?????????????



স্টাফ রিপোর্টার : সাভার-আশুলিয়ায় সরকারী ও বেসরকারী পর্যায়ে তৃণমূলে হতদরিদ্রদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম চলছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন এবং বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা ব্যক্তিগত উদ্যোগে ত্রাণ বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তবে এখানে মাঠে জাতীয় পার্টি ও বামপন্থী দলগুলো দেখা যাচ্ছে না। এছাড়া বেশকিছু সামাজিক সাংস্কৃতিক সংগঠনও হতদরিদ্রদের জন্য কাজ করছেন। বিতরণকৃত পণ্যের মধ্যে রয়েছে ডাল, ডাল, তেল, লবন, পিয়াজ, আলু, সাবান, হ্যান্ড স্যানিটাইজার। এছাড়া বিতরণ করা হচ্ছে মাস্ক। সড়কে ছিটানো হচ্ছে জীবাণু নাশক পানি। তবে সাভারের অনেক এলাকা থেকে অভিযোগ আসছে তারা সরকারী কোন বরাদ্দ পায়নি। এছাড়া অনেক এরাকার সড়কে ছিটানো হচ্ছে জীবাণু নাশক পানি।

আরো পড়ুন : সাভারে দুস্থদের মাঝে দ্য হ্যাপিয়েস্ট সোসাইটির ত্রাণ বিতরণ

সাভার উপজেলা নির্বাহী অফিসার পারভেজুর রহমান লোকজনকে ঘরে থাকার আহবান জানিয়ে বিভিন্ন এলাকায় দরিদ্রদের তালিকা করে বাড়ি বাড়ি গিয়ে চাল, ডালসহ নিত্যপণ্য পৌছে দিচ্ছেন। তবে জনবহুল অধুষ্যতি সাভারের জন্য খুবই অপ্রতুল। এছাড়া বেসরকারী পর্যায়ে ব্যক্তিগত উদ্যোগে সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাউন্সিলর নজরুল ইসলাম মানিক মোল্যা, তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল আলম সমর, পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের ৭ তরুণ ‘হতদরিদ্রদের সেবায় আমরা’ হতদরিদ্র্র মানুষের তালিকা করে বাড়ি বাড়ি গিয়ে খাবার ও নিত্যপণ্য পৌঁছে দিচ্ছেন। সাভার নাগরিক কমিটির সমন্বয়ক সাংবাদিক কামরুজ্জামান খানের উদ্যোগে পৌর এলাকার বিভিন্ন মহল্লায় চাল, ডাল, তেল, লবন, পিঁয়াজ, আলু, হ্যান্ড স্যানিটাইজার, সাবান, মাস্ক বিতরণের পাশাপাশি ডিম, তরি তরকারি, সবজিও বিতরণ করা হচ্ছে।

আরো পড়ুন : সাভারে হোম কোয়ারেন্টিনে ১১১ জন, ৭২ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে


সাভার পৌর আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র আব্দুল গনি ও তার জেষ্ঠ্যপুত্র আওয়ামী যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ফারুক হাসান তুহিন, সাভার উপজেলা পরিষদের সংরক্ষিত ভাইস চেয়ারম্যান ইয়াসমিন চৌধুরী সুমি ও তার স্বামী ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাসুদ চৌধুরী, ৯ নং ওয়ার্ডে কমিউনিটি পুলিশের কর্মকর্তা গোলাম মহিউদ্দিন খান শান্তনু, শেখ ছাইদ, ধামসোনা ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, আশুলিয়া ইউপি চেয়ারম্যান শাহাবউদ্দিন মাদবর, সাভার উপজেলা ছাত্রলীগ সভাপতি আতিকুর রহমান, সাধারণ সম্পাদক ফিরোজ কবীর, সাভার পৌর ছাত্রলীগের মাসুম দেওয়ান, সাভার কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ফারহান শাকিল, পৌর এলাকার স্মরণিকা আবাসিক স্মরণিকা সমাজ কল্যাণ সমিতি, আনন্দপুর সোসাইটি, ক্লাব ’৯৩, ক্লাব ’৯৪, ১ নম্বর ওয়ার্ডের রমজান আহমেদ, ৪ নং ওয়ার্ড কাউন্সিলর নূরে আলম সিদ্দিকী নিউটন, ব্যাংক টাউনে মাজহারুল ইসলাম রুবেল, ৯ নং ওয়ার্ডের সিটিলেনে ওয়ার্ড বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মনজুরুল ইসলাম, ৬ নং ওয়ার্ডে সাভার থানা যুবলীগের সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলাম সবুজ, এ কে আজাদ, বিএনপি নেতা আহসান উল্লাহসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠন সড়কে জীবাণু নাশক স্প্রে, ত্রাণ বিতরণসহ জনসচেতনতায় নানাভাবে কাজ করছে। পৌর এলাকার পাড়া মহল্লায় সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করেছেন ঢাকা জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান ও রিমন খান।
এছাড়া সাভারে কর্মরত গণমাধ্যমকর্মীবৃন্দ বিতরণ করছেন রান্না করা খাবার। বেদে ও হিজড়াদের মধ্যে নিত্যপণ্য বিতরণ করেছে সাভার মডেল থানা পুলিশ। জাগরনী থিয়েটারের সদস্যরা বাড়ি বাড়ি বাজার করে দিচ্ছে।
সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব জানান, প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডে চেয়ারম্যান-মেম্বার এবং স্থানীয় নেতাকর্মীদের মাধ্যমে দরিদ্রদের মাঝে নিত্যপণ্য বিতরণ করা হচ্ছে। সরকারী বরাদ্দ বিতরণ করছে উপজেলা প্রশাসন ও পরিষদ।