রূপালি গিটার ফেলে আইয়ুব বাচ্চু না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ২০১৮ সালের ১৮ অক্টোবর। এই ব্যান্ড লিজেন্ডের মৃত্যুর শোক বাংলাদেশের পাশাপাশি ছড়িয়ে পড়েছিল ভারতেও। বিশেষ করে কলকাতায় বাচ্চুকে শ্রদ্ধা জানিয়েছিলেন কবীর সুমন, অনুপম রায়সহ আরও অনেক তারকারা।

আইয়ুব বাচ্চুর গাওয়া অনেক গানই তুমুল জনপ্রিয় ভারতে। সেখানে মানুষের মুখে মুখে ঘোরে ফিরে তার গান। ভারতে টানা তিন সপ্তাহের লকড ডাউনে ঘরবন্দি মানুষ কষ্টের এই দিনেও ভালো থাকার জন্য বেছে নিয়েছেন আইয়ুব বাচ্চুর গান ‘সেই তুমি’।

নতুন খবর হলো কলকাতায় ‘সেই তুমি’ গানটি নিয়ে শুরু হয়েছে অনলাইন লকড ডাউন প্রজেক্ট। আর এই প্রজেক্টের উদ্যোগ নিয়েছে আইয়ুব বাচ্চুর একজন ভক্ত ও সংগীতপ্রেমী সায়ক দাস। আর সেই আয়োজনের অংশ হিসেবেই ভারতের শতাধিক তরুণ শিল্পী ও সংগীতপ্রেমীরা গানটি গেয়ে প্রকাশ করেছেন ফেসবুকে।

এই আয়োজনের কল্যাণে নতুন করে আইয়ুব বাচ্চুর গাওয়া ‘সেই তুমি’ গানটি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

সায়ক দাস এই প্রজেক্ট প্রসঙ্গে গণমাধ্যমকে বলেন, ‘কলকাতায় অনেকের মুখেই ‘সেই তুমি’ গানটি শোনা যায়। আমরা প্রিয় এই গানটিকে আরও মানুষের কাছে ছড়িয়ে দিকে চাই। শতাধিক গানের ভিডিও থেকে নির্বাচিত ২০টির মতো ভিডিও নিয়ে আরেকটি ভিডিও শিগগিরই প্রকাশ করবো।’

প্রসঙ্গত, কলকাতায় আশি-নব্বই দশক থেকেই ব্যাপক জনপ্রিয় ছিলেন আইয়ুব বাচ্চু ও তার ব্যান্ড এলআরবি। বহুবার তিনি কলকাতাসহ পশ্চিমবঙ্গে কনসার্টে শ্রোতা মাতিয়েছেন। তার পরামর্শ, ছায়াতেই কলকাতায় ব্যান্ডের চর্চা বেড়েছে, রুপম ইসলাম গড়ে তুলেছেন ফসিলের মতো জনপ্রিয় ব্যান্ড।