আমাদের শরীরের ৭০ শতাংশ-ই পানি। সুস্থ থাকার জন্য পানি পানের বিকল্প নেই। এখন প্রশ্ন হচ্ছে– একজন সুস্থ মানুষের রোজ কতটুকু পানি পান করা উচিত?

সুস্থ থাকার জন্য একজন মানুষের প্রতিদিন অন্তত দুই লিটার পানি পান করা উচিত বলে জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। পানি দিনের যে কোনো সময়েই খাওয়া যায়। তবে সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পানে অনেক উপকারিতা রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিভিন্ন শরীরবৃত্তীয় কাজের জন্য আমাদের শরীরকে সবসময়ই হাইড্রেটেড রাখা জরুরি। তাই সকালে ঘুম থেকে উঠেই যারা পানি পান করেন, তাদের ওজন হ্রাস না পেলেও উপকার হয়।

কারণ সারা রাত ঘুমের সময় পানি আমাদের শরীরে অনেকক্ষণ প্রবেশ করে না। ফলে দেহে পানির ঘাটতি দেখা দেয়। ঘুম থেকে উঠেই পানি খেলে সেই ঘাটতি দ্রুত পূরণ হয়।

আসুন জেনে নিই পানি পানে যত উপকার-

সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস কুসুম গরম পানি খেলে পেট পরিষ্কার হয়। খাবার খাওয়ার সময় থেকে পরিপাক্বের পর সেই খাবারের অবশিষ্ট অংশ মলাশয়ে জমা হয়। এই পুরো প্রক্রিয়াটা পেরিস্টলসিস চলনের ফলে ঘটে। খাদ্যনালি, পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র এবং বৃহদন্ত্রেও এই চলন হয়। পেরিস্টলসিসের জন্য পর্যাপ্ত পরিমাণ পানি খাওয়ার প্রয়োজন।

দিনের কোনো একটা সময়ে একসঙ্গে অনেকটা পানি পান না করে সারা দিন অল্প অল্প করে পানি পান করুন। শরীরে যেন পানির ঘাটতি কোনোভাবেই না হয়, সেটি খেয়াল রাখুন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা