা, জ্বরে ভুগছেন। 

এছাড়াও ছোটখাট নানা স্বাস্থ্য সমস্যা লেগেই আছে। ডাক্তারের কাছে না গিয়ে বাড়িতেই করতে পারেন এর সমাধান। সাধারণ ছোটখাট অসুস্থতায় ভরসা রাখতে পারেন আপনার রান্নাঘরের উপর। ঘরোয়া কিছু উপাদানেই মিলবে এসব সমস্যা থেকে মুক্তি। জেনে নিন কোন সমস্যায় কী খাবেন-

কাশি 

যাদের কাশির সমস্যা হচ্ছে তাদের জন্য আদা যাদুর কাঠির মতোই কাজ করবে। একটি হাঁড়িতে পরিমাণ মতো পানি নিয়ে তাতে কিছু আদা কুচি দিয়ে দিন। ভালোভাবে ফুটিয়ে কাপে ঢেলে মধু মিশিয়ে নিন। এবার দিনে দুইবার এই পানীয় চায়ের মতো পান করুন। তবে যদি শুকনো কাশি ও সর্দি থাকে তাহলে দিনে তিন বার পান করুন এই পানীয়।   

সর্দি

গৃহবন্দীর এসময়টাতে যদি আপনার নাক মুছতে সময় যায়। তবে আপনি ভরসা রাখতে পারেন মশলা চায়ে। এজন্য এলাচ, লবঙ্গ, তেজপাতা একসঙ্গে পানিতে ফুটিয়ে নিন। এবার গ্রিন টি মিশিয়ে আরো কিছুক্ষণ ফুটিয়ে নামিয়ে নিন। দিনে দুইবার পান করুন এই মশলা চা। 

গলা ব্যথা

গলা ব্যথার সবচেয়ে কার্যকরী প্রতিকার লবণ পানি। কিছুক্ষণ পরপর লবণ গরম পানি দিয়ে গার্গেল করুন। এছাড়াও পানি ফুটানোর সময় এতে কয়েকটি কালো গোল মরিচ থেতো করে দিয়ে দিন। মধু মিশিয়ে খেতেও পারেন এই পানি। 

জ্বর

জ্বর কমাতে সবচেয়ে ভালো উপায় শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা। এজন্য ভিটামিন সি জাতীয় খাবার বেশি খেতে পারেন। এছাড়াও এক গ্লাস পানিতে কিছুটা আদা, তুলসি পাতা, নিম পাতা, লবঙ্গ, কয়েকটা গোল মরিচ দিয়ে ফুটিয়ে নিন। কিছুক্ষণ পরপর এই পানীয় পান করুন। 

অ্যাসিডিটি

বাড়িতে থেকে নানা মশলাদার খাবার খেয়ে অনেকেরই অ্যাসিডিটির সমস্যা দেখা দেয়। এ  থেকে তাৎক্ষণিক উপশম পেতে বাটার মিল্কের সঙ্গে মৌরি মিশিয়ে খেয়ে নিন। এছাড়াও এক চিমটি বেকিং সোডা এক গ্লাস পানিতে মিশিয়ে খেয়ে নিতে পারেন। অ্যাসিডিটির সমস্যা এড়াতে মশলাদার খাবার, অতিরিক্ত চা, কফি এড়িয়ে চলুন।  

সূত্র: টাইমসঅবইন্ডিয়া