বর্তমান ফুটবল বিশ্বে সেরার প্রশ্ন এলেই সবার থামতে হয় দুইটি নামে, আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি নাকি পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো?- এ দুইজনে এসেই থামে সকল আলোচনা, তর্কবিতর্ক।

সন্দেহাতীতভাবে এদের একজনকে সেরা বলে দেয়ার সুযোগ নেই কোনো। গত একযুগ ধরে মেসি-রোনালদোই আধিপত্য বিস্তার করছেন বিশ্ব ফুটবলে। ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরষ্কারও ভাগাভাগি হয় এ দুইজনের মধ্যে।

তবু নিজের পছন্দের ভিত্তিতে মেসি বা রোনালদোর মধ্যে একজনকে বেছে বিশ্বের ফুটবল ব্যক্তিত্বরা। তেমনই এক পরীক্ষায় ফেলা হয়েছিল ব্রাজিলিয়ান সুপারস্টার কাকাকে। ফিফার সঙ্গে এক প্রশ্নোত্তর পর্বে তাকে জিজ্ঞেস করা হয়েছিল, মেসি না রোনালদো, কে সেরা?

এই প্রশ্নের উত্তরে কাকা বেছে নিয়েছেন আর্জেন্টাইন তারকাকেই। যদিও তিনি স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত খেলেছেন রোনালদোর সঙ্গে। তবুও তিনি রোনালদোর চেয়ে এগিয়ে রেখেছেন মেসিকে।

নিজের উত্তরে কাকা বলেন, ‘আমি রোনালদোর সঙ্গে খেলেছি। সে আসলেই দুর্দান্ত।। কিন্তু আমি মেসিকে বেছে নেব। সে জিনিয়াস, সত্যিকারের প্রতিভা। মেসি যেভাবে খেলে তা সত্যিই অবিশ্বাস্য। সে সবসময় জিততে চায়, সেরা হতে চায়। আমার মতে, তার ব্যাপারে এটাই সবচেয়ে ভালো দিক।’

এসময় মেসি-রোনালদোকে ফুটবল ইতিহাসের সেরা পাঁচে জায়গা দেন কাকা। তিনি বলেন, ‘এই খেলার ইতিহাসে, নিশ্চিতভাবেই সেরা পাঁচে থাকবে মেসি ও রোনালদো। আমরা অনেক সৌভাগ্যবান যে তাদের দুজনকে একসঙ্গে দেখতে পারছি।’