করোনার বিপর্যয়ে ইতালিতে লকডাউনের সময়সীমা বাড়ানো হয়েছে। ৩ এপ্রিল থেকে বাড়িয়ে আগামী ১৩ এপ্রিল পর্যন্ত ঘোষণা দেওয়া হয়। বুধবার এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে জনগণের নিরাপত্তার স্বার্থে এ সময় সীমা বাড়ানো হয়।

এর আগে ৩ এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছিল। অবস্থা অবনতির দিকে যাওয়ায় সরকার এ সিদ্ধান্ত নিলেন। এ খবরটি স্থানীয় গণমাধ্যমে জানানো হয়েছে।

এতে বলা হয় ৩ এপ্রিল পর্যন্ত সকল স্কুল, বিশ্ববিদ্যালয়সহ অত্যাবশকীয় প্রতিষ্ঠান ছাড়া সবই বন্ধ রাখার নির্দেশ ছিল তবে করোনাভাইরাসের তান্ডবের ফলে আরও ১০ দিনের লকডাউনে বাড়ানো হলো দেশটিতে।

অন্যদিকে সময় বৃদ্ধির ফলে ইতালি অর্থনৈতিক সমস্যায় পড়তে পারে বলে এমন ধারণা করা হচ্ছে। একই সঙ্গে শিশুদের জন্য শিথিল করা হয়। শিশুরা বাসার বাইরে যেতে চাইলে পরিবারের যে কোনো একজন বাবা নয়তো মা বাসা থেকে শিশুকে নিয়ে বাইরে যেতে পারবে। তবে শর্তে পার্ক যাওয়াসহ ও অন্য কারো সঙ্গে মিশতে পারবে না। গতকাল দেশটিতে ৭২৭ জনের প্রাণ কেড়ে নেয় কোভিড-১৯। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা ১৩ হাজার ছাড়াল। আক্রান্তের সংখ্যা এক লাখের বেশি।

এদিকে ইতালির উত্তর অঞ্চলের অবস্থা নাজুক ফলে সেখানে অনেক দিন ধরে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়াও বিভিন্ন রাস্তার মোড়ে মোড়ে প্রশাসনের নিরাপত্তা জোরদার করা হয়েছে।