ছুটির শুরুতেই অনেকেই ঘরের প্রয়োজনীয় বাজার করে রেখেছেন। তবে এতদিনে তা কমে এসেছে অনেক ঘরেই। সেভাবে বাইরেও যাওয়া হচ্ছে না করোনা সংক্রমণের ভয়ে।

 আবার পরিবারের সবার সুস্থতার জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন খাবারই তৈরি করার চেষ্টা থাকে। এমন সময় সহজ সমাধান হতে পারে সবজি খিচুড়ি। এখানে অনেক ধরেনর উপাদান একসঙ্গে পাওয়া যায়। 

যেভাবে করবেন: 

উপকরণ
যেকোনো চাল-আধা কেজি, মসুর -মুগ ও ছোলার ডাল দেড় কাপ। আলু ১টি, গাজর- ২টি, পুঁইশাক (ইচ্ছা), পছন্দের আরও দু’তিনটি সবজি এক কাপ করে, পেঁয়াজ বাটা-২ টেবিল চামচ, রসুন বাটা-১ চা চামচ, আদা বাটা-১ চা চামচ, জিরা বাটা-১ টেবিল চামচ, কাঁচা মরিচ- ৭/৮টি, হলুদ-খুব সামান্য, দারুচিনি-মাঝারি আকারের ২/৩টি, এলাচ-৪/৫টি, ঘি-২ টেবিল চামচ, তেল-আধা কাপ, লবণ ও পানি-পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী

সবজিগুলো কিউব করে কেটে নিন, পুঁইশাকের পাতা ও ডাল সামান্য কেটে নিন। চাল ও ডাল ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে ফেলুন।

পাত্রে পানি গরম হতে দিন (চালের ডাবল)। অন্য পাত্রে সামান্য তেল গরম করে পুঁইশাক, সবজি এবং কাঁচা মরিচ সামান্য হলুদ ও সামান্য লবণ দিয়ে হালকা করে ভেজে তুলে রাখুন। এরপর এলাচ, দারুচিনি, বাটা মশলা ও পরিমাণমতো লবণ দিয়ে সামান্য ভেজে নিয়ে তাতে ধুয়ে রাখা চাল ও ডাল দিয়ে ভালো করে ভেজে নিন। মাঝারি আঁচে ৫ থেকে ৭ মিনিট চাল ভাজতে হবে। দরকার হলে আঁচ কমিয়ে নিন। চালের মধ্যে আগে ভেজে রাখা সবজি দিয়ে আরও এক মিনিট ভালো করে নাড়ুন।

এবারে গরম পানি দিয়ে মাঝারি আঁচে রান্না করতে থাকুন। চুলা থেকে নামানোর ১০ মিনিট আগে পাত্রে ঘি ছড়িয়ে দিন।

গরম গরম পরিবেশন করুন।