প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে বাড়িতে অবস্থান করছেন? ঘরবন্দি এই সময়ে যারা সহজ, মুখরোচক ও নতুন সবজির রেসিপি খুঁজছেন, তাদের জন্য আজকে থাকছে টকঝাল স্বাদের দই বেগুন তৈরির রেসিপি। অল্প সময়েই সাধারণ বেগুনের চাক ভাজির সঙ্গে টকদই ও কিছু মসলার ব্যবহারে তৈরি করে নেওয়া যাবে এই খাবারটি।

জেনে নিন কীভাবে বানাবেন মুখরোচক এই খাবার:

উপকরণ
* আধা কাপ টক দই।
* আধা চা চামচ চিনি।
* আধা চা চামচ লবণ।
* এক চা চামচ জিরা গুঁড়া।
* এক টেবিল চামচ তেল।
* আধা চা চামচ সরিষা দানা।
* আধা চা চামচ গোটা জিরা।
* ৩ থেকে ৪টি তেজপাতা।
* আধা চা চামচ মরিচ গুঁড়া।

যেভাবে তৈরি করতে হবে:

প্রথমে বেগুন চাক করে কেটে এতে জিরা গুঁড়া ও পরিমাণ মতো লবণ মিশিয়ে ২০ মিনিটের জন্য রেখে দিতে হবে। ২০ মিনিট পর বেগুন থেকে পানি উঠলে এতে হলুদ গুঁড়া মাখিয়ে নিতে হবে।

এবারে টকদইয়ে লবণ, চিনি ও জিরা দিয়ে ভালোভাবে মেশাতে হবে। এরপর প্যানে তেল গরম করে এতে বেগুনের টুকরোগুলো উভয়পাশে সমানভাবে ভেজে তুলে নিন। তবে তেল ভালোভাবে ঝরিয়ে নিতে হবে এবং পরিবেশন করার পাত্রে সাজিয়ে রাখতে হবে।

একই প্যানে আবারও তেল গরম করে এতে সরিষা দানা, গোটা, জিরা, তেজপাতা দিয়ে ভেজে নিতে হবে। কিছুটা ভাজা হলে চুলার জ্বাল কমিয়ে মরিচ গুঁড়া দিতে হবে এবং মসলা মেশাতে হবে। মসলা কষানো হলে এতে টকদইয়ের মিশ্রণ দিয়ে দিতে হবে এবং ধীরে ধীরে নাড়তে হবে।

একপর্যায়ে তেল ও মসলার সঙ্গে টকদই মিশে গেলে প্যান থেকে টকদইয়ের মিশ্রণ সরাসরি ভেজে রাখা বেগুনের ওপরে ছড়িয়ে দিতে হবে। ব্যাস গরম গরম পরিবেশন করুন মুখরোচক দই বেগুন।